ঢাকাশুক্রবার , ২৯ মার্চ ২০২৪
  1. সর্বশেষ

ঢাবি রেজিস্টার্ড গ্রাজুয়েট প্রতিনিধি নির্বাচনে চমকপ্রদ সংকল্পে ‘টীম অপরাজেয়’ : লক্ষ্য স্মার্ট ঢাবি গড়ার

প্রতিবেদক
নিউজ এডিটর
৮ মার্চ ২০২৩, ১:২৩ অপরাহ্ণ

Link Copied!

মোঃ কাওসার:
ক্যাম্পাস সম্পাদক

আসছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার্ড গ্রাজুয়েট প্রতিনিধি ( সিনেট) নির্বাচন ২০২৩ । আসন্ন ১১ ও ১৪ মার্চ ঢাকার বাইরে এবং ১৮ মার্চ ঢাকায় এ নির্বাচন অনুষ্ঠিত হবে । ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেটে নির্বাচিত ক্যাটাগরি ৩৫ জন শিক্ষক প্রতিনিধি এবং ২৫ জন রেজিস্ট্রার্ড গ্র্যাজুয়েট সিনেটের সদস্য হয়ে থাকেন। এছাড়া, সরকার কর্তৃক মনোনীত পাঁচ জন সরকারি কর্মকর্তা, সিন্ডিকেট কর্তৃক মনোনীত পাঁচ জন গবেষণা সংস্থার প্রতিনিধি, অ্যাকাডেমিক পরিষদ কর্তৃক মনোনীত অধিভুক্ত ও উপাদানকল্প কলেজগুলোর পাঁচ জন অধ্যক্ষ ও ১০ জন শিক্ষক এবং ডাকসু কর্তৃক মনোনীত পাঁচ জন ছাত্র প্রতিনিধি সিনেটের সদস্য হন।

এবারের রেজিস্টার্ড গ্রাজুয়েট প্রতিনিধি নির্বাচনে চমকপ্রদ ইশতেহার নিয়ে আসছেন ‘ টীম অপরাজেয়’ । ‘ টীম অপরাজেয়’তে মোট নয়জন প্রার্থী রয়েছেন।
প্রার্থীরা হলেন-

১. বাংলাদেশ সুপ্রীম কোর্টের আইনজীবী
ব্যারিস্টার কামরুন নাহার মাহমুদ ( ব্যালট নং ১৪) ,

২. সোনালী ব্যাংকের অবসরপ্রাপ্ত জিএম জাকির হোসেন খান ( ব্যালট নং ১৫)

৩. ব্যাংকার মোখলেসুর রহমান ( ব্যালট নং ২৬)

৪. সিএফসি’র সিইও মোহাম্মদ মাহবুবুর রহমান ( ব্যালট নং ৩২)

৫. জাতীয় রাজস্ব বোর্ডের প্রথম সচিব ড. মোঃ নেয়ামুল ইসলাম ( ব্যালট নং ৫২)

৬. বিশিষ্ট ব্যবসায়ী শেখ ইয়ার আহমেদ পিয়ারু ( ব্যালট নং ৬০)

৭. বাংলাদেশ সুপ্রীম কোর্টের আইনজীবী শেখ গোলাম মাহমুদ ( ব্যালট নং ৬১)

৮. জাতীয় বিশ্ববিদ্যালয়ের ফ্যাকাল্টি মেম্বার শেখ মুহাম্মদ মুজাহিদুল ইসলাম ( ব্যালট নং ৬২) এবং

৯. জাতীয় রাজস্ব বোর্ডের পরিচালক( তথ্য) সৈয়দ এ’মুমেন ।

‘ টীম অপরাজেয়’ এর নির্বাচনী ইশতেহার ও বিশ্ববিদ্যালয় নিয়ে সংকল্প ভিন্ন মাত্রায় নতুন আঙ্গিকে সাজানো। তাদের পরিকল্পনা একইসাথে যুগোপযোগী ও চমকপ্রদ । এরমধ্যে অন্যতম উল্লেখযোগ্য হলো –

