ঢাকামঙ্গলবার , ১৬ এপ্রিল ২০২৪
  1. সর্বশেষ
  2. সারা বাংলা

রাজশাহীতে লাউ বেগুন চাষে সফল তানোরের কৃষকরা

প্রতিবেদক
নিউজ এডিটর
১০ ফেব্রুয়ারি ২০২৩, ৯:৩৬ অপরাহ্ণ

Link Copied!

মোঃ শিবলী সাদিক, রাজশাহী।

রাজশাহী জেলার তানোর উপজেলায় এ বছর দেড় হেক্টর জমিতে বারি ১২ জাতের লাউ বেগুন চাষ হয়েছে। এই বেগুন আকারে অনেক বড় হয়। প্রতিটা বেগুন ৮০০ গ্রাম থেকে এক কেজি ওজনের হয়। আকারে বড়, নরম ও স্বাদে পুষ্টিমানে অনন্য বারি বেগুনের বাজার চাহিদা অনেক। বাজারে ভালো দাম পাওয়ায় খুশি এ অঞ্চলের কৃষকরা।

জানা যায়, বারি ১২ জাতের ই বেগুন প্রথমবার তানোর উপজেয় চাষ শুরু হয়েছে। এ বছর পুরো জেলায় দেড় হেক্টর জমিতে বারি ১২ জাতের বেগুন চাষ হয়েছে। এই বেগুন আকারে অনেক বড় হয়। প্রতিটা বেগুন ৮০০ গ্রাম থেকে এক কেজি ওজনের হয়। এই বেগুনের টিস্যু অনেক নরম তাই খেতে অনেক সুস্বাদু। রাজশাহী জেলায় সবজির বাজারে একটা বড় অভাব পূরণ হবে বারি ১২ জাতের বেগুনে।

বেগুন চাষি হানিফ বলেন আমি কৃষি অফিস থেকে বারি-১২ জাতের বেগুনের বীজ এনে ৩০ শতক জমিতে প্রথমবারের মত লাউ বেগুন চাষ করি। ফলন আশার চেয়ে বেশি ভালো হয়েছে। প্রতি কেজি বেগুন ৩৫-৪০ টাকা দরে বিক্রি করছি। বাজারেও নিতে হয় না। গ্রাহকরা জমিতে এসেই বেগুন নিয়ে যায়৷ লাউ বেগুন আকারে বড় এবং অনেক নরম। তাই পাখির প্রিয় খাবার এই লাউ বেগুন। এতে কৃষকরা চিন্তা করেন পাখির ঠোঁট থেকে কীভাবে তাদের লাউ বেগুনকে রক্ষা করবে।

আর একজন কৃষক শাহজাহান বলেন, বারি ১২ জাতের বেগুন চাষ করেছি।ফলন অনেক ভালো হয়েছে চিন্তার একটি কারণ হল লাউ বেগুন খুব নরম বলে পাখি ও পোকামাকড়ের প্রিয় খাবার। তাই এ বেগুন রক্ষায় জাল দিয়ে পুরো জমি ঢেকে দিয়েছি। না হয় জমিতে বেগুন থাকবে না।’

তানোর উপজেলা কৃষি কমকর্তা মনিরুল হক বলেন, পাইলট প্রকল্প হিসেবে কয়েকজন কৃষককে বাছাই করে বারি ১২ জাতের বেগুন চাষ করেছি। কৃষি অফিসার ও কৃষকদের আন্তরিকতায় প্রথম বছরই ভালো ফলন হয়েছে। আমরা আশাকরি আগামী বছর আমরা পুরো উপজেলায় ছড়িয়ে পড়বে বারি-১২ জাতের এই বেগুন।

133 Views

আরও পড়ুন

নাগরপুরে ট্রাক চাপায় মোটরসাইকেল আরোহী নিহত

চকরিয়ায় মুক্তিযুদ্ধের স্মৃতিস্তম্ভ নির্মাণ কাজের শুভ উদ্বোধন

শেরপুরে প্রবাসী রেমিট্যান্স যোদ্ধা ও তার পরিবারকে হয়রানির প্রতিবাদে মানববন্ধন

সমগ্র মুসলিম বিশ্ব ফিলিস্তিনের স্বাধীনতা উদযাপন করবে–খামেনি

নোয়াখালীর দুই নাবিকের মুক্তিতে স্বস্তি পরিবারের মাঝে

প্রেম নিবেদন করে ব্যর্থ হয়ে কিশোরীকে ধর্ষণ, তরুণ গ্রেপ্তার

শার্শায় প্রশাসনের আয়োজনে পহেলা বৈশাখ উদযাপন

নাগরপুরে নাবিক সাব্বিরের মুক্তির খবর শুনে তার পরিবারে খুশির বন্যা বইছে।

নাইক্ষ্যংছড়িতে বর্ণাঢ্য আয়োজনে বাংলা নববর্ষ পালিত

ঈদসংখ্যার গুরুত্ব কি হারিয়ে যাচ্ছে?

যদুনাথ রি-ইউনিয়ন ক্রিকেট টুর্নামেন্ট অনুষ্ঠিত

টাঙ্গাইলের নাগরপুরে ৫ দিনব্যাপী ক্ষুদ্র কুটির শিল্প ও বৈশাখী মেলার শুভ উদ্বোধন