ঢাকাশুক্রবার , ২৯ মার্চ ২০২৪
  1. সর্বশেষ

যশোরে এক বছরে সাড়ে পাঁচ হাজারের বেশি করোনা আক্রান্ত

প্রতিবেদক
নিউজ এডিটর
১১ মে ২০২১, ১১:৪৫ পূর্বাহ্ণ

Link Copied!

জেমস আব্দুর রহিম রানা,স্টাফ রিপোর্টার:

যশোরে মহামারি করোনা সংক্রমণের এক বছর পূর্ণ হয়েছে। এ সময়ের মধ্যে মোট এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৫ হাজার ৫৬১ জন। এর মধ্যে মারা গেছেন ৬৬ জন। আর সুস্থ হয়ে উঠেছেন চার হাজার ৯১৭ জন। গড় সংক্রমণের হার ১৭ দশমিক ৬২। জেলার মোট আক্রান্তের তিন হাজার ৫৬৯ জনই সদর উপজেলার বাসিন্দা। এদিকে এক বছরে ২৯৮ জন স্বাস্থ্যকর্মী অদৃশ্য এই ভাইরাস দ্বারা আক্রান্ত হয়েছেন।
গত বছরের ১২ এপ্রিল জেলার মণিরামপুর উপজেলার একজন স্বাস্থ্যকর্মী আক্রান্তের মধ্য দিয়ে এ জেলায় প্রথম করোনা রোগী শনাক্ত হয়। প্রথম শনাক্তের প্রায় তিন মাস পর ৬ জুন করোনায় আক্রান্ত হয়ে প্রথম মৃত্যু ঘটে। এরপর থেকেই প্রতিদিন শনাক্ত ও মৃত্যুর সংখ্যা বাড়তে থাকে।
গত বছরের আগস্টে সর্বোচ্চ সংক্রমণ ছিল। ২২ আগস্ট একদিনে ১০৩ জন আক্রান্ত হন। আর এই মাসে সর্বোচ্চ ১৪ জন মারা যান। এছাড়া জুন ও জুলাই মাসে ১২ জন করে মৃত্যুবরণ করেন।
জেলা স্বাস্থ্যবিভাগের সূত্রমতে, গতবছরের মার্চ থেকে করোনাভাইরাসের উপস্থিতি আছে সন্দেহে নমুনা সংগ্রহ করা হয়। তবে এপ্রিলের ১২ তারিখ প্রথম এক স্বাস্থ্যকর্মীর শরীরে এই ভাইরাসের উপস্থিতি পাওয়া যায়। ওই মাসে জেলায় মোট সংক্রমিতের সংখ্যা ছিল ৫৭ জন। মে মাসে আক্রান্তের সংখ্যা বেড়ে হয় ১০৪ জন। জুনে আক্রান্তের সংখ্যা দাঁড়ায় ৬০৬ জনে। এই মাসে দুই হাজার ৪৯১টি নমুনা পরীক্ষা করা হয়। জুলাই থেকে আক্রান্তের সংখ্যা দ্রুত বাড়তে থাকে। জুলাই মাস শেষে আক্রান্তের সংখ্যা দাঁড়ায় এক হাজার ৭৮৫ জনে।
আগস্টে এক হাজার ৪৮২ জন আক্রান্ত হয়েছেন। এই মাসে নমুনা পরীক্ষা হয় চার হাজার ৫৩৮টি। এরপর থেকে কিছুটা কমতে থাকে। সেপ্টেম্বরে দুই হাজার ৯৫১টি নমুনা করে ৬৩৬ জনের শরীরে এই ভাইরাসের উপস্থিতি পাওয়া যায়। অক্টোবরে দুই হাজার ৩৪৬ জনের নমুনা পরীক্ষায় আক্রান্ত হয়েছিলেন ১৯০ জন। নভেম্বরে দুই হাজার ৮১৭ জনের নমুনা পরীক্ষায় ৩৪১ জন এই ভাইরাসে আক্রান্ত হন।
এর আগে ১৭ মে আক্রান্ত শতক ছাড়ায়। ২৭ জুন করোনা আক্রান্তের সংখ্যা ৫০০ ছাড়ায়। ১৩ জুলাই ৯২তম দিনে আক্রান্তের সংখ্যা হাজার ও ৬ আগস্ট দুই হাজার, ২৬ আগস্ট তিন হাজার ও ৭ সেপ্টেম্বর আক্রান্তের সংখ্যা সাড়ে তিন হাজার ছাড়ায়। অক্টোবরে এই সংখ্যা ছাড়ায় চার হাজার। মার্চের ২৬ তারিখে আক্রান্তের সংখ্যা পাঁচ হাজার ছাড়ায়।
জেলা সিভিল সার্জন অফিসের মেডিকেল কর্মকর্তা রেহেনেওয়াজ রোববার বিকেলে আমাদের প্রতিবেদক জেমস আব্দুর রহিম রানাকে বলেন, ২৪ ঘন্টায় যশোরে ৮টি নমুনা পরীক্ষা করে কোভিড-১৯ সংক্রমণ পাওয়া যায়নি। আর এখন পর্যন্ত যশোরে ৩১ হাজার ৫৭৭টি নমুনা পরীক্ষা করে পাঁচ হাজার ৫৬১ জনের মাঝে কোভিড-১৯ সংক্রমণ পাওয়া গেছে। মোট নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হার দাঁড়িয়েছে ১৭ দশমিক ৬২ শতাংশ। রোববার বিকেল ৪টা পর্যন্ত জেলায় করোনায় আক্রান্তদের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে চার হাজার ৯১৭ জন। বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন ১৬ জন ও বাড়িতে হোম আইসোলেশনে থেকে চিকিৎসা নিচ্ছেন ৫৬২ জন। এছাড়া ৬৬ জন মারা গেছেন।#

58 Views

আরও পড়ুন

মেহেদির রং শুকানোর আগে প্রাণ গেল তরুণের

নোয়াখালীতে ১২ সড়ক নির্মাণে ব্যাপক অনিয়ম

যুক্তরাষ্ট্রে তরুণ নিহতের ঘটনার বিচার চেয়েছে নতুনধারা

চমেক হাসপাতাল থেকে ছাড়িয়ে ওঝার কাছে, সাপে কাটা যুবক

নওগাঁর পত্নীতলা স্বাস্থ্য কমপ্লেক্সে জরুরী সেবা প্রদানের জন্য এ্যামবুলেন্স প্রদান

র‍্যাবের ২৪ ঘন্টা অভিযানে ধর্ষন মামলার আসামী সেলিম গ্রেফতার

নকলায় পৃথক ঘটনায় দুই জনের মৃত্য

কক্সবাজারের রামুতে ছুরিকাঘাতে নিহত কৃষকলীগ নেতা নাজেম হত্যাকান্ডের ঘটনায় আটক ২

গার্ডিয়ান পাবলিকেশন্স’র কর্ণধার নূর মোহাম্মদ গ্রেপ্তার

চকরিয়ার নবাগত সহকারী কমিশনার ভূমি এরফান উদ্দিন

চকরিয়া প্রেসক্লাবের ইফতার মাহফিল সম্পন্ন
সাংবাদিকরাই পারে মানুষের আশার প্রতিফলন করতে- সাংসদ সৈয়দ মুহাম্মদ ইবরাহীম 

“বদর দিবস” এর ইতিহাস, শিক্ষা ও তাৎপর্য