ঢাকাশুক্রবার , ২৯ মার্চ ২০২৪
  1. সর্বশেষ

সভাপতির বিরুদ্ধে স্মারকলিপি :
রাবি উর্দু বিভাগে আন্দোলন, বেরিয়ে আসছে চাঞ্চল্যকর তথ্য

প্রতিবেদক
নিউজ ডেস্ক
৯ মার্চ ২০২৩, ৭:৫৮ অপরাহ্ণ

Link Copied!

রাবি সংবাদদাতা:

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) উর্দু বিভাগের ফল বিপর্যয়ের অভিযোগের ঘটনাকে কেন্দ্র করে অফিস, সেমিনার, শ্রেণীকক্ষসহ শিক্ষকদের চেম্বারে তালা দিয়ে সকল একাডেমিক কার্যক্রম বন্ধ করে, অনশন ও আন্দোলন করে আসছে বিভাগের শিক্ষার্থীরা। তবে এ আন্দোলন এখন বহুমুখী রুপ ধারণ করেছে। বেড়িয়ে আসছে চাঞ্চল্যকর সব তথ্য।

গত ৫ নভেম্বর বিশ্ববিদ্যালয় ভিসির আশ্বাসে আন্দোলন সাময়িক বন্ধ করলেও ৬ মার্চ থেকে বিভাগে তালা দিয়ে পুনরায় আন্দোলন শুরু করেছে শিক্ষার্থীরা।

বিভাগের একাধিক শিক্ষক ও শিক্ষার্থীদের সাথে কথা বলে জানা যায়, আন্দোলনকে ঘিরে বিশৃংখলা সৃষ্টি, শিক্ষকদের সাথে অশোভন আচরণ, প্রশাসনের শীর্ষ কর্মকর্তা ব্যক্তিদের সাথে উদ্ধতপূর্ণ আচরণ, বিভাগে পাল্টাপাল্টি নোটিশ প্রদান, সহপাঠীর দ্বারা হুমকি, শিক্ষকদের মধ্যে মতোপার্থক্যসহ শিক্ষক দ্বারা শিক্ষার্থীর নামে জিডি করার মত চাঞ্চল্যকর ঘটনা ঘটেছে। যার ফলে বিভাগের শিক্ষকদের মাঝেও দুটি গ্রুপের পাল্টাপাল্টি অবস্থান এখন দৃশ্যমান। বাহ্যিকভাবে ফলাফল নিয়ে আন্দোলনের কথা বলা হলেও এর পিছনে রয়েছে অন্য কিছু । যার ফলে আন্দোলনকারী শিক্ষার্থীদের বড় অংশ আন্দোলন ছেড়ে শ্রেণীকক্ষে মনযোগ দিয়েছে।

আন্দোলন থেকে সরে আসা উর্দু বিভাগের একাধিক শিক্ষার্থী বলেন, পরীক্ষার পূর্ব মুহুর্তে প্রায় অর্ধেক শিক্ষার্থী ৭ দিনের শিক্ষা সফরে যায়। শিক্ষাবর্ষের ২য় সেমিস্টারে ৩টি কোর্সের মধ্যে ২টি (ইংরেজী ও উর্দু) কঠিন থাকায় শিক্ষার্থীরা ভাল পরীক্ষা দিতে পারেনি। আর অকৃতকার্য শিক্ষার্থীর অধিকাংশই শিক্ষা সফরে গিয়েছিলো। আশানুরূপ ফল না পেলে শিক্ষার্থীরা ক্ষুব্ধ হয়। বিষয়টি নিয়ে শিক্ষকদের মধ্যেও বিরোধ চলমান। আর একারণেই অন্য শিক্ষকগণ আন্দোলনরত শিক্ষার্থীদের বুঝিয়ে সমাধানের ব্যাপারে আগ্রহ দেখাচ্ছে না। কোন স্যার ইনকোর্স নেওয়ার নোটিশ দিলে চেয়ারম্যান স্যার তা বন্ধের নোটিশ দিচ্ছে। এখন আমরা হয়েছি বলির পাঠা। ফল প্রকাশের ৬ মাস পেরোলেও এখনো ভর্তি হতে পারিনি। এমনিতেও করোনার কারনে আমরা পিছিয়ে আছি। এসব বিবেচনা করে আমরা অধিকাংশ শিক্ষার্থী আন্দোলন থেকে ফিরে এসেছি।

বৃহস্পতিবার (০৯ মার্চ) দুপুর ১টার দিকে সরেজমিনে গিয়ে দেখা যায়, বিভাগে তালা দিয়ে ৪জন শিক্ষার্থী সেখানে অবস্থান করে আছেন। এসময় আন্দোলকারী শিক্ষার্থী বায়েজীদ হোসাইন বলেন, আমাদের দ্বিতীয় সেমিস্টারের প্রকাশিত ফলাফল পুরোটাই অসঙ্গতিপূর্ণ হয়েছে। যদিও পরীক্ষা কমিটি ফলাফল পূনর্মূল্যায়ন করে বলেছে যে অস্বচ্ছতা নাই। তবুও বিশ্ববিদ্যালয় প্রশাসন থেকে যে তদন্ত কমিটি গঠন করা হয়েছিল তার প্রতিবেদন আমরা চাই। তারাও যদি একই কথা বলে তাহলে আমাদেরকে খাতা দেখার সুযোগ করে দিতে হবে। অস্বচ্ছতা না পেলে আমরা মেনে নিবো। তবে অস্বচ্ছতা পেলে সংশ্লিষ্ট কোর্স শিক্ষকদের শাস্তির আওতায় আনতে হবে। আমরা দীর্ঘদিন যাবত আন্দোলন করে আসছি। কিন্তু এখন পর্যন্ত আমরা কোনো সমাধান পাইনি। আমাদের বিষয় সমাধান না করেই ভর্তির নোটিশ দেওয়া হয়েছে। আমাদের দাবি না মানলে এই আন্দোলন অব্যহত থাকবে।

