ঢাকাশনিবার , ২১ সেপ্টেম্বর ২০২৪
  1. সর্বশেষ

ওয়াইবিএফ’র আয়োজনে চতুর্থ ল সামিট অনুষ্ঠিত

প্রতিবেদক
নিউজ ডেস্ক
২১ সেপ্টেম্বর ২০২৪, ১০:৫১ পূর্বাহ্ণ

Link Copied!

প্রেস রিলিজ :

ইয়ুথ ফর বেটার ফিউচার সোসাইটির (ওয়াইবিএফ) উদ্যোগে ল সামিট অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (২০ সেপ্টেম্বর) বাংলাদেশ সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশন মিলনায়তনে  চতুর্থবারের মতো এ সামিটের আয়োজন করে সংগঠনটি।

ওয়াইবিএফের সভাপতি জুবায়ের সিদ্দিকের সভাপতিত্বে ও সেক্রেটারি জাহিদুল ইসলামের  সঞ্চালনায় সামিটে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাবেক প্রধান নির্বাচন কমিশনার ও বিচারপতি মুহাম্মদ আব্দুর রউফ।

অনুষ্ঠানে প্রধান অতিথি বিচারপতি মুহাম্মদ আব্দুর রউফ বলেন, ভালো আইনজীবী হতে চাইলে আইনের মূল বই পড়তে হবে। একজন আইনজীবীকে প্রতারণার আশ্রয় কখনোই নেওয়া যাবে না। সবসময় মনে রাখতে হবে মানুষের সেবাই মূল লক্ষ্য। শৃঙ্খলা বোধের অশেষ নমুনা দেখাতে হবে। 
তিনি আরও বলেন, সিনিয়র থেকে শিখতে হবে, পড়াশোনার বিকল্প নেই। ভালো এডভোকেট হওয়ার পাশাপাশি নৈতিক মানুষ হওয়ার চেষ্টা করতে হবে। শিক্ষার্থীদের উদ্দেশ্য তিনি আরও বলেন, জীবনে সফলতা পেতে জ্ঞানার্জনের পাশাপাশি নিজেকে সৎ ও দক্ষ হিসেবে গড়ে তুলতে হবে। বার কাউন্সিলের এনরোলমেন্টের পরিক্ষার বর্তমান পরিস্থিতির তীব্র সমালোচনা করেন। তিনি কর্তৃপক্ষের নিকট বর্তমান সময়ের আলোকে পরিক্ষা পদ্ধতি তে সংস্কার দাবি করেন। এছাড়াও তিনি শিক্ষাক্রমে পরিবর্তন চেয়ে বলেন, আইন পেশায় শিক্ষার্থীদের দক্ষ করে গড়ে তোলার জন্য অনার্সের শেষ বছর সরাসরি প্রাকটিকাল সেশন রাখতে হবে। ক্লিনিক্যাল এডভোকেসির প্রতি তিনি গুরুত্বারোপ করার জোর দাবি জানান।

বিশেষ অতিথির বক্তব্যে এডভোকেট শিশির মনির বলেন, গবেষণার জগতে একজন আইনজীবীকে অনন্য নজির স্থাপন করতে হবে। শুধু টাকার দিকে না তাকিয়ে মানুষের সুখে দুঃখে নিজেকে উদাহরণ হিসেবে দাঁড় করাতে হবে।শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি নিজের আইন পেশার বিভিন্ন গল্প উদাহরণ হিসেবে তুলে ধরেন।
আইন পেশাকে সমাজ পরিবর্তনের হাতিয়ার হিসেবে কাজে লাগানোর উদাত্ত আহ্বান জানান এডভোকেট শিশির মনির।
সামিটে উপস্থিত শিক্ষার্থীদের উদ্দেশ্য ওয়াইবিএফ সভাপতি জুবায়ের সিদ্দিক বলেন , 
“আজকের আইন বিভাগের শিক্ষার্থীদের হাতেই আমাদের দেশের আগামী দিনের আইন তার নিজস্বতা লাভ করবে এবং এরাই আমাদের আগামী দিনের স্বপ্ন। বিচার বিভাগ তার নিজস্ব গতিতে চলবে। সেই সাথে তিনি সকল শিক্ষার্থীদের বিবেকবান আইনজীবী হিসেবে নিজেকে তৈরি করার আহবান জানান এবং ওয়াইবিএফের এর কার্যক্রমের সার্বিক দিক তুলে ধরেন”। সবশেষে তিনি ওয়াইবিএফের সাথে থাকার জন্য সকলের প্রতি কৃতজ্ঞতা ও ধন্যবাদ জ্ঞাপন করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাবেক জেলা ও দায়রা জজ এডভোকেট মাসদার হোসাইন, সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিষ্টার বেলায়েত হোসাইন, সুপ্রিম কোর্টের আইনজীবী এডভোকেট মুহাম্মদ শিশির মনির,
অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন প্রাণ গ্রুপের এইচআর এডমিন হাবিবুল হাসান সাইমন,ব্যারিষ্টার মোঃ মাহমুদুল হাসান, এডভোকেট রেজাউল হক রিয়াজ,এডভোকেট মুজাহিদুল ইসলাম প্রমূখ।

সামিটে নর্থ সাউথ, ব্রাক, ড্যাফোডিল, ইস্ট-ওয়েস্ট, নর্দান, , সাউথইস্ট, মানারাত, উত্তরা,আইইউবি,এশিয়া প্যাসিফিক,ওয়ার্ল্ড  সহ দেশের ৫০টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের ৫’শ শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

30 Views

আরও পড়ুন

ইনানী সমুদ্র সৈকতে নিখোঁজ পর্যটক ফয়ছল আহমেদ’র মরদেহ উদ্ধার।

চট্টগ্রামের ফুটবলের টার্ফ দখন নিয়ে দু পক্ষের সংঘর্ষ, নিহত -১

‘মব জাস্টিস’ বন্ধের আহ্বান বাংলাদেশ তরুণ কলাম লেখক ফোরামের 

নীলফামারী ডিমলায় সমন্বয়ক দাবি করে চাঁদাবাজির অভিযোগ।

সাবেক পরিকল্পনামন্ত্রী এম এ মান্নানকে গ্রেফতারের প্রতিবাদে শিক্ষার্থীদের সড়ক অবরোধ

দেশনেত্রী খালেদা জিয়ার রোগ মুক্তিতে দোয়া কামনা

সংক্ষিপ্ত সিলেবাসের দাবিতে রাজশাহীতে শিক্ষার্থীদের বিক্ষোভ

শান্তিগঞ্জে প্রধান শিক্ষকের বিরুদ্ধে দুর্নীতি ও অর্থ আত্মসাতের অভিযোগ

ঢাবি ক্যাম্পাসে ছাত্র-শিক্ষক রাজনীতি বন্ধ

বুটেক্সে শিক্ষক সংকটে ব্যাহত হচ্ছে একাডেমিক কার্যক্রম

লোহাগাড়ায় প্রবাসী বাইক আরোহীকে চাপা দিয়ে পালালো অজ্ঞাত গাড়ি

বুটেক্সে চলছে তিন দিনব্যাপী ইসলামিক বুক ক্যাম্পেইন