ঢাকাবৃহস্পতিবার , ২৮ মার্চ ২০২৪
  1. সর্বশেষ
  2. বিনোদন

বিতর্কের বেড়াজাল পেরিয়ে
মুক্তি পাচ্ছে ‘দ্য কেরালা স্টোরি’

প্রতিবেদক
রফিকুল ইসলাম জসিম
৪ মে ২০২৩, ১০:১৭ অপরাহ্ণ

Link Copied!

 

বিতর্ক থামছেই না বাঙালি পরিচালক সুদীপ্ত সেনের চলচ্চিত্র ‘দ্য কেরালা স্টোরি’ নিয়ে। ট্রেলার মুক্তির পর থেকেই এই সিনেমা ঘিরে উত্তাল ভারত। অভিযোগ রয়েছে, সিনেমাটির মাধ্যমে বিদ্বেষমূলক মানসিকতা ছড়ানোর চেষ্টা চালানো হচ্ছে। কেরালার ভাবমূর্তি নষ্টের চেষ্টা ‘দ্য কেরালা স্টোরি’-এমন দাবিও করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী থেকে বিরোধী দলনেতা সাথীসান। এই বিতর্কের মাঝেও আগামীকাল, ৫ই মে সিনেমাটি মুক্তি পেতে যাচ্ছে। আদালতের রায়ে সিনেমা মুক্তিতে কোনো বাধা থাকছে না।

‘দ্য কেরালা স্টোরি’ ব্যান করার দাবিতে আন্দোলন
‘দ্য কেরালা স্টোরি’র মুক্তি আটকাতে সুপ্রিম কোর্টে পিটিশন দাখিল করেছিল ‘জামিয়াত-উলেমা-ই-হিন্দ’-সহ একাধিক সংগঠন। যদিও সেই আবেদন খারিজ করে দেয় সুপ্রিম কোর্ট। মঙ্গলবার দেশের শীর্ষ আদালত স্পষ্ট জানায়, সিনেমাকে ছাড়পত্র দিয়েছে সেন্সর বোর্ড। বিদ্বেষমূলক মন্তব্য অনেক ধরনের হয়। এমন তো নয় যে, মঞ্চে উঠে দাঁড়িয়ে কেউ ঘৃণাভাষণ দিচ্ছেন! এই সিনেমাকে চ্যালেঞ্জ জানাতে গেলে উপযুক্ত রাস্তায় সেন্সর বোর্ডের সেই শংসাপত্রকে চ্যালেঞ্জ করতে হবে।’ এমনকি জরুরি ভিত্তিতে কেরালা হাইকোর্টে সিনেমাটির মুক্তি আটকানো সংক্রান্ত পিটিশনের শুনানি নিয়েও রায় দেওয়া থেকে বিরত থাকে দেশের সর্বোচ্চ আদালত।

এদিন সুপ্রিম কোর্টের পথে হেঁটেই এই সিনেমা মুক্তি আটকানো সংক্রান্ত পিটিশন খারিজ করে দিয়েছে মাদ্রাজ হাই কোর্ট। আদালত আবেদনকারীকে প্রশ্ন করে, তিনি সেই সিনেমা দেখেছেন কিনা। সঙ্গে আদালত জানায়, ‘আপনি শেষ মুহূর্তে এসেছেন কেন? সময়ে এলে হয়ত আমরা কাউকে এই সিনেমাটি দেখে সিদ্ধান্ত নেওয়ার কথা বলতাম। সবচেয়ে বড় কথা আপনি নিজেই এটি দেখেননি, অথচ সেটি ব্যান করার আবেদন করছেন। আমরা এই আবেদন খারিজ করছি’।

জোর করে কেরালার হিন্দু ও খ্রিস্টান মেয়েদের ইসলামে ধর্মান্তকরণ এবং আইসিসে যোগদান করানোর প্রেক্ষাপটে সাজানো হয়েছে এই চলচ্চিত্র। শুরুতে দাবি করা হয়েছিল রাজ্যের ৩২,০০০ মেয়ে গায়েব হয়েছে গত কয়েক বছরে। বিতর্কের মাঝে পরে সেই সংখ্যার উপর জোর দেননি নির্মাতারা। মূলত এই সিনেমাতে যে সব তথ্য তুলে ধরা হয়েছে, সেই সংক্রান্ত নথি-পত্রও সেন্সার বোর্ডে জমা দিতে হয়েছে পরিচালককে। কেরালা কীভাবে সন্ত্রাসবাদীদের ‘সেফ হেভেন’ হয়ে উঠেছে তা উঠে এসেছে এই সিনেমাতে, যা ঘিরে চরম আপত্তি জানিয়েছেন মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন।

সিনেমাটির ১০টি দৃশ্যে পরিবর্তন এনে তবে এটিকে ‘এ’ সার্টিফিকেট দিয়েছে সেন্সার বোর্ড। তাতেও বিতর্ক থামছে না। তবে বিতর্কের বেড়াজাল পেরিয়ে আগামীকাল মুক্তি পাচ্ছে ‘দ্য কেরালা স্টোরি’। বিপুল শাহ প্রযোজিত এই চলচ্চিত্রে মুখ্য ভূমিকায় অভিনয় করছেন আদা শর্মা, যোগিতা বিহানি, সোনিয়া বালানি এবং সিদ্ধি আদানি।

629 Views

আরও পড়ুন

মাইশা আক্তার নিশিলার কবিতা “আসক্ত মেঘকণ্যা”

বোয়ালখালীর ৬টি দুস্থ পরিবারে এম এ হাশেম ফাউন্ডেশনের ঘর হস্তান্তর

” আনজুমনে নওজোয়ান ” বায়তুশ শরফ আদর্শ কামিল মাদরাসা শাখার অনুমোদন

শান্তিগঞ্জে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত

মহান স্বাধীনতা দিবস উপলক্ষে শান্তিগঞ্জে আওয়ামীলীগের র‍্যালি ও আলোচনা সভা

শান্তিগঞ্জ সাব রেজিষ্টার অফিসের উদ্দ্যোগে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত

নাইক্ষ্যংছড়িতে অসহায়দের মাঝে ১১ বিজিবির ইফতার বিতরণ !!

কুতুবদিয়ায় ঘুর্ণিঝড় মোখায় ক্ষতিগ্রস্থ ছফুরা পেলেন নতুন ঘর

রাজশাহী নগরীতে শহীদদের স্মরণে মোমবাতি প্রজ্জ্বলন।

সড়ক দুর্ঘটনা

দোয়ারাবাজারে ট্রাক চাপায় শিশু নিহত

উদ্বোধন করলেন-সাংসদ সৈয়দ মুহাম্মদ ইবরাহীম
চকরিয়া জেনারেল হাসপাতাল ও ট্রমা সেন্টারের শুভ উদ্বোধন

স্বাধীনতা দিবস উপলক্ষে স্মারক ডাকটিকিট উন্মোচন করলেন প্রধানমন্ত্রী