ঢাকাশনিবার , ২১ সেপ্টেম্বর ২০২৪
  1. সর্বশেষ
  2. সারা বাংলা

রাসিকের অস্থায়ী জনবল ছাঁটাই শুরু।

প্রতিবেদক
নিউজ ডেস্ক
২১ সেপ্টেম্বর ২০২৪, ১০:৫৩ পূর্বাহ্ণ

Link Copied!

মোঃ শিবলী সাদিক, রাজশাহী।

রাজশাহী সিটি করপোরেশনের (রাসিক) বিভিন্ন বিভাগে অস্থায়ী ও দৈনিক মজুরি ভিত্তিতে নিয়োজিত কর্মচারী ছাঁটাই প্রক্রিয়া শুরু হয়েছে। ইতোমধ্যে রাসিকের কয়েকটি বিভাগের ১২০ জন মাস্টার রুল কর্মচারীকে ছাঁটাই করা হয়েছে।

বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর পর্যন্ত সমন্বিত নগর অবকাঠামো উন্নয়ন প্রকল্প থেকে ৫৯ জন, স্বাস্থ্য বিভাগ থেকে ২৭ জন এবং নিরাপত্তা বিভাগ থেকে ২৫ জন কর্মচারীকে ছাঁটাই করা হয়েছে বলে জানা গেছে। রাসিকের সব বিভাগ ও শাখায় থাকা উদ্বৃত অস্থায়ী জনবল কমিয়ে ব্যয় ভারসাম্য আনা হবে বলে সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন।

রাজশাহী সিটি কর্পোরেশনের অস্থায়ী জনবল যৌক্তিকীকরণ কমিটির প্রধান ও সচিব (উপ-সচিব) মো. মোবারক হোসেন গণমাধ্যমকে জানান, রাসিকের বিভিন্ন বিভাগে উদ্ধৃত অস্থায়ী জনবল রয়েছে। যাদের একটা বড় অংশ দৈনিক মজুরি ভিত্তিক। তারা রাসিকের বিভিন্ন বিভাগে কাজ করেন। কিছু জনবল আছে যারা কাজ করেন না বা হাজিরা খাতায় স্বাক্ষর করে অফিস ত্যাগ করেন । তবে মাসের শেষে এসে বেতন ভাতা নিয়ে যান। সে কারণে উদ্বৃতসহ বিভিন্ন বিষয়ে অভিযোগকৃত এসব জনবলের একটা অংশকে ছাঁটাই করার প্রক্রিয়া চলমান আছে।

রাজশাহী সিটি কর্পোরেশনের সচিবালয় সূত্রে জানা গেছে, গত ৫ আগস্টের পট পরিবর্তনের ফলে সাবেক মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন আত্মগোপন করেন। গত ১৯ আগস্ট সরকারি আদেশে রাজশাহীর বিভাগীয় কমিশনার অতিরিক্ত সচিব ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ুন কবীর রাসিকের প্রশাসকের দায়িত্ব গ্রহণ করেন। গত ২০ আগস্ট মেয়র ও কাউন্সিলরবিহীন রাসিক পরিচালনার জন্য বিভিন্ন কমিটি গঠন করা হয়। এসব কমিটির একটি হলো অস্থায়ী জনবল যৌক্তিকীকরণ কমিটি। রাসিকের সচিব মো. মোবারক হোসেন এই কমিটির সভাপতি।

রাসিকের সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, স্থানীয় সরকার বিভাগের প্রতিষ্ঠান হিসেবে রাজশাহী সিটি করপোরেশনে দৈনিক মজুরিভিত্তিক ও অস্থায়ী কর্মচারী নিয়োগের প্রচলন চলে আসছে ১৯৮৭ সালে সিটি করপোরেশন ঘোষণার পর থেকে। নগর সংস্থার স্বাস্থ্য, নিরাপত্তা ও বিভিন্ন প্রকল্প খাত ছাড়াও ওয়ার্ড কার্যালয়গুলোর অধীন কর্মচারিদের একটা বড় অংশই প্রয়োজনের চেয়ে দৈনিক মজুরি ভিত্তিতে কাজ করেন।

এ বিষয়ে জানতে চাইলে অস্থায়ী জনবল যৌক্তিকীকরণ কমিটির প্রধান ও রাসিকের সচিব মোবারক হোসেন গণমাধ্যমকে বলেন, ইতোমধ্যে ১২০ জন অস্থায়ী কর্মচারীকে ছাঁটাই করা হয়েছে। ধাপে ধাপে আরও ছাঁটাই হবে। তবে সবাইকে ছাঁটাই করা সম্ভব নয়। কারণ এতে রাসিকের সেবা কার্যক্রম পরিচালনায় নেতিবাচক প্রভাব পড়বে। যারা অপরিহার্য তাদের ছাঁটাই না করার চেষ্টা করা হবে।

15 Views

আরও পড়ুন

ইনানী সমুদ্র সৈকতে নিখোঁজ পর্যটক ফয়ছল আহমেদ’র মরদেহ উদ্ধার।

চট্টগ্রামের ফুটবলের টার্ফ দখন নিয়ে দু পক্ষের সংঘর্ষ, নিহত -১

‘মব জাস্টিস’ বন্ধের আহ্বান বাংলাদেশ তরুণ কলাম লেখক ফোরামের 

নীলফামারী ডিমলায় সমন্বয়ক দাবি করে চাঁদাবাজির অভিযোগ।

সাবেক পরিকল্পনামন্ত্রী এম এ মান্নানকে গ্রেফতারের প্রতিবাদে শিক্ষার্থীদের সড়ক অবরোধ

দেশনেত্রী খালেদা জিয়ার রোগ মুক্তিতে দোয়া কামনা

সংক্ষিপ্ত সিলেবাসের দাবিতে রাজশাহীতে শিক্ষার্থীদের বিক্ষোভ

শান্তিগঞ্জে প্রধান শিক্ষকের বিরুদ্ধে দুর্নীতি ও অর্থ আত্মসাতের অভিযোগ

ঢাবি ক্যাম্পাসে ছাত্র-শিক্ষক রাজনীতি বন্ধ

বুটেক্সে শিক্ষক সংকটে ব্যাহত হচ্ছে একাডেমিক কার্যক্রম

লোহাগাড়ায় প্রবাসী বাইক আরোহীকে চাপা দিয়ে পালালো অজ্ঞাত গাড়ি

বুটেক্সে চলছে তিন দিনব্যাপী ইসলামিক বুক ক্যাম্পেইন