,

সবুজ বনায়ন করতে চায় মাদারীপুরের এক ঝাঁক শিক্ষার্থী।

মফিজুল ইসলাম :

গ্রীন হাউজ প্রতিক্রিয়া রক্ষা পেতে সবুজ বনায়ন করতে চায় এক ঝাঁক শিক্ষার্থী। তারা সকলে বর্তমানে সকলে সবুজিয়ান। “সবুজ বাংলাদেশ” নামে একটি স্বেচ্ছাসেবী পরিবেশ ও কৃষি উন্নয়ন সংগঠন রয়েছে। সংগঠনটিতে মাদারীপুরের সরকারী নাজিমউদ্দিন কলেজ, ও অনন্য কলেজের শিক্ষার্থীরা ছুটে সংগঠনেরর সাথে কাজ করতে চায়। শিক্ষার্থীদের সাথে কথা বলে জানা যায়- আমাদের দাবি সুষ্ঠু, সুন্দর সবুজের সমারহ নগরী হবে আমাদের মাদারীপুর।
গাছ লাগান পরিবেশ বাঁচান.. সকলকে গাছ লাগানোর জন্য আ গ্রহী সৃষ্টি করবে,এবং প্রতিটি জেলা,উপজেলা, পৌরসভা ইউনিয়ে সবুজ বৃক্ষ রোপন কর্মসূচি করবে সবুজিয়ানরা
তাই “সবুজ বাংলাদেশ” নামক সংগঠনের সুষ্ঠুভাবে পরিচালনার জন্য ইতিমধ্যে কমিটি গঠন করে কেদ্রীয় কার্যলয় পাঠানো হয়েছে।
গ্রীন হাউজের প্রতিক্রিয়া সম্পর্কে সরকারী নাজিমউদ্দিন কলেজের ইংরেজী বিভাগের শিক্ষার্থী মফিজুল ইসলাম সৌরভ বলেন- বায়ুমন্ডলীয় গ্রীনহাউজ প্রতিক্রিয়া যার নামকরণ করা হয়েছে গ্রীনহাউজের সাথে সাদৃশ্য রেখে যা সূর্যালোকের উপস্থিতিতে উষ্ণ হয়।কিন্ত,যে প্রক্রিয়ায় বায়ুমন্ডল তাপ ধরে রাখে তা আলাদা । প্রাথমিকভাবে একটি গ্রীনহাউজ শোষিত তাপ কাঠামোর দ্বারা পরিচলনের মাধ্যমে ছেড়ে না দিয়ে ধরে রাখে।গ্রীনহাউজ প্রতিক্রিয়া পৃথিবীকে উওপ্ত করে কারণ গ্রীনহাউজসমূহ নির্গমরত বিকীর্ণ শক্তি শোষণ করে এবং তার কিছু অংশ আবার পুন:বিকিরণ করে পৃথিবীর দিকে। সূর্যালোক অতিক্রম করতে পারে এমন যেকোন উপাদান সাধারণত কাচ বা প্লাস্টিক দিয়ে গ্রীনহাউজ তৈরি করা হয়।এটা প্রধাণত উওপ্ত হয় কারণ সূর্যালোক এর মধ্যকার ভূপৃষ্ঠকে উওপ্ত করে যা পরবর্তীতে গ্রীনহাউজের মধ্যকার বাতাসকে উষ্ণ করে।গ্রীনহাউজের বাইরের পরিবেশে ভূপৃষ্ঠের নিকটবর্তী উষ্ণ বাতাস উপরের দিকে উঠে শীতল বাতাসের সাথে মিশ্রিত হয় যেখানে এমনটা না হয়ে গ্রীনহাউজের মধ্যকার বাতাস উষ্ণ হতেই থাকে কারণ তা গ্রীনহাউজের মধ্যে আটকান অবস্থায় থাকে।গ্রীনহাউজের ছাঁদের কাছাকাছি একটা জানালা খুলে এটা দেখানো যায় তাপমাত্রা যথেষ্ট পরিমাণে হ্রাস পায়।এটি পরীক্ষামূলকভাবে (আর.ডাবলু.উড,১৯০৯) দেখানো হয়েছে যে একটি গ্রীনহাউজ যার আচ্ছাদন খনিজ লবণের (যার মধ্য দিয়ে অবলোহিত রশ্মি অতিক্রম করতে পারে) তা কাছাকাছি কাচের আচ্ছাদনের অপর একটি গ্রীনহাউজকে উওপ্ত করে। সুতরাং,গ্রীনহাউজের প্রাথমিক কাজ হচ্ছে শীতলকারীর পরিচলন রোধ করা। গ্রীনহাউজ প্রতিক্রিয়ায় বরং বাতাসের চলাচল রোধ করে তাপ ধরে রাখে এবং গ্রীনহাউজ গ্যাসসমূহ তার শোষিত শক্তির কিছু অংশ ভূপৃষ্ঠের দিকে পুন:বিকিরণ করে পৃথিবীকে উওপ্ত করে।এই প্রক্রিয়া বাস্তব গ্রীনহাউসের মধ্যেও বিদ্যমান,কিন্তু তা তুলনামূলকভাবে গুরুত্বহীন।

Comments are closed.