ঢাকাশুক্রবার , ২৯ মার্চ ২০২৪
  1. সর্বশেষ

কাপাসিয়ার কৃতি সন্তান ড. আবু নঈম শেখ সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য

প্রতিবেদক
নিউজ এডিটর
১৪ জুন ২০২২, ১০:০৬ অপরাহ্ণ

Link Copied!

অধ্যাপক শামসুল হুদা লিটনঃ

কাপাসিয়ার কৃতি সন্তান এবং কাপাসিয়া সরকারী পাইলট উচ্চ বিদ্যালয়ের ৭০ দশকের কৃতি ছাত্র অধ্যাপক ড. মোঃ আবু নঈম শেখ সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রথম উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন। তিনি ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ডুয়েট), গাজীপুরের গণিত বিভাগের বিভাগীয় প্রধান ।
আজ ১৪ জুন, মঙ্গলবার (২০২২) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ থেকে উপসচিব মোছা. রোখসানা বেগম স্বাক্ষরিত এক আদেশে এ তথ্য জানানো হয়েছে।

আদেশে বলা হয়েছে, রাষ্ট্রপতি ও চ্যান্সেলরের অনুমতিক্রমে সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আইন ২০২০–এর ১০ (১) ধারা অনুসারে উপাচার্য পদে নিয়োগ দেওয়া হলো।
অধ্যাপক ড. মোঃ আবু নঈম শেখ ঢাকা বিশ্ববিদ্যালয় হতে জাপান সরকারী বৃত্তির অধীনে
পিএইচডি, জাপানের কিয়োটো বিশ্ববিদ্যালয় থেকে এম. ইঞ্জিনিয়ারিং ইন ফলিত গণিতে ডিগ্রী অর্জন করেন।‌ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় হতে গণিতে স্নাতক (সম্মান) এ ১ম শ্রেণীতে ৪র্থ এবং স্নাতকোত্তর এ ১ম শ্রেনীতে ৩য় স্থান অর্জন করেন।

এই গণিতবিদের ২০টির অধিক গবেষণাপত্র জাতীয় ও আন্তর্জাতিক জার্নালে এবং ১টি গণিতের আন্তর্জাতিক কংগ্রেসে প্রকাশিত হয়। সাড়ে ৩২ বছরের অভিজ্ঞ এই বরেণ্য অধ্যাপকের তত্ত্বাবধানে ২টি এম. ফিল ডিগ্রি প্রদান করেন এবং বর্তমানে ৩টি পিএইচডি, ১টি এম. ফিল ও ১জন এমএস শিক্ষার্থী গবেষণারত আছেন।

প্রকৃতি প্রেমী অধ্যাপক ড. মোঃ আবু নঈম শেখ একাধিকবার ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, গাজীপুরের সিন্ডিকেট সদস্য, অর্থ কমিটি, বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন, ছাত্রকল্যাণ পরিচালক, বিভাগীয় প্রধানের দায়িত্ব পালন করেছেন।

তাছাড়া অধ্যাপক ড. নঈম শেখ ভিজিটিং ফেলো হিসেবে অস্ট্রেলিয়ার দা কুইন্সল্যান্ড বিশ্ববিদ্যালয় (UQ) এবং কুইন্সল্যান্ড ইউনিভার্সিটি অফ টেকনোলজি (QUT) তে দায়িত্ব পালন করেন।

বতর্মানে জামালপুরের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ইউজিসি মনোনীত সিন্ডিকেট সদস্য হিসেবে আছেন। তাছাড়া খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (কুয়েট) মহামান্য রাষ্ট্রপতি মনোনীত সিন্ডিকেট ও একাডেমিক কাউন্সিলের সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছেন খ্যাতিমান এই গণিতবিদ।

তিনি গাজীপুর জেলার কাপাসিয়া উপজেলার দুর্গাপুর ইউনিয়নের রাওনাট (ডয়পাকুরি) গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে ১৯৬৩ সালে জন্মগ্রহণ করেন। তিনি কাপাসিয়া সরকারী পাইলট উচ্চ বিদ্যালয়ের ১৯৭৮ ব্যাচের একজন মেধাবী
ছাত্র ছিলেন।
ব‍্যক্তিগত জীবনে উনি এক ছেলে ,এক মেয়ে সন্তানের জনক। সন্তানেরা বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়(বুয়েট) থেকে অধ‍্যয়ন শেষে সড়ক ও জনপথ এবং বিপিডিবি তে কর্মরত আছেন। স্ত্রী একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে অধ‍্যাপনায় নিয়োজিত ছিলেন। পুত্রবধূ বুয়েট থেকে অধ‍্যয়ন শেষে বর্তমানে একটি বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত এবং মেয়ের জামাতা বুয়েট থেকে অধ‍্যয়ন শেষে বর্তমানে আমেরিকায় পিএইচডি প্রগ্রামে অধ‍‍্যয়নরত।
তাঁর এ নিয়োগে নিজ জন্মভূমি কাপাসিয়ার মানুষ দারুণ খুশি।

88 Views

আরও পড়ুন

চমেক হাসপাতাল থেকে ছাড়িয়ে ওঝার কাছে, সাপে কাটা যুবক

নওগাঁর পত্নীতলা স্বাস্থ্য কমপ্লেক্সে জরুরী সেবা প্রদানের জন্য এ্যামবুলেন্স প্রদান

র‍্যাবের ২৪ ঘন্টা অভিযানে ধর্ষন মামলার আসামী সেলিম গ্রেফতার

নকলায় পৃথক ঘটনায় দুই জনের মৃত্য

কক্সবাজারের রামুতে ছুরিকাঘাতে নিহত কৃষকলীগ নেতা নাজেম হত্যাকান্ডের ঘটনায় আটক ২

গার্ডিয়ান পাবলিকেশন্স’র কর্ণধার নূর মোহাম্মদ গ্রেপ্তার

চকরিয়ার নবাগত সহকারী কমিশনার ভূমি এরফান উদ্দিন

চকরিয়া প্রেসক্লাবের ইফতার মাহফিল সম্পন্ন
সাংবাদিকরাই পারে মানুষের আশার প্রতিফলন করতে- সাংসদ সৈয়দ মুহাম্মদ ইবরাহীম 

“বদর দিবস” এর ইতিহাস, শিক্ষা ও তাৎপর্য

মাইশা আক্তার নিশিলার কবিতা “আসক্ত মেঘকণ্যা”

বোয়ালখালীর ৬টি দুস্থ পরিবারে এম এ হাশেম ফাউন্ডেশনের ঘর হস্তান্তর

” আনজুমনে নওজোয়ান ” বায়তুশ শরফ আদর্শ কামিল মাদরাসা শাখার অনুমোদন