ঢাকাশনিবার , ২০ এপ্রিল ২০২৪
  1. সর্বশেষ
  2. সারা বাংলা

রাজশাহী জেলাতে লাউ চাষে লাভবান চাষিরা!

প্রতিবেদক
নিউজ এডিটর
১৮ মার্চ ২০২৩, ৯:১৬ অপরাহ্ণ

Link Copied!

মোঃ শিবলী সাদিক রাজশাহী।

রাজশাহী জেলার তানোর উপজেলায় উৎপাদিত সবজির ব্যাপক কদর সারাবছর জুড়েই রয়েছে এখানকার উৎপাদিত সবজি খুব পুষ্টিগুন সম্পন্ন হয় বিভিন্ন ধরনের সবজির মধ্যে লাউ অন্যতম। প্রতি বছরের ন্যায় এবছরও কৃষকরা লাউ চাষ করেছেন। এর চাষে খরচ কম, ভালো ফলন পাওয়া যায় এবং বাজারে ন্যায্য মূল্য বিক্রি করে লাভবান কৃষকরা।

জানা যায় তানোর উপজেলায় সব ধরনের সবজি উৎপাদিত হয়। তার মধ্যে লাউ চাষে কষকরা বেশি লাভবান হতে পারেন। কৃষকদের মতে, অন্যান্য সবজি থেকে এর চাষ অনেক লাভজনক। এখানকার উৎপাদিত লাউ স্থানীয় চাহিদা মিটিয়ে চট্টগ্রাম শহর, ফেনী, নোয়াখালী, ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে সরবারহ করা হয়। ফলে দিন দিন এই সবজি চাষির সংখ্যা বাড়ছে।

তানোর উপজেলা ঘুরে দেখা গেছে, কৃষকরা সকাল ৯ টার মধ্যে জমি থেকে লাউ তুলে বাজারের দিকে রওনা হন। তারপর বাজারে প্রতি পিস ৩৫-৪০ টাকা দরে বিক্রি করেন।

তানোর এলাকার কৃষক মমতাজ মিয়া বলেন, এবছর আমি ৪০ শতক জমি লিজ নিয়ে লাউয়ের চাষ করেছি। চাষে আমার ৩৪ হাজার টাকা খরচ হয়েছে। ইতোমধ্যে ৮৫ হাজার টাকার বিক্রি করেছি। আরো কিছুদিন বিক্রি করতে পারবো।

একই এলাকার কৃষক আমিনুল ইসলাম বলেন, আমি চাষিদের থেকে লাউ কিনে তা শহরের পাইকারের কাছে বিক্রি করি। এই সবজি বিক্রি করে আমার ভালো আয় হয়।

রাজশাহী জেলার কৃষি সম্প্রসারণ অধিদপ্তর উপ-পরিচালক মিজানুর রহমান বলেন, এই অঞ্চলের মাটি লাউসহ অন্যান্য সবজি চাষের খুব উপযোগী। এই সবজি চাষে কৃষকের খরচ কম হয়। আর এর পরিচর্যা খুবই সহজ। বাজারে ভালো দর থাকায় কৃষকরা বিক্রি করে লাভবান হতে পারছেন। আমরা কৃষকদের নিয়মিত পরামর্শ প্রদান করছি বলে জানা গিয়েছে।

116 Views

আরও পড়ুন

রাবিতে গ্রীন ভয়েস এর ১৯ তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

লেখক জুবায়েদ মোস্তফার নতুন কবিতা–“খরার দিনে আগমন”

নাগরপুরে প্রাণীসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী অনুষ্ঠিত 

শেরপুরে কুড়া ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদককে কুপিয়েছে প্রতিপক্ষ

নাইক্ষ্যংছড়ি সীমান্ত পরিদর্শনে বিজিবি মহাপরিচালক !!

মহেশখালীর পঙ্গু নুর আলমের ভাতা হ্যাকারদের পেটে!

বুটেক্সে আন্ডারগ্রাজুয়েট প্রোগ্রামে ভর্তি শুরু ৮ মে

মেহেরপুরে ঐতিহাসিক মুজিবনগর দিবস উদযাপন

লোহাগাড়ায় বহুতল ভবন থেকে পড়ে শিশু শিক্ষার্থীর মৃত্যু

বগুলা স্কুল অ্যান্ড কলেজের গভর্নিং বডির নির্বাচন সম্পন্ন

মহেশখালীতে ভাইচ চেয়ারম্যান পদপ্রার্থী জহির উদ্দিনের প্রার্থীতা স্থগিত

দেওড়া আদর্শ উচ্চ বিদ্যালয়ে ‘এক্স স্কাউট রি-ইউনিয়ন’ আয়োজিত