ঢাকাশনিবার , ১৮ মে ২০২৪
  1. সর্বশেষ
  2. খেলাধুলা

জাতীয় দলের ক্রিকেটার ছিলেন কুয়াকাটা হুজুর হাফিজুর রহমান

প্রতিবেদক
খেলাধুলা ডেক্স
৭ অক্টোবর ২০২২, ৭:১২ অপরাহ্ণ

Link Copied!

কুয়াকাটা হুজুর খ্যাত জনপ্রিয় ইসলামী বক্তা হাফিজুর রহমান এক সময় জাতীয় দলের ক্রিকেটার ছিলেন। অবাক হচ্ছেন! অবাক হওয়ারই কথা। তবে এটাই নাকি সত্যি যে তিনি বাংলাদেশের হয়ে ক্রিকেট খেলেছেন । ১৯৮৬ সালের ৩১ মার্চ পাকিস্তানের বিপক্ষে একদিনের আন্তর্জাতিক ম্যাচে তার অভিষেক হয়। দেশের হয়ে খেলেছেন দুটি একদিনের আন্তর্জাতিক ম্যাচ। এমন তথ্যই দিচ্ছে উইকিপিডিয়া।

গুগলে হাফিজুর রহমান লিখে সার্চ করলে বরিশালের কুয়াকাটার হুজুর হাফিজুর রহমান সিদ্দিকীর ছবির সাথে যে তথ্য আসে তাতে তাকে জাতীয় ক্রিকেট দলের সাবেক ক্রিকেটার হিসেবে দেখানো হচ্ছে। বিষয়টি বর্তমানে নেটিজেনদের আগ্রহের কেন্দ্রবিন্দুতে রয়েছে।

প্রসঙ্গত, মোরাতুয়ার টাইরোন ফার্নান্দো স্টেডিয়ামে ‘জন প্লেয়ার গোল্ড লীফ ট্রফি’ নামে পরিচিত এশিয়া কাপের দ্বিতীয় আসরের দ্বিতীয় খেলায় গাজী আশরাফ, গোলাম নওশের, গোলাম ফারুক, হাফিজুর রহমান, জাহাঙ্গীর শাহ, মিনহাজুল আবেদীন, নুরুল আবেদীন, রফিকুল আলম, রাকিবুল হাসান, সামিউর রহমান ও শহীদুর রহমানের ওডিআইয়ে একযোগে অভিষেক ঘটে। এ খেলাটিই যে-কোন আইসিসি পূর্ণাঙ্গ সদস্যের বিপক্ষে বাংলাদেশের প্রথম ওডিআই খেলা। এই ম্যাচে ২৪ বল খেলে ৮ রান করে ইমরান খানের বলে বোল্ড আউট হন হাফিজুর রহমান।

তবে তার অভিষেক পর্বটি সুখকর হয়নি। পাকিস্তান দল ৭৭ বল হাতে রেখেই ৭ উইকেটে জয় পায়। এরপর ২ এপ্রিল স্বাগতিক শ্রীলঙ্কার বিপক্ষে ক্যান্ডিতে অনুষ্ঠিত নিজের দ্বিতীয় ও শেষ খেলায় অংশ নেন হাফিজুর রহমান। আন্তর্জাতিক ক্যারিয়ারে তিনি ২ ম্যাচ খেলে মোট ৮ রান করেন। এর আগে ১৯৮৪ সালের অনানুষ্ঠানিক যুবদল ‘বাংলাদেশ টাইগার্সের’ সদস্যরূপে বাংলাদেশে অনুষ্ঠিত দক্ষিণ পূর্ব এশিয়ান ক্রিকেট কাপে খেলেন তিনি। সিঙ্গাপুরের বিপক্ষে ৭৫ রান করেছিলেন তিনি।

পরবর্তী দুই বছরে কেনিয়া, পাকিস্তান ও শ্রীলঙ্কার বিপক্ষে খেলেন। ১৯৮৫ সালে শ্রীলঙ্কা ও ১৯৮৬ সালে পাকিস্তানের ওমর কুরেশি একাদশের বিপক্ষে খেলেন তিনি। সীমিত ওভারের খেলায় লাহোর ক্রিকেট অ্যাসোসিয়েশনের বিপক্ষে ৬ টি ক্যাচ নেন হাফিজুর রহমান। মূলত এ তথ্যটি কুয়াকাটা হুজুরের ছবির সাথে দেখাচ্ছে গুগল।

উইকিপিডিয়ার তথ্য দেখতে এখানে ক্লিক করুন

 

213 Views

আরও পড়ুন

গাজায় চলমান গণহত্যার বিরুদ্ধে বুটেক্স শিক্ষার্থীদের মানববন্ধন

রূপগঞ্জের জাঙ্গীর কুদুর মার্কেট-নদীরঘাট রাস্তাসহ ড্রেন নির্মাণ কাজের উদ্বোধন

নাগরপুরে হেভিওয়েট প্রার্থী না থাকায় জমেনি উপজেলা নির্বাচন

“রাখে আল্লাহ, মারে কে” : নাইক্ষ্যংছড়ি ছালামী পাড়ায় মোটরসাইকেল মার্কার সমর্থনে উঠান বৈঠকে চেয়ারম্যান প্রার্থী তোফাইল

কবি ফিরোজ খানের কবিতা

নাইক্ষংছড়িতে প্রিজাইডিং সহকারী প্রিজাইডিং ও পোলিং অফিসারদের প্রশিক্ষণ !!

লোহাগাড়ার আজিজ কাতারে মারা গেলো স্ট্রোকে

যশোরে মেলার নামে চলছে সর্বনাশা লটারি!

গৃহবধূকে পিটিয়ে হ’ত্যা, স্বামী–শশুড়-শাশুড়ী পলাতক

নাগরপুরে ভাইস চেয়ারম্যান প্রার্থী বিএনপি নেতা গোলাম বহিষ্কার

বঙ্গোপসাগরে তৈরি হচ্ছে ঘূর্ণিঝড় ‘রেমাল’

আদমদীঘিতে ভোট গ্রহনকারি কর্মকার্তদের প্রশিক্ষন উদ্বোধনী সভায় বগুড়া জেলা প্রশাসক