ঢাকাবৃহস্পতিবার , ২৮ মার্চ ২০২৪
  1. সর্বশেষ
  2. সারা বাংলা

ঈদ উপলক্ষে লোহাগাড়ার মার্কেট-শপিংমলে ক্রেতার ঢল

প্রতিবেদক
নিউজ এডিটর
১৩ এপ্রিল ২০২৩, ১০:৪২ পূর্বাহ্ণ

Link Copied!

সাত্তার সিকদার, লোহাগাড়া (চট্টগ্রাম), প্রতিনিধিঃ

ঈদ মানে আনন্দ, এই আনন্দকে আরও বাড়িয়ে দেয় যখন নতুন জামা-জুতো শাড়ি, থ্রি-পিস কিংবা বাহারি সব প্রসাধন সামগ্রী সঙ্গী হয়। এজন্য প্রয়োজন হয় বাড়তি কেনাকাটার। এরই ধারাবাহিকতায় চট্টগ্রামের লোহাগাড়ায় ঈদ উৎসবের কেনাকাটা শুরু হয়েছে। ক্রেতাদের ঢল নামছে মার্কেট, শপিংমল গুলোতে।
মুসলিম ধর্মাবলম্বীদের প্রধান এ ধর্মীয় উৎসব ঘিরে বেচাবিক্রির গতি ফিরে এসেছে ব্যবসায়ীদের মাঝে।
শুধু পোশাক-আশাকই নয়, ঈদ সামনে রেখে সংশ্লিষ্ট সব খাতে কেনাকাটা বেড়েছে। আপন আত্মীয় স্বজনের কাছে প্রবাসীরা রেমিটেন্স পাঠাচ্ছেন। শহর থেকে গ্রামে-সব জায়গায় কেনাকাটা ও অন্যান্য ব্যয় অর্থনৈতিক কার্যক্রমে এক ধরনের চাঞ্চল্য সৃষ্টি করেছে। চাঙ্গা হচ্ছে গ্রামীণ অর্থনীতিও। ভিড় এড়াতে আগাম কেনাকাটা করছেন ক্রেতারা।শার্ট-প্যান্ট,টিশার্ট,পাঞ্জাবি,শাড়ি,থ্রি-পিস, লেহেঙ্গা,গাউন, ফ্রক ও জুতো-সেন্ডেল বিক্রি হচ্ছে বেশি। দেশীয় পণ্যের তুলনায় ভারতীয় বিনয়,ভিয়ানা,বিপুল,পিউনা,
আমিরা, জিসা কোম্পানির থ্রি-পিস,ফোর পিস, গাউন এর পাশাপাশি জর্জেট শাড়ি,পার্টি শাড়ি, লেহেঙ্গা, অরগেঞ্জা এমব্রয়ডারি ওড়নার থ্রি-পিস এর চাহিদা বেশি বলে জানান ব্যবসায়ীরা।
পূর্ব লোহাগাড়া হাজির পাড়ার জনৈক ক্রেতা নুরুল আমিন জানান, বিক্রি বাড়িয়ে বেশি মুনাফার কৌশলে দাম বাড়ায়নি বিক্রেতারা। তবে গত বছরের তুলনায় এবার পণ্যের দাম তুলনামূলক একটু বেশি।

উপজেলার এম রহমান মার্কেট, নিউমার্কেট, আপন শপিং, সিটি কমপ্লেক্স, কর্ণফুলী শপিং, লোহাগাড়া শপিং, স্টার সুপার মার্কেট, এম হোসাইন শপিং, মোস্তফা সিটি, হাজী বদিউর রহমান মার্কেট, লেয়াকত মার্কেট, আইসপার্ক, সিরাজ উদ্দিন শপিং কমপ্লেক্সসহ উপজেলার প্রায় সব মার্কেটে মানুষের ঢল নেমেছে।ফুটপাতের বিক্রেতারাও অনেক খুশি এবার।
ঈদ যতই ঘনিয়ে আসছে ক্রেতাদের উপচেপড়া ভিড় চোখে পড়ার মতো। ক্রেতাদের এমন উপচে পড়া উপস্থিতিতে অনেক খুশি বিক্রেতারা। বিক্রেতারা বলছেন, এখন যারা মার্কেটে আসছেন তাদের অধিকাংশই ভিড় এড়াতে আগাম কেনাকাটা করছেন। ক্রেতা টানতে নানা রকম আকর্ষণীয় অফার দিচ্ছে ব্র্যান্ডগুলো। নিম্ন আয়ের মানুষেরা কেনাকাটা করছেন ফুটপাত থেকে। ছেলেরা বেশি কিনছেন শার্ট, প্যান্ট, টিশার্ট ও পাঞ্জাবি। আর তরুণী ও নারীরা কিনছেন শাড়ি, থ্রিপিস ও ফ্রক। এছাড়া জুতার দোকানেও বিক্রি বেড়েছে অনেক।
দর্জির দোকান গুলোতে দম ফেলার সময় নেই কারিগরদের। লোহাগাড়ায় প্রায় ৭০-৮০ ভাগ দর্জির দোকান ঈদের বাড়তি কাজের চাপে অর্ডার নেয়া বন্ধ করে দিয়েছে।

