,

মৌলভীবাজারে পেঁয়াজের দাম লাগামহীন, বিপাকে নিন্ম আয়ের মানুষ।

রিপন মিয়া,সদর প্রতিনিধি মৌলভীবাজার।

মৌলভীবাজারে বাজারগুলোতে লাগামহীন ভাবে বেড়েই চলছে পেঁয়াজের দাম। এক মাসের ব্যবধানে দেশি ও আমদানি করা পেঁয়াজের দাম বেড়েছে দ্বিগুণেরও বেশি। শুক্রবার,মৌলভীবাজার বিভিন্ন বাজার ঘুরে এ চিত্র দেখা গেছে।
ব্যবসায়ীরা জানান, ভারতে পেঁয়াজের দাম বাড়ার প্রভাব পড়েছে দেশের বাজারে। আগে ভারত থেকে যে দামে পেঁয়াজ আমদানি করা যেতো, এখন সেই পেঁয়াজ আমদানি করতে প্রায় দ্বিগুণ খরচ পড়ছে। ফলে আমদানি করা পেঁয়াজের দাম বেড়েছে।
ঢাকার আড়তে পেঁয়াজের দাম বাড়ার প্রভাব পড়েছে দেশি পেঁয়াজের ওপর। বড় ব্যবসায়ীরা সুযোগ বুঝে অতিরিক্ত মুনাফার জন্য দেশি পেঁয়াজের দাম বাড়িয়ে দিয়েছেন। মূলত আমদানি করা পেঁয়াজের দাম বাড়ার কারণে অতিরিক্ত মুনাফার লোভে বড় ব্যবসায়ীরা দেশি পেঁয়াজের দাম বাড়িয়ে দিয়েছেন।
শুধু তাই মৌলভী বাজার সদর উপজেলার শেরপুর,সরকারবাজার,কাটারাই বাজার,গোরারাই বাজার ঘুরে দেখা গেছে, বাজার ও মান ভেদে প্রতি কেজি দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৫০ থেকে ৫৫ টাকায়। যা গত সপ্তাহে ছিল ৩৫ থেকে ৪০ টাকা কেজি। অর্থৎ এক সপ্তাহের ব্যবধানে দেশি পেঁয়াজের দাম কেজিতে বেড়েছে ১৫ টাকার ওপর। আর এক মাসের হিসেবে দেশি পেঁয়াজের দাম কেজিতে বেড়েছে প্রায় ৩০ টাকা। আগষ্টের শেষের দিকেও প্রতি কেজি দেশি পেঁয়াজ বিক্রি হয়েছে ৪০ থেকে ৪৫ টাকায়।

Comments are closed.