ঢাকামঙ্গলবার , ১৯ মার্চ ২০২৪
  1. সর্বশেষ
  2. সারা বাংলা

ঈদগড়-ঈদগাঁও সড়ক যেন অভিভাবকহীন !!

প্রতিবেদক
নিউজ ডেস্ক
৩ জুন ২০২৩, ৩:৪১ অপরাহ্ণ

Link Copied!

আমান উল্লাহ আনোয়ার,কক্সবাজার

কক্সবাজার জেলার রামু উপজেলার ১নং ঈদগড় ইউনিয়ন হচ্ছে পাহাড়ি জনপদ। যেটা কক্সবাজার জেলা শহর থেকে প্রায় ৫০ কিলোমিটার দূরত্ব। এই ইউনিয়ন জেলা শহর থেকে একটু বেশি দূরত্ব হলেও তরিতরকারি এবং বিভিন্ন ফল ফলাদি সহ নানা ধরনের শাক সবজির উৎপাদনে ভরপুর এই ঈদগড়। তাই জেলা শহর ও উপজেলা থেকে এই ঈদগড়ে বিভিন্ন মালামাল ক্রয় করতে আসে পাইকারি মালামাল কেনা ক্রেতারা।

কিন্তু দুঃখজনক হলেও সত্য। দীর্ঘ দুই বছর বা তার থেকে বেশি সময় ধরে সড়কের পানেরছড়া ঢালার ভাঙ্গনটি স্থায়ীভাবে কোন ধরনের মেরামত বা সংস্কার না করায় এটি দুর্ভোগের সৃষ্টি হয়েছে। এতে সামান্য বৃষ্টিতে জলাবদ্ধতা ও সড়কের উপর দেওয়া নতুন মাটি গুলো উঠে গিয়ে চলাচলে অনুপযোগী হয়ে পড়ে। যার ফলে চরম দুর্ভোগে পড়ে যাত্রী সাধারণ ও গাড়ির ড্রাইভারগণ। আর এতেই চরম অসন্তোষ প্রকাশ করেন সড়কে চলাচলকৃত যাত্রী সাধারণ ও গাড়ির ড্রাইভাররা।

তারা দ্রুত এটির সংস্কার দেখতে চান। তা না হলে সামনের বড় বর্ষা মৌসুমে এটি সড়কের সাথে ঘেঁষে যাওয়া খালটির সাথে এই রাস্তা বিলীন হওয়ার উপক্রম সৃষ্টি হতে পারে। যাতে করে যান চলাচল বিচ্ছিন্ন হওয়ার সম্ভাবনা রয়েছে অনেক বেশি। যা ইতিপূর্বে ঈদগড়ের জনগণের দুর্ভোগে শেষ ছিল না।

সুদীর্ঘকাল ধরে এই ভাঙ্গনটি স্থায়ী সংস্কার না হওয়াতে এই সড়ক দিয়ে প্রতিনিয়ত যাতায়াতকারী ঈদগড়- বাইশারীর হাজার হাজার জনসাধারণ এই নিয়ে ভিন্ন প্রতিক্রিয়া দেখাচ্ছেন। বলতে দেখা যাচ্ছে, এই সড়ক অভিভাবকহীন! দেখার কেউ নেই? জানা যায়, নির্বাচনকালীন সময় আসলে নির্বাচনে দাঁড়ানো প্রার্থীরা বিভিন্নভাবে আশ্বাস, পাশাপাশি নানা ধরনের প্রলোভন দেখান এই সড়কটি মেরামত করার জন্য। কিন্তু পরবর্তীতে কথায় আর কাজের কোন মিল দেখা যায় না। যেটা সবাইকে ভাবিয়ে তুলছে অন্য প্রতিক্রিয়ায়।

এদিকে ঈদগাঁও ঈদগড় সড়কটিতে ডাকাতি, অপহরণ, খুনখারাবিতে ইতিমধ্যে দেশের সুপরিচিত ক্রাইম রুটে খ্যাতিমান। বলা আছে- যেখানে বাঘের ভয়, সেখানে সন্ধ্যা হয়। ঠিক তাই হয়েছে। যেখানে সড়কটি দীর্ঘকাল অযত্ন অবহেলায় ভাঙ্গায় পড়ে আছে, সেই জায়গায় প্রায়শই ডাকাতি, অপহরণ সহ নানা বিচ্ছিন্ন ঘটনা ঘটে। কিন্তু কে রাখে এই জনগণের ভালো মন্দ নিয়ে মাথাব্যথা? সাধারণ জনগণ প্রতিনিয়ত ঝুঁকি নিয়েই চলাচল করছে সড়কে।

এ ব্যাপারে সড়কে চলাচলকৃত যাত্রী সাধারণ ও ড্রাইভাররা এটি দ্রুত সংস্কার দাবি করেছেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে। তারা পুরোদমে বর্ষা মৌসুম শুরুর আগেই সড়কটির এই ভাঙ্গনটা স্থায়ী সংস্কার চান।

অপরদিকে সড়কটির এই নাজুক অবস্থা দীর্ঘকাল ধরে পড়ে থাকায় দূরদূরান্ত থেকে অনেক বড় বড় পাইকারি ক্রেতারা আসতে চায় না। যার বিপরীতে ঈদগড়ের কৃষকরা মালামালের ন্যায্য মূল্য দিয়ে বিক্রি করতে না পেরে অনেক সময় স্বল্প মূল্যে বিক্রি করে ফেলতে হয়। যাতে বেকাদায় পড়েন ঈদগড়ের ক্ষুদ্র চাষিরা। আবার অনেক সময় সঠিক সময়ে মালামাল বিক্রি করতে না পারলে ফলমূল শাক-সবজি তরিতরকারি নষ্ট হওয়ার উপক্রম দেখা দেয়। যার একটি কারণ সড়কের নাজুক অবস্থা। যা দেখে বড় বড় পাইকারি ক্রেতারা ঈদগড়ে মালামাল ক্রয় করতে আসতে চায় না অনেকেই।

106 Views

আরও পড়ুন

চরফ্যাশনে মাদ্রাসা শিক্ষক ও ছাত্রকে মারধর : থানায় অভিযোগ

আলাপরত কবি নজরুল-বঙ্গবন্ধুর ছবি উপহার ও ইফতার মাহফিল

জামালপুরে এক বউ নিয়ে দুই স্বামীর টানাটানি

বোয়ালখালীতে গাছ থেকে পড়ে শ্রমিকের মৃত্যু

রামুতে বাঁকখালী নদীর বুকে তামাকের থাবা

নানা আয়োজনে হাজি এম এ কালাম সরকারি কলেজে বঙ্গবন্ধুর জন্মদিন উদযাপন!

ফেনী শহরে দৃষ্টিনন্দন ইসলামী স্থাপত্যশৈলী চিত্র প্রদর্শনী ভাস্কর্য নির্মাণ

শার্শায় বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস উদযাপন

বেনাপোল স্থলবন্দর দিয়ে ভারত থেকে এলো ৪০০ টন আলু

আনোয়ারায় বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত

আদমদীঘিতে বঙ্গবন্ধুর ১০৪তম জন্মবার্ষিকী ও শিশু দিবস পালিত

বঙ্গবন্ধু ও বাংলাদেশ অবিচ্ছেদ্য বন্ধনে আবদ্ধ : এম এ মান্নান