ঢাকাবৃহস্পতিবার , ২৫ এপ্রিল ২০২৪
  1. সর্বশেষ

বইমেলায় ‘ঊষাতন চাকমা’র কাব্যগ্রন্থ ‘পাহাড়সম হৃদয়’

প্রতিবেদক
রফিকুল ইসলাম জসিম
৪ ফেব্রুয়ারি ২০২৩, ১০:৫৫ অপরাহ্ণ

Link Copied!

অমর একুশে বইমেলা ২০২৩ উপলক্ষে কবি ঊষাতন চাকমা’র দ্বিতীয় ও বাংলা ভাষায় প্রথম কাব্যগ্রন্থ ‘পাহাড়সম হৃদয়’ প্রকাশিত হয়েছে । চমৎকার ডিজাইনের এ বইটি ঢাকার স্বনামধন্য প্রকাশনা প্রতিষ্ঠান ‘এবং মানুষ প্রকাশনী’ প্রকাশ করেছে । প্রচ্ছদ করেছেন শ্যামল হুদা। মূল্য রাখা হয়েছে মাত্র ১৫০ টাকা। বইটি ‘এবং মানুষ প্রকাশনী’র ১৮৩ নম্বর স্টলে ২৫% ডিসকাউন্টে পাওয়া যাবে।

‘পাহাড়সম হৃদয়’ কবি ঊষাতন চাকমার এক অনবদ্য সৃষ্টি। ৬৪ পৃষ্ঠার এ বইটিতে আছে ৫৫ টি কবিতা। এ সব কবিতায় লেখকের চারপাশের যাপিত জীবনের গল্প, মনের কথা, বাস্তবতা, অস্থিরতা, চেতনা, পাহাড়, প্রকৃতি ও প্রেম, আনন্দ-বেদনার সহজাত অনুভূতি নিয়ে কাব্যিক ভাষায় প্রকাশ করেছেন।

এবং মানুষ প্রকাশনী প্রকাশক ও সম্পাদক কবি ও গল্পকার আনোয়ার কামাল বলেন, পাহাড়ি জনপদের এই কবির কবিতায় পাহাড়ের মানুষের আত্মবেদনার মর্মরিত বিচ্ছুরণ অনুরণিত হয়েছে। কবি তাঁর যাপিত জীবনে স্বপ্নময় পৃথিবীকে এক অনিন্দ্য সুন্দর আবাসভূমি হিসেবে দেখতে চান। ফলে তিনি তাঁর হৃদয়ের ঔদার্য দিয়ে পাহড়ের সমান হৃদয় ধারণ করতে পেয়েছেন।

ঊষাতন চাকমা ছাত্রজীবন থেকেই লেখালেখির সাথে জড়িত। ছোটোগল্প, প্রবন্ধ, ছড়া ও কবিতা লিখতে পছন্দ করেন। এরমধ্যে কবিতাই তাকে বেশি টানে। কবিতার মাধ্যমে তিনি অনেক কিছু বলতে স্বাচ্ছন্দ্যবোধ করেন। তিনি তার ‘পাহাড়সম হৃদয়’সম্পর্কে বলেছেন, সম্মানিত পাঠক সহজ ভাষায় আমার কবিতা পড়ে একটি নতুন স্বপ্নময়, মানবিক ও নান্দনিক জগৎকে আবিষ্কার করে হৃদয়ে ধারণ করতে পারবেন। আশাকরি কবিতাগগুলো সবার ভালো লাগবে।

কবি ঊষাতন চাকমা বৃহত্তর চট্টগ্রামের খাগড়াছড়ি পার্বত্য জেলার পানছড়ি উপজেলায় শান্তিপুর গ্রামে ২ জুলাই ১৯৮০ সালে জন্ম গ্রহন করেন৷ পড়াশোনা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে অনার্স ও মাস্টার্স করেছেন। বর্তমানে তিনি ঢাকায় স্থায়ীভাবে বসবাস করছেন। তাঁর স্ত্রী একজন শিক্ষক। তাঁদের এক পুত্র ও এক কন্যা সন্তান রয়েছে।

357 Views

আরও পড়ুন

শেরপুরে চাঞ্চল্যকর গণধর্ষণ ও পর্নোগ্রাফি মামলার আসামী কানন মিয়া গ্রেফতার

আদমদীঘিতে অবৈধ ভাবে মাটি কাটার অপরাধে ৫০ হাজার টাকা জরিমানা

BIIHR ও অ্যারিজোনা স্টেট ইউনিভার্সিটির মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত: নেতৃত্বে জবি শিক্ষার্থী ফয়সাল

পেকুয়ায় বনবিভাগকে ফাঁসাতে গভীর ষড়যন্ত্রে নেমেছেন বনদস্যুরা

পেকুয়ায় বনবিভাগকে ফাঁসাতে গভীর ষড়যন্ত্রে নেমেছেন বনদস্যুরা

কুতুব‌দিয়ার ইউ‌পি চেয়ারম্যান আজমগীর কারাগা‌রে

দোয়ারাবাজারে শিশু হত্যা মামলার আসামিসহ দুই ইয়াবা কারবারি গ্রেফতার

দীর্ঘ ৮ ঘন্টায় সিরাজগঞ্জ এক্সপ্রেস এর ঢাকায় ফেরা নিয়ে যাত্রীদের ক্ষোভ

এবার কুবির আরেক সহকারী প্রক্টরের পদত্যাগ

নাগরপুরে বীর মুক্তিযোদ্ধা আলমগীর হোসেন আলো এর দাফন সম্পন্ন

দোয়ারাবাজারে বালিউড়া বাজার ব্যবসায়ী কমিটির নির্বাচন সম্পন্ন

যৌথ-বাহিনীর কেএনএফ বিরোধী অভিযান বন্ধের দাবীতে রাঙামাটিতে ইউপিডিএফ’র অবরোধের ডাক

রাজশাহীতে আদালতে যাওয়ার পথে প্রতিপক্ষের হামলায় আহত দুই বোন