লোহাগাড়া বণিক সমিতির সভাপতি মহিউদ্দিন চৌধুরী বাচ্চু জানান,ক্রেতা বিক্রেতাদের স্বার্থে চুরি, ছিনতাই রোধে নিরাপত্তা জোরদার করেছে শহর উন্নয়ন কমিটি, লোহাগাড়া বণিক সমিতি ও লোহাগাড়া থানা পুলিশ।

ঈদ সামনে রেখে চট্টগ্রামের লোহাগাড়ার মার্কেট-শপিংমলে ক্রেতাদের ঢল নেমেছে। গভীর রাত পর্যন্ত বেচাকেনা চলছে। গত ঈদের তুলনায় এবার বিক্রি বেশি হচ্ছে বলে জানান স্টার সুপার মার্কেট এর এরাবিয়ান শাড়ীজ ও এরাবিয়ান কসমেটিক এর স্বত্বাধিকারী সাদ্দাম সিকদার।
প্রসঙ্গে শহর পরিচালনা কমিটির সদস্য সচিব মিজানুর রহমান মিজান বলেন ব্যবসায়ীরা পণ্যের দাম না বাড়িয়ে বরং বেশি বিক্রির কেীশল গ্রহণ করেছে।এ কারণে বিক্রিও ইতোমধ্যে জমে ওঠেছে। এছাড়া রমজান ও ঈদ উপলক্ষে মানুষের বাড়তি খরচের মনোভাব থাকে। এ সময় চাকরিজীবীদের বোনাসের অতিরিক্ত অর্থ খরচ করার প্রবণতা বাড়িয়ে দেয়। এছাড়া ধনী মানুষের দেয়া জাকাত ও ফিতরার মাধ্যমে দরিদ্রদের হাতেও এ সময় বাড়তি অর্থ যায়। রমজান মাসে দান-খয়রাতও বেড়ে যায় কয়েক গুণ। ফলে সব পর্যায়ের মানুষই অতিরিক্ত খরচ করার সুযোগ পান। ঈদের সময়ে মানুষের যাতায়াত বেড়ে যায়। অতিরিক্ত ভাড়া আদায় করেন পরিবহন ব্যবসায়ীরা। চাঙ্গা হয় পরিবহন খাত। ঈদ কেন্দ্র করে ভ্রমণ ও বিনোদন বাবদ ব্যাপক ব্যয় হচ্ছে। এসব ব্যয় নিয়মিত অর্থ প্রবাহের বাইরে অতিরিক্ত হওয়ায় অর্থনীতিতে চাঞ্চল্য বেড়ে যায়।

বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস) লোহাগাড়া শাখার সাধারণ সম্পাদক এস এম মুর্শেদ বলেন, ঈদকে কেন্দ্র করে স্বর্ণের বাজারে ক্রেতাদের উপচেপড়া ভিড়ে জমজমাট বেচাবিক্রি হচ্ছে। ক্রেতাদের উপচেপড়া ভিড়ে জমজমাট ঈদ মার্কেট। পহেলা বৈশাখ ও ঈদ কেনাকাটায় ব্যস্ত সময় পার করছেন মানুষ। নিজেদের কেনাকাটার পাশাপাশি আত্মীয় স্বজনের জন্যও কেনাটাকা করছে জন সাধারণ।
ব্যবসা ভালো হওয়ায় মুখে হাসি ফুটেছে ব্যবসায়ীদেরও।

535 Views

আরও পড়ুন

বোয়ালখালীর ৬টি দুস্থ পরিবারে এম এ হাশেম ফাউন্ডেশনের ঘর হস্তান্তর

” আনজুমনে নওজোয়ান ” বায়তুশ শরফ আদর্শ কামিল মাদরাসা শাখার অনুমোদন

শান্তিগঞ্জে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত

মহান স্বাধীনতা দিবস উপলক্ষে শান্তিগঞ্জে আওয়ামীলীগের র‍্যালি ও আলোচনা সভা

শান্তিগঞ্জ সাব রেজিষ্টার অফিসের উদ্দ্যোগে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত

নাইক্ষ্যংছড়িতে অসহায়দের মাঝে ১১ বিজিবির ইফতার বিতরণ !!

কুতুবদিয়ায় ঘুর্ণিঝড় মোখায় ক্ষতিগ্রস্থ ছফুরা পেলেন নতুন ঘর

রাজশাহী নগরীতে শহীদদের স্মরণে মোমবাতি প্রজ্জ্বলন।

সড়ক দুর্ঘটনা

দোয়ারাবাজারে ট্রাক চাপায় শিশু নিহত

উদ্বোধন করলেন-সাংসদ সৈয়দ মুহাম্মদ ইবরাহীম
চকরিয়া জেনারেল হাসপাতাল ও ট্রমা সেন্টারের শুভ উদ্বোধন

স্বাধীনতা দিবস উপলক্ষে স্মারক ডাকটিকিট উন্মোচন করলেন প্রধানমন্ত্রী

স্মার্ট বাংলাদেশ বিনির্মানে সকলকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে- প্রতিমন্ত্রী শহীদুজ্জামান সরকার