ঢাকাশুক্রবার , ১৯ এপ্রিল ২০২৪
  1. সর্বশেষ

জনকল্যাণমুখী উন্নয়ন-ই হবে একজন সেচ্ছাসেবীর মূল উদ্দেশ্য

প্রতিবেদক
নিউজ এডিটর
২১ মার্চ ২০২৩, ৯:২৪ অপরাহ্ণ

Link Copied!

মফিজুল,মাদারীপুর :

আমি যখন ছোট বেলা স্কুলে পড়তাম! তখন ক্লাসের পূর্বে আমাদের এ্যাসেম্বলি করাতো বিদ্যালয়ের শিক্ষকরা ; সেখানে একটা দেশ নিয়ে শপথ ছিলো আমরা দলনেতা মুখে মুখে পড়তাম ” আমি শপথ করিতেছি যে, মানুষের সেবা সর্বদা নিজেকে নিয়োজিত রাখিবো।” এই লাইনটি নিয়ে আমরা বিশ্লেষণ করে যা পাই তা নিয়ে আজ বরাবরের মতো সেচ্ছাসেবীদের নিয়ে ২য় পর্ব কলম লেখা শুরু করলাম।।
আশা করি আমার দেশবাসীর সেচ্ছাসেবী ভালো আছেন। শুরুতে আপনাদের সালাম ও শ্রদ্ধা জানাই।
প্রকৃতি সেচ্ছাসেবী তো ওরাই যারা হবেন সমাজের একজন ” আইডল” যাকে দেখে নতুন নতুন সেচ্ছাসেবী সামাজিক সেবামূলক কার্যক্রমে অংশগ্রহণ করতে উৎফুল্ল হয়ে স্বতঃস্ফূর্ত এগিয়ে আসবে। হাসিমুখে নিজের কষ্ট কে বুকে চাপা দিয়ে অসহায় মানুষদের সেবা করে যাবে প্রতিনিয়ত এবং দিনশেষে শত ব্যস্থতা আর সমস্যা কে হাসিমুখে উড়িয়ে দিবে বলবে আলহামদুলিল্লাহ/ জাজাকাল্লাহ্ / শুকরিয়া আমি ভালো আছি।

তার প্রতিটি কাজ সমাজের মধ্যে উদাহরণ হয়ে থাকবে। এমন কোন কাজ করা যাবে না যাতে করে একজন সেচ্ছাসেবী ভাইবোন সমালোচিত হন এবং হাজারো সেচ্ছাসেবী ভাইবোন কে সমালোচনার মুখে ফেলে দেন।

একজন সেচ্ছাসেবী ভাইবোন পারে একটি সমাজ কে বদলে দিতে। তেমনি তার সামান্য ভুল সকল সেচ্ছাসেবী ভাইবোন কে সমালোচনার মুখে ফেলতে পারে তাই সকল সেচ্ছাসেবী সর্তক অবলম্বন করতে হবে।

একজন সেচ্ছাসেবীর অবশ্যই একটি লক্ষ্য এবং উদ্দেশ্য থাকতে হবে। আমি সমাজের জন্য এটা করবো ইনশাআল্লাহ এবং চেষ্টা করতে হবে। লক্ষ্যস্থির করতে হবে অনেক বড় পরিসরে সেটা যতদূর সম্ভব সফলতা নির্ভর করবে তার কাজ এবং সততার ওপর৷
আপনি যদি ছোট টার্গেট নিয়ে এগিয়ে যান দেখা যাবে আপনার টার্গেটের তুলনায় অনেক কম এগিয়েছেন তাই বড় টার্গেট করে এগিয়ে যাবেন। আরেকটি বিষয় সবসময়ই খেয়াল রাখতে হবে আপনি যে কাজের উদ্দেশ্য বা যে কাজের জন্য একটি লক্ষ্যস্থির করলেন কিন্তু সেই কাজ বাদে আরেকটি কাজে হাত দিলেন এতে করেও আপনি সমালোচনার স্বীকার হতে পারেন৷

আমি একটি উদাহরন দিয়ে শুরু করি – ধরুন আপনি একটি অসহায় পরিবার কে ঘরবাড়ি তৈরি করে দিবেন অথবা ৫০ টি অসহায় পরিবারের সদস্যদের মধ্যে খাবার এবং পোশাক বিতরণ করবেন। এই কাজের উদ্দেশ্যে আপনি একটি ফান্ড গঠন করলেন। আপনার উদ্দেশ্য খুবই ভালো কিন্তু এই কাজ করতে গিয়ে ফান্ডে বড় একটি এ্যামাউন্ট আসলো, আপনি সেই ফান্ড থেকে বড় অংকের টাকা দিয়ে বিভিন্ন বিশিষ্ট ব্যাক্তিদের মাঝে ক্রেস্ট বা অন্য কোন উপঢৌকন উপহার হিসেবে দিলেন বা তাদের কে দামী দামী খাবার দিলেন। যেটা আপনার মোটেও উচিৎ হবে না কারন আপনি ফান্ড গঠন করেছিলেন অসহায় মানুষদের পাশে দাঁড়াতে কিন্তু সেই টাকাটা আপনি আপনার সংগঠন কে বড় করতে গিয়ে আরেকটি জায়গায় ব্যবহার করলেন।

