ঢাকামঙ্গলবার , ২৩ এপ্রিল ২০২৪
  1. সর্বশেষ

ঘুমের ব্যাধিতে ভুগছেন? জেনে নিন আপনার হৃদরোগের সম্ভাবনা!!

প্রতিবেদক
নিউজ ডেস্ক
৫ মার্চ ২০২৩, ৫:৩২ অপরাহ্ণ

Link Copied!

মফিজুল সৌরভ :

আপনি যদি সপ্তাহে বিভিন্ন সময়ে বিছানায় রাতে কয়েকবার জেগে যান, তাহলে এটি গুরুতর হৃদরোগের কারণ হতে পারে।

আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন দ্বারা পরিচালিত একটি সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে যে, যারা ঘুমের ব্যাধিতে ভুগছেন তাদের গুরুতর হৃদরোগের সম্ভাবনা বেশি।

গবেষণায় ২০২৩ এ প্রাপ্ত বয়স্কদের একটি নমুনা অন্তর্ভুক্ত ছিল যাদের ঘুমের সময়কাল জরিপ করা হয়েছে, তাদের ঘুম এবং জেগে ওঠার সময়।

ঘুমের সময় নড়াচড়া এবং অক্সিজেনের মাত্রা সম্পর্কে বিস্তারিত তথ্য রেকর্ড করার জন্য কব্জিতে স্মার্ট ঘড়ির মাধ্যমে অংশগ্রহণকারীদের ঘুমের গুণমান পরিমাপ করে সাত দিন ধরে পরীক্ষাটি চালানো হয়েছিল।

ফলাফলে দেখা গেছে –যে লোকেরা অস্থিরভাবে ঘুমিয়েছিল এবং তাদের রাতগুলি শান্তভাবে কাটায়নি তাদের এক ধরণের এথেরোস্ক্লেরোসিসের লক্ষণ দেখা গেছে।

যখন এই রোগটি মানবদেহকে প্রভাবিত করে, তখন ধমনীর প্রাচীর বিভিন্ন বিকৃতি দ্বারা কলুষিত হয় যা এর কার্যকারিতাকে প্রভাবিত করে।

গবেষণায় করে জানা হয়েছে যে রাতের বেলা তাদের ঘুমের মানের দিকে মানুষের মনোযোগ,এথেরোস্ক্লেরোসিস প্রতিরোধে সাহায্য করবে।

“ঘুমের অনিয়ম, বিশেষ করে ঘুমের সময়কালের সাথে, ধমনী শক্ত হওয়ার বিভিন্ন পরিমাপের সাথে যুক্ত ছিল,”
গবেষণা লেখক লিখেছেন।

তারা বলেছেন-“ঘুমের অনিয়মিতা এথেরোস্ক্লেরোসিসের ঝুঁকি হ্রাস করার জন্য একটি পরিবর্তনযোগ্য লক্ষ্য হতে পারে।”

গবেষণাটি মার্কিন যুক্তরাষ্ট্রের টেনেসি রাজ্যের ভ্যান্ডারবার্ট ইউনিভার্সিটি এবং হার্ভার্ড মেডিকেল স্কুলের গবেষকরা, অন্যান্য গবেষণা প্রতিষ্ঠানের বিজ্ঞানীদের দ্বারা পরিচালিত হয়েছিল।

গবেষণার লেখকরা বলেছেন যে তাদের অভিজ্ঞতা পূর্ববর্তীদের থেকে আলাদা, কারণ এতে মার্কিন যুক্তরাষ্ট্রের বিভিন্ন জাতিগুলির বিস্তৃত নমুনা অন্তর্ভুক্ত রয়েছে।

(সূত্র: আল রাই আরবি পত্রিকা)

273 Views

আরও পড়ুন