সর্বাধুনিক স্মার্ট হিসেবে বিশ্বের সেরা ১০০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় নিয়ে আসা।যুক্তরাষ্ট্রেরর এমআইটি; ক্যালটেক; স্ট্যানফোর্ড; হার্ভার্ড; যুক্তরাজ্যে অক্সফোর্ড; ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় গুলোর উত্তম চর্চাগুলো বাস্তবায়নের মাধ্যমে ঢাবিকে সেরাদের তালিকায় নিয়ে যাওয়া।

 

শিক্ষার্থীদের আবাসন সমস্যার সমাধান নিশ্চিতকরণ। প্রতিটি ছাত্রছাত্রীর আবাসন নিশ্চিতকরণ, অত্যাধুনিক হল নির্মাণ এবং পুরাতন হলকে আধুনিকায়নের মাধ্যমে আধুনিক ও পরিবেশবান্ধব আবাসন ব্যাবস্থা নিশ্চিতকরন;
অনাবাসিক ছাত্রছাত্রীদের জন্য পর্যাপ্ত ও আধুনিক যানবাহন নিশ্চিতকরণ সহ যাতায়াতের যাবতীয় সুযোগ সুবিধা প্রণয়ন ;

গবেষণাধর্মী বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা; শিক্ষকতা ও গবেষণার সুযোগ ও মান উন্নয়ন করে বিশ্বসেরা করে গড়ে তোলা। দেশীয় ও আন্তর্জাতিক আন্ত-বিশ্ববিদ্যালয় চুক্তি, ও কর্পোরেট চুক্তির মাধ্যমে শিক্ষার্থীদের দেশে ও বিদেশে গবেষণায় সার্বিক সহায়তা ও প্রণোদনা নিশ্চিতকরণ।

সর্বাধিক দক্ষ, উদ্ভাবনী ও কার্যকর গ্রাজুয়েট তৈরি করার মাধ্যমে ও কর্পোরেট চুক্তির মাধ্যমে চাকুরীর বাজারে গ্র্যাজুয়েটদের অবস্থান নিশ্চিতকরন।

 

শিক্ষকদের সুযোগসুবিধা বৃদ্ধিকরণ। শিক্ষকদের অত্যাধুনিক শিক্ষার উপকরণ সরবরাহ, আধুনিক আবাসন ব্যাবস্থা, আর্থিক প্রতিষ্ঠানের সাথে কর্পোরেট চুক্তির মাধ্যমে সহজ শর্তে ঋণের ব্যাবস্থা, দেশে-বিদেশে গবেষণার কাজে সুযোগ ও সার্বিক সহায়তা প্রদান, শিক্ষকদের অবসরকালীন সুবিধা বৃদ্ধিকরণ ইত্যাদি।

 

ঢাকা বিশ্ববিদ্যালয়কে ব্রান্ডিংকরণ ও ইতিবাচক প্রচারণা: ঢাকা বিশ্ববিদ্যালয়ের অ্যালুমনাইগণ কর্তৃক জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে বৃহৎ অর্জনে ইতিবাচক প্রচারণা। প্রয়োজনে বিদেশে প্রতিষ্ঠিত অ্যালমনাইদের এমবাসেডর নিয়োগ।

 

ক্যারিয়ার প্লানিং এর মাধ্যমে কাজ, চাকুরি ও ইন্টার্নশিপ এর সুযোগ: জব ফেয়ার, ক্যারিয়ার সেন্টার প্রতিস্ঠা, ক্যারিয়ার সেন্টারের কর্তাগণদ্বারা নিয়মিত কর্মশালা চলমান রাখা। দেশি বিদেশী প্রতিষ্ঠানের সাথে কর্পোরেট চুক্তির মাধ্যমে চাকুরীর সুযোগ সৃষ্টি করন। শিক্ষার্থীদের আর্থিক সহায়তা/ শিক্ষা বৃত্তি/ব্যাংক অথবা আর্থিক প্রতিষ্ঠান থেকে সহজ শর্তে বিনা সুদে ঋণের ব্যবস্থা নিশ্চিত করা।