এদিকে বৃহস্পতিবার বিকেলে বিভাগের ২০১৯-২০ শিক্ষাবর্ষের সেমিস্টার পরীক্ষায় উত্তীর্ণ ৩০ জন শিক্ষার্থীর মধ্যে ২৬ জন ২য় বর্ষে ভর্তি এবং সেমিস্টার পরীক্ষা গ্রহণের জন্য কর্তৃপক্ষের নিকট আবেদন করে বলেন, বিভাগে তালা লাগানোর সাথে আমাদের কোন সম্পর্ক নেই। আমরা আর একটি দিনও নষ্ট করতে চাই না। এমনিতেই আমরা ২ বছর পিছিয়ে আছি। এসময় বিভাগের অফিস ও ক্লাস রুম খুলে দেওয়াসহ ৭ দফা দাবি জানিয়ে প্রশাসন বরাবর স্মারক লিপি জমা দিয়েছেন তারা।

অন্যদিকে উর্দু বিভাগ সভাপতির বিরুদ্ধে স্বেচ্ছাচারিতা, বিধিবহির্ভূত কর্মকা-ের অভিযোগ তুলে বিভাগটির একাডেমিক কমিটির ৮ জন শিক্ষকের মধ্যে ৫ শিক্ষক কর্তৃক স্বাক্ষরিত রেজিস্ট্রার বরাবর তিন পৃষ্ঠার একটি স্মারকলিপি জমা দিয়েছেন। এতে উর্দু বিভাগের ফল বিপর্যয়ের অভিযোগের ঘটনায় শিক্ষার্থীদের বিভ্রান্তি করে আন্দোলনে ইন্ধন জুগিয়েছেন বলে উল্লেখ করা হয়েছে। স্মারকলিপিতে শিক্ষকরা ১৩টি অভিযোগ তুলে ধরেছেন।

বিভাগের সভাপতি অধ্যাপক ড. আতাউর রহমান বলেন, গত ৬ মার্চে ভর্তির নোটিশ দেওয়া হয়েছে। এর পর থেকেই আন্দোলনরত শিক্ষার্থীরা একাডেমিক ভবনে তালা দিয়ে আন্দোলন শুরু করেছে। তাদেরকে আমরা বুঝানোর চেষ্টা করেও আন্দোলন থেকে সড়াতে পারছিনা। স্মারকলিপির বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, আমার বিরুদ্ধে আনিত সকল অভিযোগ মিথ্যা, বানোয়াট, ভিত্তিহীন ও উদ্দেশ্যপ্রণোদিত । সমাজে আমার মানসম্মান ক্ষুন্ন করার জন্য এ অভিযোগ করা হয়েছে।

শিক্ষার্থীদের আন্দোলনের বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি অধ্যাপক ড. মো: সুলতান-উল ইসলাম বলেন, আন্দোলনের কারণে কোন বিভাগ বন্ধ হয়ে থাকাটা প্রত্যাশিত নই। প্রতিটি বিভাগে একজন সভাপতি ও পরীক্ষা কমিটি রয়েছে। কোন ক্রটি থাকলে তা শিক্ষকদের সাথে নিয়ে এর সমাধার করার দায়িত্ব বিভাগের। তা নাহলে তাদের দায়িত্বের অপারগতা প্রকাশ পাবে। তাদের নির্দিষ্ট দায়িত্বে ব্যর্থ হলে তাদেরও জবাব দিতে হবে। তবে বিশ্ববিদ্যালয় থেকে যে তদন্ত কমিটি গঠন করা হয়েছিল। তাদের প্রতিবেদন দ্রুতই জমা দেওয়ার জন্য বলা হয়েছে। ##

176 Views

আরও পড়ুন

যুক্তরাষ্ট্রে তরুণ নিহতের ঘটনার বিচার চেয়েছে নতুনধারা

চমেক হাসপাতাল থেকে ছাড়িয়ে ওঝার কাছে, সাপে কাটা যুবক

নওগাঁর পত্নীতলা স্বাস্থ্য কমপ্লেক্সে জরুরী সেবা প্রদানের জন্য এ্যামবুলেন্স প্রদান

র‍্যাবের ২৪ ঘন্টা অভিযানে ধর্ষন মামলার আসামী সেলিম গ্রেফতার

নকলায় পৃথক ঘটনায় দুই জনের মৃত্য

কক্সবাজারের রামুতে ছুরিকাঘাতে নিহত কৃষকলীগ নেতা নাজেম হত্যাকান্ডের ঘটনায় আটক ২

গার্ডিয়ান পাবলিকেশন্স’র কর্ণধার নূর মোহাম্মদ গ্রেপ্তার

চকরিয়ার নবাগত সহকারী কমিশনার ভূমি এরফান উদ্দিন

চকরিয়া প্রেসক্লাবের ইফতার মাহফিল সম্পন্ন
সাংবাদিকরাই পারে মানুষের আশার প্রতিফলন করতে- সাংসদ সৈয়দ মুহাম্মদ ইবরাহীম 

“বদর দিবস” এর ইতিহাস, শিক্ষা ও তাৎপর্য

মাইশা আক্তার নিশিলার কবিতা “আসক্ত মেঘকণ্যা”

বোয়ালখালীর ৬টি দুস্থ পরিবারে এম এ হাশেম ফাউন্ডেশনের ঘর হস্তান্তর