ঢাকাবৃহস্পতিবার , ২৫ এপ্রিল ২০২৪
  1. সর্বশেষ

চবির প্রাক্তন ছাত্র ড.হরিপূর্ণ ত্রিপুরার(পিএইচডি)ডিগ্রি অর্জন।

প্রতিবেদক
নিউজ এডিটর
২০ এপ্রিল ২০২৩, ৫:২০ অপরাহ্ণ

Link Copied!

ধনকিশোর ত্রিপুরা,মাটিরাংগা,খাগড়াছড়ি।

খাগড়াছড়ি পার্বত্য জেলার কৃতি সন্তান ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মাইক্রো বায়োলজি বিভাগের ৪র্থ ব্যাচের, প্রাক্তন ছাত্র ড.হরিপূর্ণ ত্রিপুরা, জার্মানির RUHR University Bochum থেকে ডক্টরেট ডিগ্রি অর্জন করেছেন।বাংলাদেশের ত্রিপুরা জাতিদের থেকে ড.হরিপূর্ণ ত্রিপুরা তৃতীয়তম ডক্টরেট ডিগ্রি অর্জনকারী।

প্রচারবিমুখ,সাদামাটা ও ধীরস্থির এ গবেষকের জন্মও বেড়ে উঠা তৈলাফাং নামক গ্রামে,বর্ণাল ইউনিয়ন,মাটিরাংগা উপজেলার খাগড়াছড়ি পার্বত্য জেলায়। শৈশবে অনেকের মতোই ১৯৮৬ সালের পার্বত্য চট্টগ্রামের জটিল পরিস্থিতিতে ভিটাভূমি হারিয়ে কন্টাকীর্ণ ও ছন্নছাড়া জীবন পাড়ি দিতে হয়েছে পরিবারের সাথে ভারতের ত্রিপুরা রাজ্যে শরনার্থী হয়ে।

নিজভূমি বাংলাদেশে ফেরত চলে আসেন ১৯৯০ মাঝামাঝিতে। মেধাবী এই শিক্ষার্থীর প্রাথমিক ও মাধ্যমিক লেখাপড়া বন্ধ হবে না কি চালিয়ে যাবে তা নির্ভর করতে হয়েছে অনেক সমীকরণের উপর। নানান চড়াই-উৎরাই পেরিয়ে স্কুল ও কলেজ পর্ব শেষে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (১৯৯৯-২০০০)সেশনে ভর্তি হয়ে মাইক্রোবায়োলজিতে অর্নাসসহ মাস্টার্স ডিগ্রি অর্জন করেন ২০০৬ সালে।

পরবর্তীতে কয়েক বছর আন্তজার্তিক উন্নয়ন সংস্থা ব্র্যাকে পার্বত্য চট্টগ্রামের স্বাস্থ্য প্রোগ্রামের প্রধান সমন্বয়কারী হিসাবে দায়ত্ব পালনের পর উচ্চতর পড়াশোনার জন্য স্কলারশিপ নিয়ে পাড়ি জমান অস্ট্রেলিয়ায়।২০১৩ সালে ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট বিষয়ে অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া ইউনিভার্সিটি হতে পোস্ট গ্রাজুয়েশন ডিগ্রি অর্জন করেন।অস্ট্রেলিয়ায় অধ্যয়নকালীন তার গর্ভধারিণী মায়ের মৃত্যু হলে ও পড়াশোনার কারণে দেশের বাহিরে থাকায় শেষবারের মতও মাকে দেখতে পারিনি মায়ের সেবা করতে পারিনি।

অস্ট্রেলিয়া থেকে দেশে ফিরে আরো কয়েক বছর বিভিন্ন সামাজিক গবেষণায় নিয়োজিত ছিলেন। পরে আন্তজার্তিক উন্নয়ন সংস্থায় লোভনীয় চাকুরীর অফার ছেড়ে জার্মানিতে পাড়ি জমান(PhD)ডিগ্রি অর্জনের লক্ষ্যে।জার্মানির RUHR University Bochum এর সাথে দীর্ঘ ৫ বছরের অধিক সময় পার্বত্য চট্টগ্রামের অধিকার ভিত্তিক আন্দোলনে জনঅংশগ্রহণ বিষয়ক গবেষণায় অন্তর্ভুক্ত থেকে ডক্টরেট ডিগ্রি(PhD)অর্জন করেন ২০২৩ সালে।বর্তমানে ড.হরিপূর্ণ ত্রিপুরা ফ্রীল্যান্ড গবেষক হিসাবে স্থানীয় এক উন্নয়ন প্রকল্পে কর্মরত আছেন।পারিবারিক জীবনে ড.হরিপূর্ণ ত্রিপুরা এবং তার স্ত্রী রেখা ত্রিপুরার সংসারে এক কন্যা সন্তান রয়েছে। অদম্য ইচ্ছেশক্তি থাকলে সকল প্রতিকূলতা পেরিয়ে উচ্চতর শিক্ষালাভ করা যে সম্ভব তার জলন্ত উদাহরণ ড.হরিপূর্ণ ত্রিপুরা।

501 Views

আরও পড়ুন

শেরপুরে চাঞ্চল্যকর গণধর্ষণ ও পর্নোগ্রাফি মামলার আসামী কানন মিয়া গ্রেফতার

আদমদীঘিতে অবৈধ ভাবে মাটি কাটার অপরাধে ৫০ হাজার টাকা জরিমানা

BIIHR ও অ্যারিজোনা স্টেট ইউনিভার্সিটির মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত: নেতৃত্বে জবি শিক্ষার্থী ফয়সাল

পেকুয়ায় বনবিভাগকে ফাঁসাতে গভীর ষড়যন্ত্রে নেমেছেন বনদস্যুরা

পেকুয়ায় বনবিভাগকে ফাঁসাতে গভীর ষড়যন্ত্রে নেমেছেন বনদস্যুরা

কুতুব‌দিয়ার ইউ‌পি চেয়ারম্যান আজমগীর কারাগা‌রে

দোয়ারাবাজারে শিশু হত্যা মামলার আসামিসহ দুই ইয়াবা কারবারি গ্রেফতার

দীর্ঘ ৮ ঘন্টায় সিরাজগঞ্জ এক্সপ্রেস এর ঢাকায় ফেরা নিয়ে যাত্রীদের ক্ষোভ

এবার কুবির আরেক সহকারী প্রক্টরের পদত্যাগ

নাগরপুরে বীর মুক্তিযোদ্ধা আলমগীর হোসেন আলো এর দাফন সম্পন্ন

দোয়ারাবাজারে বালিউড়া বাজার ব্যবসায়ী কমিটির নির্বাচন সম্পন্ন

যৌথ-বাহিনীর কেএনএফ বিরোধী অভিযান বন্ধের দাবীতে রাঙামাটিতে ইউপিডিএফ’র অবরোধের ডাক

রাজশাহীতে আদালতে যাওয়ার পথে প্রতিপক্ষের হামলায় আহত দুই বোন