 

বিশ্ববিদ্যালয়ের প্রতিটি বিভাগের সক্ষমতা এবং জাতীয় ও আন্তর্জাতিক বাজারে চাহিদা, গ্লোবাল ডেভেলপমেন্ট ইত্যাদি বিবেচনা করে শিক্ষার্থী ভর্তি আসন সংখ্যা নির্ধারণ।

ডিজিটাল বিশ্ববিদ্যালয়: একটি স্মার্টকার্ডের মাধ্যমে শিক্ষার্থীদের সকল কার্য সম্পাদন অর্থাৎ ক্লাশরুম, ক্যান্টিন, আবাসিক ছাত্রাবাস বা ক্যাম্পাসে প্রবেশে বা বিশ্ববিদ্যালয়ের সকল সেবা গ্রহণে অথবা ক্যাম্পাসে সকল ক্রয়সহ যাবতীয় কার্যে ডিজিটাল কার্ড প্রণয়ন।

 

যুগোপযোগী শিক্ষাব্যবস্থা প্রবর্তন: স্নাতক পর্যায়ে মূল (মেজর) ডিগ্রির পাশাপাশি মাইনর ডিগ্রির প্রদান। এক্সচেঞ্জ প্রোগ্রামের নিয়মিত আন্তঃ বিশ্ববিদ্যালয় সিম্পোজিয়ামের ব্যবস্থাকরণ। একাডেমিক ক্যালেন্ডার প্রস্তুত এবং মনিটরিং।

 

শিক্ষার পাশাপাশি শিক্ষার্থীদের এক্সট্রা কারিকুলামে উৎসাহিতকরন। একাধিক ও আধুনিক খেলার মাঠ, আধুনিক ইনডোর স্টেডিয়াম, অত্যাধুনিক খেলার সরঞ্জাম সরবরাহ নিশ্চিতকরন ও আধুনিক জীম নির্মাণ।
শিক্ষক-শিক্ষার্থী ও প্রশাসনিক কর্মকর্তার জন্য আধুনিক সুযোগ সুবিধা সম্বলিত হাসপাতাল নির্মাণ ও স্বল্পখরচে সহজশর্তে চিকিৎসা নিশ্চিতকর সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ ইশতেহার ঘোষণা করেছেন টীমটি ।

170 Views

আরও পড়ুন

মেহেদির রং শুকানোর আগে প্রাণ গেল তরুণের

নোয়াখালীতে ১২ সড়ক নির্মাণে ব্যাপক অনিয়ম

যুক্তরাষ্ট্রে তরুণ নিহতের ঘটনার বিচার চেয়েছে নতুনধারা

চমেক হাসপাতাল থেকে ছাড়িয়ে ওঝার কাছে, সাপে কাটা যুবক

নওগাঁর পত্নীতলা স্বাস্থ্য কমপ্লেক্সে জরুরী সেবা প্রদানের জন্য এ্যামবুলেন্স প্রদান

র‍্যাবের ২৪ ঘন্টা অভিযানে ধর্ষন মামলার আসামী সেলিম গ্রেফতার

নকলায় পৃথক ঘটনায় দুই জনের মৃত্য

কক্সবাজারের রামুতে ছুরিকাঘাতে নিহত কৃষকলীগ নেতা নাজেম হত্যাকান্ডের ঘটনায় আটক ২

গার্ডিয়ান পাবলিকেশন্স’র কর্ণধার নূর মোহাম্মদ গ্রেপ্তার

চকরিয়ার নবাগত সহকারী কমিশনার ভূমি এরফান উদ্দিন

চকরিয়া প্রেসক্লাবের ইফতার মাহফিল সম্পন্ন
সাংবাদিকরাই পারে মানুষের আশার প্রতিফলন করতে- সাংসদ সৈয়দ মুহাম্মদ ইবরাহীম 

“বদর দিবস” এর ইতিহাস, শিক্ষা ও তাৎপর্য