বিশিষ্ট ব্যাক্তিদের তোষামোদি বা চামচামি করার জন্য। অথচ ঐ টাকাটা গরীব মানুষের হক্ক ছিলো। সবসময় একটি কথা মাথায় রাখবেন আপনি একজন সেচ্ছাসেবী আপনি কাউকে তোষামোদি করার জন্য নয় আপনি শুধুমাত্র সামাজিক সেবামূলক কার্যক্রম করার জন্য নিজেকে সঁপে দিয়েছেন।

আপনাকে মনে রাখতে হবে “একজন রাজনৈতিক ব্যাক্তি অবশ্যই একজন সেচ্ছাসেবী কিন্তু একজন সেচ্ছাসেবীর কোন রাজনৈতিক পরিচয় নেই ” একজন সেচ্ছাসেবী ভাইবোন কে কখনোই নিজের রাজনৈতিক দলের সাপোর্টার বা অন্য রাজনৈতিক দলের সাপোর্টার এভাবে বন্টন ব্যবস্থা বা সুযোগ সুবিধা কমবেশি পরিবর্তন করা কখনোই কাম্য নয়৷ একজন সেচ্ছাসেবী শুধুমাত্র একটি এলাকার নয় সারা দেশের মানুষের। একটি দলের বা একটি গোষ্ঠীর নয় সকল দলের সকল গোষ্ঠীর। আপনাকে নিয়ে সবাই গর্ব করবে এমন কিছু উদাহরণ হিসেবে সমাজে উপহার দিবেন। একজন সেচ্ছাসেবীর কোন আপন বা পর নেই তার আত্নীয় বা অআত্নীয় বলতে কিছুই সবাই তার চোখে সমান। তার কাছের মানুষ এবং দূরের মানুষ বলতে কিছুই নেই। সকলেই তার পরম আত্নীয়। সকলের মাঝে সুষম বণ্টন জনকল্যাণমুখী উন্নয়ন-ই হবে একজন সেচ্ছাসেবী ভাইবোনের মূল উদ্দেশ্য।

মনে রাখবেন আপনাকে দেখে ভবিষ্যৎ প্রজন্মের সেচ্ছাসেবী উৎসাহিত হবেন৷ আপনাকে নিয়ে ভবিষ্যৎ প্রজন্মের সেচ্ছাসেবী গল্প করবে, আপনাকে নিয়ে উদাহরণ দিবে এবং কাজগুলো তাকে অনুপ্রেরণা দিবে নতুন সেচ্ছাসেবী হিসেবে সামাজিক সেবামূলক কার্যক্রমে অংশগ্রহণ করার জন্য।

বেঁচে থাকুক মানবতা! বেঁচে থাকুক সেচ্ছাসেবী ভাইবোন। সকল সেচ্ছাসেবী ভাইবোন প্রতি শ্রদ্ধা এবং অকৃত্রিম ভালবাসা।

২য় পর্ব
————-
টিএম কবির হোসেন
দুরন্ত মাদারীপুর সামাজিক সংগঠনের
প্রতিষ্ঠাতা, সুপার এডমিন ও প্রধান সমন্বয়ক

247 Views

আরও পড়ুন

রাবিতে গ্রীন ভয়েস এর ১৯ তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

লেখক জুবায়েদ মোস্তফার নতুন কবিতা–“খরার দিনে আগমন”

নাগরপুরে প্রাণীসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী অনুষ্ঠিত 

শেরপুরে কুড়া ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদককে কুপিয়েছে প্রতিপক্ষ

নাইক্ষ্যংছড়ি সীমান্ত পরিদর্শনে বিজিবি মহাপরিচালক !!

মহেশখালীর পঙ্গু নুর আলমের ভাতা হ্যাকারদের পেটে!

বুটেক্সে আন্ডারগ্রাজুয়েট প্রোগ্রামে ভর্তি শুরু ৮ মে

মেহেরপুরে ঐতিহাসিক মুজিবনগর দিবস উদযাপন

লোহাগাড়ায় বহুতল ভবন থেকে পড়ে শিশু শিক্ষার্থীর মৃত্যু

বগুলা স্কুল অ্যান্ড কলেজের গভর্নিং বডির নির্বাচন সম্পন্ন

মহেশখালীতে ভাইচ চেয়ারম্যান পদপ্রার্থী জহির উদ্দিনের প্রার্থীতা স্থগিত

দেওড়া আদর্শ উচ্চ বিদ্যালয়ে ‘এক্স স্কাউট রি-ইউনিয়ন’ আয়োজিত