ঢাকাবৃহস্পতিবার , ২৫ এপ্রিল ২০২৪
  1. সর্বশেষ

রাবিতে চূড়ান্ত পরীক্ষায় বসতে না পারার শঙ্কা, শিক্ষার্থীদের অবস্থান কর্মসূচি

প্রতিবেদক
নিউজ ডেস্ক
৬ জুন ২০২৩, ৯:১১ অপরাহ্ণ

Link Copied!

রাবি সংবাদদাতা:

পর্যাপ্ত ক্লাস না হওয়ায় নন-কলেজিয়েট ও ডিস-কলেজিয়েট হয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) ইসলামিক স্টাডিজ বিভাগের মাস্টার্সে অধ্যায়নরত অধিকাংশ শিক্ষার্থী। এমন অভিযোগ এনে পরীক্ষা না দিতে পারার শঙ্কায় পর্যাপ্ত ক্লাসের দাবিতে অবস্থান কর্মসূচি পালন করেন বিভাগের শিক্ষার্থীরা। মঙ্গলবার (০৬ জুন) বিকেল ৩টা থেকে বিশ্ববিদ্যালয়ের ড. মুহাম্মদ শহিদুল্লাহ কলা ভবনে বিভাগটির সামনে এ কর্মসূচি পালন করেন তারা।

খোঁজ নিয়ে জানা যায়, পর্যাপ্ত ক্লাস না হওয়ায় বিভাগের অধিকাংশ শিক্ষার্থী নন-কলেজিয়েট ও ডিস-কলেজিয়েট হয়েছেন। বিভাগটিতে প্রায় ১১০জন শিক্ষার্থী রয়েছে। মাস্টার্সে ৬টি কোর্সে তিনটি ইউনিট রয়েছে। প্রতিটি কোর্স সম্পন্ন করতে ৩০টি ক্লাস হওয়ার কথা থাকলেও পর্যাপ্ত ক্লাস নেননি শিক্ষকরা। কোনো শিক্ষকই ৩০টি ক্লাস পূর্ণ করতে পারেনি বলে শিক্ষার্থীদের অভিযোগ। ২০ এর কম ক্লাস নিয়েছেন বলে জানা গেছে অধিকাংশ শিক্ষক। ফলে অনেক শিক্ষার্থী ডিস-কলেজিয়েট হয়ে মাস্টার্সের চূড়ান্ত পরীক্ষায় বসতে পারবে না। বিভাগের ১১০ শিক্ষার্থীর মধ্যে ডিস-কলেজিয়েট শিক্ষার্থীর সংখ্যা ৪৮ জন, নন-কলেজিয়েট শিক্ষার্থীর সংখ্যা ৩৬ জন এবং পরিপূর্ণ ক্লাস তথা কলেজিয়েট হয়েছেন মাত্র ১৪জন শিক্ষার্থী। বিভাগের সভাপতির সাথে দেখা করে কোনো রকম আশ্বাস না পেয়ে এ আন্দোলনে বসেন তারা।

শিক্ষার্থীদের দাবি, পর্যাপ্ত ক্লাস হলে তাদের সকলেরই কলেজিয়েট আসবে এবং তারা চূড়ান্ত পরীক্ষায় বসতে পারবে। তাই পর্যাপ্ত ক্লাস নেওয়ার দাবি জানিয়ে আন্দোলনে বসেন তারা। পর্যাপ্ত ক্লাস না হলে লাগাতার আন্দোলন চালিয়ে যাবেন বলেও জানান শিক্ষার্থীরা।

অবস্থান কর্মসূচিতে অংশ নিয়ে এনামুল হোসাইন নামের এক শিক্ষার্থী বলেন, আমাদের প্রতিটি কোর্সের পর্যাপ্ত ক্লাস হয়নি। কিছু সমস্যার কারণে আমরাও কিছু ক্লাস করতে পারিনি। মাস্টার্সের ফরম পুরণ করতে গিয়ে দেখি আমাদের অনেকরই নন-কলেজিয়েট ও ডিস-কলেজিয়েট আসছে। পর্যাপ্ত ক্লাস হলে আমরা কলেজিয়েট হয়েই পরীক্ষা দিতে পারবো। তাই পর্যাপ্ত ক্লাসের দাবিতে আমরা অবস্থান কর্মসূচি পালন করছি। তাদের দাবি মেনে না নেওয়া পর্যন্ত এ আন্দোলন চলমান থাকবে বলে জানান এ শিক্ষার্থী।

