ঢাকাশুক্রবার , ২৬ এপ্রিল ২০২৪
  1. সর্বশেষ

ইবি বাংলা বিভাগের প্রথম পুনর্মিলন

প্রতিবেদক
নিউজ এডিটর
১১ মার্চ ২০২৩, ৭:২৪ অপরাহ্ণ

Link Copied!

ইবি প্রতিনিধি:

‘যুক্ত হই মুক্ত আনন্দে’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে ইসলামী বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হয়েছে বাংলা বিভাগের প্রথম পুর্নমিলন।

রবিবার (১১মার্চ) সকাল ১১ টার দিকে বিভাগের শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী এবং নবীন-প্রবীণ শিক্ষার্থীদের অংশগ্রহণে রবীন্দ্র-নজরুল অনুষদ ভবনের সামনে থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা শুরু হয়। শোভাযাত্রাটি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনে এসে সমবেত হয়। এসময় বেলুন উড়িয়ে পুনর্মিলন অনুষ্ঠানটি উদ্বোধন করা হয়।

এদিন সকাল সকাল বিশ্ববিদ্যালয়ে আসতে শুরু করেন প্রাক্তন শিক্ষার্থীরা। এরপর পুনর্মিলনী উদ্‌যাপন কমিটির সদস্যদের কাছ থেকে টি-শার্ট, ব্যাগ ও উপহারসামগ্রী নেন। এসময় পুরনো সতীর্থদের পেয়ে অনেকেই আবেগে আপ্লুত হয়েছেন। কেউ কেউবা জড়িয়ে ধরছেন একেঅপরকে। কেউ কেউবা আড্ডায়, উচ্ছ্বাসে মেতেছেন।

বাংলা বিভাগের সভাপতি অধ্যাপক গাজী মো: মাহবুব মুর্শিদের সভাপতিত্বে ও অধ্যাপক ড. মোঃ বাকি বিল্লাহর সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মো: মাহবুবুর রহমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো: আলমগীর হোসেন ভুঁইয়া, সাবেক উপাচার্য অধ্যাপক ড. হারুন-উর-রশিদ আসকারী এবং অধ্যাপক ড. মো: সরওয়ার মুর্শেদ।

অনুষ্ঠানের শুরুতে জাতীয় সংগীত পরিবেশনের পর বিশ্ববিদ্যালয়ের প্রয়াত শিক্ষক ও শিক্ষার্থীদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়।

এসময় স্বাগত বক্তব্য রাখেন বিভাগের অধ্যাপক ড. মো: সরওয়ার মুর্শেদ। তিনি বলেন, বাংলা বিভাগের বয়স ৩৩ বছর। আজ ৩৩ বছর পর আমরা সবাই মিলিত হয়েছি। বাংলা বিভাগের শিক্ষারর্থীরা বর্তমানে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যাপক হয়েছেন। প্রাইমারি, মাধ্যমিক স্কুল থেকে প্রশাসন পর্যন্ত বিভিন্ন সেক্টরে কর্মরত রয়েছে। আমি এটিকে কর্মরত বলি না আমি বলছি বাংলা বিভাগের প্রাক্তন শিক্ষার্থীরা বিভিন্ন প্রতিষ্ঠানে দায়িত্ব পালন করছেন যেমন ঠিক তেমনি মানুষও তৈরি করছে।

সাবেক উপাচার্য অধ্যাপক ড. হারুন-উর-রশিদ বলেন, বিশ্বের যে সর্বশেষ্ঠ বিশ্ববিদ্যালয় গুলো রয়েছে সেগুলোকে সর্বশেষ্ঠ বানানোর পিছনে যে সেক্টর গুলো কাজ করে তারমধ্যে গুরুত্বপূর্ণ একটি সেক্টর হচ্ছে এই অ্যালমনাই অ্যাসোসিয়েশন।আমাদের এই বাংলা বিভাগের যে অ্যালামনাই রয়েছে তারা একসময় ইবিয়ান হিসেবে বা অক্সফোর্ডিয়ান বনাম ইবিয়ান হিসেবে নিজেকে বিবেচিত করবে বলে আমি মনে করি।

কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো: আলমগীর হোসেন ভুঁইয়া বলেন, প্রত্যেকটি মানুষের একটি শ্রেষ্ঠ সময় রয়েছে। আর সেটি হচ্ছে বিশ্ববিদ্যালয় সময়।আজকের এই রিনিয়ন এক মিনিট হলেও বাংলা বিভাগের সবাইকে একসাথে করেছে। সেই ছাত্রজীবন ফিরিয়ে দিয়েছে। হয়তো কারও চেহারা পরিবর্তন হয়েছে, কারও বা কর্ম জীবন পরিবর্তন হয়েছে কিন্তু এক জায়গায় পরিবর্তন হয়নি সেটি হচ্ছে বন্ধুকে দেখে সেই আগের মতো জড়িয়ে ধরা।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. মাহবুবুর রহমান বলেন, আমি প্রাক্তন ছাত্র-ছাত্রী কথা বলতে চাই না। বাংলা বিভাগ থেকে যারা বিভিন্ন জায়গায় কর্মরত আছেন তারা সবাই আজ একটি ফেস্টিবলের মাধ্যমে তাদের পরিবারের কাছেই এসেছেন। একে অপরের সাথে বহুবছর পর সাক্ষাৎ করছেন।
তিনি আরও বলেন, বর্তমানে শুধু বাংলাদেশ নয় সারাবিশ্বে অ্যালামনাই রাই উচ্চশিক্ষিত, তারাই প্রধান হাতিয়ার। এছাড়া এই বাংলা ভাষাই একটি সমাজকে বিনির্মাণ করেছে।

সমাপনী বক্তব্যে বিভাগের সভাপতি অধ্যাপক গাজী মো: মাহবুব মুর্শিদ অনুষ্ঠানে সহযোগিতাকারী সবাইকে কৃতজ্ঞতা জানিয়ে প্রথম পর্বের সমাপ্তি ঘোষণা করেন।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে বর্তমান শিক্ষার্থী এবং প্রবীণ শিক্ষার্থীদের সংগীত ও সাংস্কৃতিক পরিবেশন মিলনায়তনকে মাতিয়ে তোলে।

151 Views

আরও পড়ুন

এশিয়া এখন জ্বলন্ত উনুন চলছে তীব্র তাপপ্রবাহ

কাটা হবে ৩ হাজার গাছ, বন বিভাগ বলছে ‘গাছ রক্ষার কোনো সুযোগ নাই’

নাইক্ষ্যংছড়ি সীমান্ত থেকে মিয়ানমার সেনাসহ ২৮৮ জনকে ফেরত পাঠালো বিজিবি !! 

শেরপুর প্রেসক্লাবের নয়া কমিটি ॥ দেবশীষ- সভাপতি, মেরাজ সা: সম্পাদক

রাজশাহীতে বিএসটিআই’র অভিযানে ৩টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা।

শেরপুরে চাঞ্চল্যকর গণধর্ষণ ও পর্নোগ্রাফি মামলার আসামী কানন মিয়া গ্রেফতার

আদমদীঘিতে অবৈধ ভাবে মাটি কাটার অপরাধে ৫০ হাজার টাকা জরিমানা

BIIHR ও অ্যারিজোনা স্টেট ইউনিভার্সিটির মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত: নেতৃত্বে জবি শিক্ষার্থী ফয়সাল

পেকুয়ায় বনবিভাগকে ফাঁসাতে গভীর ষড়যন্ত্রে নেমেছেন বনদস্যুরা

পেকুয়ায় বনবিভাগকে ফাঁসাতে গভীর ষড়যন্ত্রে নেমেছেন বনদস্যুরা

কুতুব‌দিয়ার ইউ‌পি চেয়ারম্যান আজমগীর কারাগা‌রে

দোয়ারাবাজারে শিশু হত্যা মামলার আসামিসহ দুই ইয়াবা কারবারি গ্রেফতার

দীর্ঘ ৮ ঘন্টায় সিরাজগঞ্জ এক্সপ্রেস এর ঢাকায় ফেরা নিয়ে যাত্রীদের ক্ষোভ