ঢাকামঙ্গলবার , ১৬ এপ্রিল ২০২৪
  1. সর্বশেষ
  2. সারা বাংলা

লক্ষ্যমাত্রার চেয়ে শার্শায় তিনগুণ বেশি জমিতে চাষ হচ্ছে গম

প্রতিবেদক
নিউজ এডিটর
২০ মার্চ ২০২৩, ৭:৪৫ অপরাহ্ণ

Link Copied!

ইমামুল হোসেন, বেনাপোল প্রতিনিধি :

যশোরের শার্শায় লক্ষ মাত্রার চেয়ে তিন গুণ বেশি জমিতে এবার গমের আবাদ হয়েছে। বিগত বেশ কয়েক বছর গম চাষ থেকে মুখ ফিরিয়ে নেওয়া চাষিরা আবারও গমের আবাদ শুরু করেছে। সব মিলিয়ে চলতি বছরে এ উপজেলায় রেকর্ড পরিমাণ গম চাষ হয়েছে বলে জানান উপজেলা কৃষি বিভাগ।

খাদ্যশস্যে ধানের পরেই রয়েছে গমের অবস্থান। এক সময় যশোরের শার্শায় বিপুল পরিমাণে গম চাষ হতো। তবে গমে ভয়াবহ ব্লাস্ট রোগের আক্রমণে পিঁছু হটতে বাধ্য হয় গম চাষিরা।

ব্লাস্ট রোগের আক্রমণে ব্যাপক আকারে ক্ষতিগ্রস্ত হয় গম চাষিরা। এর পরেই বেশ কয়েকবছর মুখ ফিরিয়ে নেয় তারা। তবে বিগত বছরের তুলনায় এবছর শার্শায় রেকর্ড পরিমাণ গম চাষ হওয়ায় আবারও এ চাষে স্বপ্ন দেখছেন কৃষকেরা।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, ২০১৬-১৭ মৌসুমে ব্যাপকহারে গমে ব্লাস্টের আক্রমণ হয়। পরপর কয়েক বছর চাষিরা গম চাষ করে ব্যাপক হারে লোকসানে পড়ে। চলতি মৌসুমে এ উপজেলায় মাত্র ৯০ হেক্টর জমিতে গম চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হলেও চাষ হয়েছে ২শ ৪৬ হেক্টর জমিতে।

গম চাষি ইসমাইল হোসেন জানান, গম আবাদে রোগ হওয়ার কারণে কয়েক বছর আগে অনেক ক্ষতি হয়েছিল। সেসময় কৃষি অফিস থেকে গম চাষে নিষেধ করাই আর গম চাষ করিনি। কৃষি বিভাগ থেকে এবছর আবারো গম চাষ করতে বলাই এবারও গম চাষ করেছি। এবছর বেশ ভালো গম হয়েছে। এত সুন্দর গম আগে কখনো হয়নি। এবার বেশ ভালো ফলন পাবো বলে আশা করছি।

কৃষক এমাজউদ্দীন আহমদ বলেন, এবছর দুই বিঘা জমিতে গম চাষ করেছি। গম বেশ ভালো হয়েছে। বিগত বছরের তুলনায় এলাকায় গম চাষ বেড়েছে। এবার কৃষি অফিসের পরামর্শে আমি এ গম চাষ করেছি। এবার কোনো রোগও হয়নি। আশা করছি গত দুই বছরের লোকসান এবার পুঁষিয়ে যাবে।

উপজেলা কৃষি অফিসার প্রতাপ মন্ডল জানান, গম চাষ একটি লাভজনক ফসল। অল্প খরচে অধিক ফলন ও দাম ভাল পাওয়ায় গম চাষ আবারও কৃষকরা বেশি বেশি করতে শুরু করেছে। এ বছর গমের আবাদ লক্ষ মাত্রার চেয়ে তিন গুণ বেশি জমিতে চাষ হচ্ছে। আশা করছি আগামী বছর গমের আবাদ আরও বৃদ্ধি পাবে।

141 Views

আরও পড়ুন

নাগরপুরে নাবিক সাব্বিরের মুক্তির খবর শুনে তার পরিবারে খুশির বন্যা বইছে।

নাইক্ষ্যংছড়িতে বর্ণাঢ্য আয়োজনে বাংলা নববর্ষ পালিত

ঈদসংখ্যার গুরুত্ব কি হারিয়ে যাচ্ছে?

যদুনাথ রি-ইউনিয়ন ক্রিকেট টুর্নামেন্ট অনুষ্ঠিত

টাঙ্গাইলের নাগরপুরে ৫ দিনব্যাপী ক্ষুদ্র কুটির শিল্প ও বৈশাখী মেলার শুভ উদ্বোধন

বৈশাখ নিয়ে স্বপ্ন দেখা মৃৎশিল্পীরা, এখন অস্তিত্ব টিকিয়ে রাখার সংগ্রামে

হজ্বের প্যাকেজে টাকা কমানোই এবছর সর্বোচ্চ ৮৪ হাজার হাজি হজ্বব্রত পালন করবেন- শেরপুরে ধর্মমন্ত্রী

ঈদের ছুটিতে পর্যটকে মুখরিত গজনী অবকাশ

পত্নীতলায় গাঁজাসহ আটক-২

দোয়ারাবাজারে গরুর ধান খাওয়াকে কেন্দ্র করে সংঘর্ষে একজন নিহত

চট্টগ্রামে এস আলম এডিবল অয়েল মিলে আগুন

একসাথে ৬ সন্তান জন্ম দিলেন গৃহবধূ