ঢাকাশুক্রবার , ২০ সেপ্টেম্বর ২০২৪
  1. সর্বশেষ
  2. সারা বাংলা

দেশের সর্ববৃহৎ বায়ু বিদ্যুৎ কেন্দ্র থেকে জাতীয় গ্রীডে যুক্ত হচ্ছে ৩০ মেগাওয়াট বিদ্যুৎ।

প্রতিবেদক
নিউজ ডেস্ক
২৪ মে ২০২৩, ৭:০৩ অপরাহ্ণ

Link Copied!

সালাহউদ্দীন,কক্সবাজার :-

কক্সবাজারের খুরুশকুলে দেশের প্রথম এবং বৃহত্তম বায়ু বিদ্যুৎ কেন্দ্র থেকে জাতীয় গ্রীডে ৩০ মেগাওয়াট বিদ্যুৎ যুক্ত হতে যাচ্ছে। আগামি ২ দিনের মধ্যে প্রকল্পে উৎপাদিত বিদ্যুৎ জাতীয় গ্রীডে যাবে।

বুধবার দুপুরে খুরুশকুলে বেসরকারি খাতে নির্মিত বায়ু বিদ্যুৎ প্রকল্প পরিদর্শন শেষে এমন কথা জানিয়েছেন, প্রধানমন্ত্রীর বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা ড তৌফিক ই ইলাহি চৌধুরী।

পরিদর্শন কালে উপদেষ্টা গণমাধ্যমে দেয়া বক্তব্যে বলেন, দেশের বিদ্যুতের চাহিদার যোগান দিতে সরকার বেসরকারি খাতে আরো নতুন করে বায়ু বিদ্যুৎ প্রকল্প গ্রহণে সুযোগ দিচ্ছে। কক্সবাজারের খুরুশকুলের এই প্রকল্প এ বছরের শেষের দিকে পুর্নাঙ্গ ভাবে চালু করা সম্ভব হবে। এর আগেই পরীক্ষা মুলক জাতীয় গ্রীডে ৩০ মেগাওয়াট বিদ্যুৎ যুক্ত হচ্ছে।

পরিদর্শন কালে প্রকল্পের কার্যালয়ের সম্মেলন কক্ষে বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়, বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড এবং প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তাদের সাথে বৈঠক করেন তিনি।

কক্সবাজার সদরের খুরুশকুলে স্থাপিত ৬০ মেগাওয়াটের বায়ু বিদ্যুৎ প্রকল্পের কাজ গত বছর মার্চে শুরু হয়। বেসরকারি প্রতিষ্ঠান ইউএস-ডিকে গ্রিন এনার্জি (বিডি) লিমিটেড প্রকল্প স্থাপন করছে।

ইউএস ডিকে গ্রীন এনার্জি বিডি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী জহিরুল ইসলাম খান জানিয়েছেন, বাতাস থেকে ৬০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের জন্য মোট ২২ টি টারবাইন স্থাপন করা হচ্ছে। যার প্রতিটি টারবাইন ৩-মেগাওয়াট বিদ্যু উৎপাদন করবে। ইতোমধ্যে ১০ টি টারবাইন স্থাপন করা হয়েছে। ব্যাক আপের জন্য স্ট্যান্ডবাই হিসেবে দুটি টারবাইন বসানো হবে।

তিনি জানান, প্রকল্পটিতে ১২০ মেগাওয়াট পর্যন্ত উৎপাদন ক্ষমতা বাড়ানোর জন্য বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের কাছে একটি প্রস্তাব জমা দেয়া হয়েছে , যার জন্য আরও ২০ টি টারবাইনের প্রয়োজন হবে।

202 Views

আরও পড়ুন

এক মহাজাগতিক বিরল ঘটনার সাক্ষী হতে চলছে বিশ্ব

সাংবাদিক তৈয়বুরের বাবার মৃত্যু, দাফন সম্পন্ন : শান্তিগঞ্জ প্রেসক্লাবের শোক

চলে গেলেন কবি মার্জেনা চৌধুরী

হিন্দু সম্প্রদায়ের মানুষেরা আমাদের আমানত, তা‌দের রক্ষা কর‌তে হ‌বে- মির্জা ফখরুল

গ্রামাঞ্চলে বাড়ছে অপচিকিৎসা, দায়ী কে?

মানবতার দেয়াল এখন মৌলভীবাজারে

গণঅভ্যুত্থানের যোদ্ধা শহীদ আবু সাঈদ

ইসলামপুরে জলবায়ু পরিবর্তন প্রশিক্ষণ অনুষ্ঠিত 

জামালপুরে আদম ব্যবসায়ী হায়দার খাঁ’র শাস্তির দাবিতে মানববন্ধন

মিয়ানমার লালদ্বীপ থেকে টেকনাফ স্থলবন্দরে দুটি গুলি এসে পড়লো

ড্রপ এ তামাক বিরোধী ক্যাম্পেইনে তরুণ প্রতিনিধিদের অ্যাডভোকেসি বিষয়ক ২য় প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

বশেমুরবিপ্রবি তরুণ লেখক ফোরামের নেতৃত্বে জুবায়েদ-মীম