ঢাকাশুক্রবার , ২৬ এপ্রিল ২০২৪
  1. সর্বশেষ

হামার জেলা কুড়িগ্রাম

প্রতিবেদক
নিউজ ডেস্ক
২৩ মে ২০২৩, ৯:০০ অপরাহ্ণ

Link Copied!

—শাহরিয়ার হাসান,

জনৈক ভদ্রলোকঃ বাসা কই?
আমিঃ কুড়িগ্রাম
ভদ্রলোক লোকঃ অহহহ কুড়িগ্রাম!!!
___ “কুড়িগ্রাম” নামটি শুনলেই ৬০% লোক ভেবেই নেয় এদের লেভেল নাই, এরা-তো অসহায়, শীর্ষ দরিদ্র। বরাবর কুড়িগ্রামে বাসা হওয়ায় হীনমন্যতার শিকার হইছি আর হবো নাই বা কেন, কুড়িগ্রাম বরাবর শীর্ষ দারিদ্র্য প্রবণ এলাকার বিশাল এক সুখকর স্বীকৃতি লাভ করে। কুড়িগ্রামে দারিদ্রের হার ৭০% যা দেশের সর্বোচ্চ। আমার বাবা-দাদা কখনো দারিদ্র্যের বেড়াজাল থেকে বেড়িয়ে আসতে পারেনি, তাই দরিদ্রের দারিদ্র্যতা আমি ভালোভাবেই বুজতে পারি। কিন্তু আপনি যদি একজন ভিক্ষুককে ভিক্ষুক বলে গালি দেন, সেটা তার বুকে কাটা হয়েই বিধবে। যেমন টা আমাদের কুড়িগ্রামের সহজ-সরল মানুষদের সাথে প্রতিনিয়ত হয়ে থাকে।
বাপ দাদার কাল থেকে শুনে আসছি কুড়িগ্রাম শীর্ষ দারিদ্র্য এলাকা, কিন্তু কখনো দেখলাম নাহ এটা নিয়ে স্থানীয় সরকার, মিডিয়া বা অন্য গন্য মান্য, উচ্চপদস্থ ব্যাক্তি বর্গের কোনো পদক্ষেপ নিতে। তারা মনে মনে এটাই চায় যে, কুড়িগ্রাম দারিদ্র্য থাক। সরকার দারিদ্র্যতার ত্রান বেশি পাঠালে তাদেরই পকেট ভারী হবে। সিলেটে বন্যা হলো, তাতে দেখলাম সরকারের কত পদক্ষেপ, মিডিয়া তোলপাড়, পরিচিত জনপ্রিয় লোকজন, উচ্চ লেভেলের ব্যাক্তি বর্গ এই সুযোগে পরিচিতি লাভের আশায় কত কিছুই না করলো। কিন্তু তারা কি জানে নাহ, কুড়িগ্রামে প্রতিবছরই এর চেয়েও ভয়ানক বন্যা হয়, তারপরেও কুড়িগ্রামে চরাঞ্চলের মানুষদের কিভাবে জীবন সংগ্রাম করে টিকে থাকতে হয়। এগুলা দেখার মানুষ নেই, কারন সিলেটে কাজ করে সরকার, মিডিয়া, ও অন্যান্য ব্যাক্তিবর্গ যতটা আলোচনায় আসবে, কুড়িগ্রামে কাজ করে সেটা পারবে নাহ। আর তাদের কাজই তো আলোচনায় আসা, মানব সেবা নয়।
কুড়িগ্রামে শিক্ষার হার মাত্র ৫৬% যা উন্নত জেলা গুলোর থেকে অনেক পিছিয়ে। আমরা আমাদের শিক্ষা ব্যবস্থার উন্নতি চাই। সরকারের কাছে আমাদের আবেদন, ২২৪৫.০৪ বর্গকিলোমিটার আয়তনের কুড়িগ্রাম জেলা যেহেতু একটি কৃষি নির্ভরশীল জেলা তাই এই অঞ্চলের কৃষি ব্যবস্থাপনার উন্নতি করেন, যোগাযোগ ব্যবস্থার উন্নতি করেন, পাশাপাশি কুড়িগ্রামের প্রধান নদী গুলো ব্রম্মপুত্র, ধরলা, তিস্তা নদী গুলোকে কাজে লাগিয়ে এই অঞ্চলের ভাগ্যের চাকা পরিবর্তন করা সম্ভব। সেই সাথে, কুড়িগ্রামের সম্ভাবনাময় অর্থনীতি খুজে বের করে, আমাদের জেলাতেই আমাদের কর্মসংস্থানের ব্যবস্থা করে দিন। আমাদের কুড়িগ্রাম বাসিন্দাদের নিয়ে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বরাবর অনেক বেশি ভাবেন,অনেক প্রকল্প হাতে নেন, বাজেট দেন, কিন্তু কোন প্রতিকূলতার কারনে জেনো আমাদের জেলার ভাগ্যের পরিবর্তন হয়ে উঠে নাহ। তাই সরকারের এই দিকে খেয়াল রাখার আকুল আবেদন থাকলো আমাদের। সবশেষে আমাদের কুড়িগ্রাম বাসিন্দাদের একটাই দাবি, দ্রুত এই “শীর্ষ দারিদ্র্য ” পদবী থেকে আমাদের মুক্তি দেন।।

লেখক : ছাত্র, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় :

346 Views

আরও পড়ুন

শেরপুরে চাঞ্চল্যকর গণধর্ষণ ও পর্নোগ্রাফি মামলার আসামী কানন মিয়া গ্রেফতার

আদমদীঘিতে অবৈধ ভাবে মাটি কাটার অপরাধে ৫০ হাজার টাকা জরিমানা

BIIHR ও অ্যারিজোনা স্টেট ইউনিভার্সিটির মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত: নেতৃত্বে জবি শিক্ষার্থী ফয়সাল

পেকুয়ায় বনবিভাগকে ফাঁসাতে গভীর ষড়যন্ত্রে নেমেছেন বনদস্যুরা

পেকুয়ায় বনবিভাগকে ফাঁসাতে গভীর ষড়যন্ত্রে নেমেছেন বনদস্যুরা

কুতুব‌দিয়ার ইউ‌পি চেয়ারম্যান আজমগীর কারাগা‌রে

দোয়ারাবাজারে শিশু হত্যা মামলার আসামিসহ দুই ইয়াবা কারবারি গ্রেফতার

দীর্ঘ ৮ ঘন্টায় সিরাজগঞ্জ এক্সপ্রেস এর ঢাকায় ফেরা নিয়ে যাত্রীদের ক্ষোভ

এবার কুবির আরেক সহকারী প্রক্টরের পদত্যাগ

নাগরপুরে বীর মুক্তিযোদ্ধা আলমগীর হোসেন আলো এর দাফন সম্পন্ন

দোয়ারাবাজারে বালিউড়া বাজার ব্যবসায়ী কমিটির নির্বাচন সম্পন্ন

যৌথ-বাহিনীর কেএনএফ বিরোধী অভিযান বন্ধের দাবীতে রাঙামাটিতে ইউপিডিএফ’র অবরোধের ডাক

রাজশাহীতে আদালতে যাওয়ার পথে প্রতিপক্ষের হামলায় আহত দুই বোন