ঢাকামঙ্গলবার , ২৩ এপ্রিল ২০২৪
  1. সর্বশেষ

জাবিতে ছাত্রলীগের উদ্যোগে রমজান মাসব্যাপী কোরআন শিক্ষার আসর

প্রতিবেদক
নিউজ এডিটর
২৪ মার্চ ২০২৩, ৬:০১ পূর্বাহ্ণ

Link Copied!

জাবি প্রতিনিধি :

বছর ঘুরে আবার এলো মুসলিম উম্মাহর আত্নশুদ্ধির জন্য মহিমান্বিত মাস পবিত্র রমজান। ইসলামের মৌলিক ৫ টি স্তম্ভের অন্যতম হচ্ছে রোজা। ঈমান, নামায, ও যাকাতের পরেই এর স্থান। রোজার আরবী শব্দ হচ্ছে সওম যার, আভিধানিক অর্থ- বিরত থাকা। পরিভাষায় সওম বলা হয়- প্রত্যেক সজ্ঞান, বালেগ মুসলমান নর-নারীদের সুবহে সাদিক থেকে সূর্যাস্ত পর্যন্ত রোজার নিয়তে পানাহার, স্ত্রী সহবাস ও রোযাভঙ্গকারী সকল কাজ থেকে বিরত থাকা। সুতরাং রমজান মাসের চাঁদ উদিত হলেই প্রত্যেক সুস্থ, মুকীম প্রাপ্তবয়স্ক পুরুষ এবং হায়েজ-নেফাসমুক্ত প্রাপ্তবয়স্কা নারীর উপর পূর্ণ রমজান রোজা রাখা ফরজ। এ

সর্ম্পকে মহান আল্লাহ ইরশাদ করেছেন-
”হে ঈমানদারগণ! তোমাদের উপর রোজা ফরজ করা হয়েছে, যেমন ফরজ করা হয়েছিল তোমাদের পূর্ববর্তীদের উপর, যেন তোমরা মুত্তাকী হতে পার”। (সূরা বাকারা-১৮৩)

রমজানে সঠিকভাবে রোজা পালন করে আত্নশুদ্ধি ও মহান আল্লাহর সন্তুষ্টি অর্জনে এবং প্রতিদিন ৫ ওয়াক্ত নামাজ আদায়ে সহীহ কোরআন তেলাওয়াতের গুরুত্ব অপরিসীম। এই রমজান মাসেই আমাদের প্রিয় নবী হযরত মোহাম্মদ (সাঃ) এর উপর আল-কুরআন অবতীর্ণ প্রারম্ভ হয়। আল-কোরআনের প্রথম বাণী হচ্ছে-

”পড় তোমার প্রভুর নামে যিনি তোমাকে সৃষ্টি করেেেছন।” (সূরা আলাক-১)

রাসূল (সাঃ) আল-কুরআন শিক্ষার ব্যাপারে মুসলমানদেরকে নির্দেশ দিয়ে বলেছেন-
” হযরত আবু হুরায়রা (রাঃ) হতে বর্ণিত, তিনি বলেন, রাসূল (সাঃ) বলেছেন, তোমরা কুরআন ও ফারায়েজ (উত্তরাধিকার আইন) শিক্ষা করো এবং মানুষদেরকে শিক্ষা দাও, কেননা আমাকে উঠিয়ে নেওয়া হবে।” (সূনান আত-তিরমিযি)

আসন্ন মাহে রমজানে জাহাঙ্গীরনগর বিশ^বিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি আকতারুজ্জামান সোহেল এর উদ্যোগে মওলানা ভাসানী হলে মাসব্যাপী শিক্ষার্থীদের জন্য কুরআন শিক্ষার আয়োজন করা হয়েছে। এ ব্যাপারে জানতে চাইলে আকতারুজ্জামান সোহেল নিউজভিশন কে মুঠোফোনে জানান,” আমি গত বছর বমজানে ছাত্রলীগের নেতা-কর্মী ও শিক্ষার্থীদের জন্য কুরআন শিক্ষা ও হল মসজিদে খতমে তারাবীর আয়োজন করেছিলাম। তারই ধারাবাহিকতায় এ বছরও নেতা-কর্মীদের উৎসাহ নিয়ে বিশুদ্ধভাবে কুরআন শিক্ষার আয়োজন করা হয়েছে।”

270 Views

আরও পড়ুন