ইমরান হোসেন নামে আরেক শিক্ষার্থী বলেন, আমরা ৪৮জন শিক্ষার্থী ডিস-কলেজিয়েট হয়েছি। পর্যাপ্ত পরিমাণে ক্লাস না হওয়ায় আমরা সকলেই ডিস-কলেজিয়েট হয়েছি। পরিপূর্ণ ক্লাস হলে আমাদের কলেজিয়েট আসবে। পর্যাপ্ত ক্লাস নিয়ে পরীক্ষা নেওয়ার দাবি নিয়ে আমরা এখানে এসেছি।

কলেজিয়েট হয়েও বন্ধুদের ছাড়া পরীক্ষা দিবে না রেদোয়ানুল ইসলাম এক শিক্ষার্থী। তিনি বলেন, আমি কলেজিয়েট হয়েছি তবুও বন্ধুদের ছাড়া পরীক্ষা দিবো না। তাই কর্মসূচিতে অংশগ্রহণ করেছি।

এ বিষয়ে জানতে চাইলে বিভাগের সভাপতি অধ্যাপক ড. মো. আশরাফ-উজ-জামান বলেন, শিক্ষার্থীরা অনেকেই পরীক্ষার জন্য আবেদন করেছিলেন। এ ফরমগুলো আজকে একাডেমিক সভায় উত্থাপন করা হয়। যারা ডিস-কলেজিয়েট তারা পরীক্ষায় বসতে পারবে না বলে সিদ্ধান্ত নেওয়া হয়। একাডেমিক সভার সিদ্ধান্ত বাতিলের ক্ষমতা আমার নেই বলে জানান তিনি।

পর্যাপ্ত ক্লাস হয়নি এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, অনেক শিক্ষক শিক্ষার্থী না পেয়ে ক্লাস থেকে ফিরে এসেছেন। শিক্ষার্থীরা বলেছেন ক্লাস না করেও পরীক্ষা দেওয়া যায়। এই জন্য পর্যাপ্ত ক্লাস হয়নি বলে জানান তিনি।##

151 Views

আরও পড়ুন

দীর্ঘ ৮ ঘন্টায় সিরাজগঞ্জ এক্সপ্রেস এর ঢাকায় ফেরা নিয়ে যাত্রীদের ক্ষোভ

এবার কুবির আরেক সহকারী প্রক্টরের পদত্যাগ

নাগরপুরে বীর মুক্তিযোদ্ধা আলমগীর হোসেন আলো এর দাফন সম্পন্ন

দোয়ারাবাজারে বালিউড়া বাজার ব্যবসায়ী কমিটির নির্বাচন সম্পন্ন

যৌথ-বাহিনীর কেএনএফ বিরোধী অভিযান বন্ধের দাবীতে রাঙামাটিতে ইউপিডিএফ’র অবরোধের ডাক

রাজশাহীতে আদালতে যাওয়ার পথে প্রতিপক্ষের হামলায় আহত দুই বোন

রামুতে ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের বাৎসরিক অগ্রগতি অবহিতকরন ও শিখন সভা সম্পন্ন।

হকনগর পানি ব্যবস্থাপনা সমবায় সমিতির সভাপতি আনোয়ার ভুইয়া, কোষাধ্যক্ষ আলম মিয়া

টঙ্গী’তে সালাতুল ইসতিস্কা বৃষ্টি প্রার্থনার নামাজ আদায়

হিটস্ট্রোকে এবার মৃত্যুবরণ করলেন পুলিশ সদস্য

সাংসদ আবদুচ ছালামের সাথে বোয়ালখালী প্রাথমিক শিক্ষা পরিবারের মতবিনিময়

জবি গ্রীন ভয়েসের প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন