ঢাকাশুক্রবার , ১৯ এপ্রিল ২০২৪
  1. সর্বশেষ
  2. আন্তর্জাতিক

তুরস্ক ও সিরিয়ায় ভূমিকম্প : ধনী-দরিদ্র এক কাতারে

প্রতিবেদক
নিউজ এডিটর
১০ ফেব্রুয়ারি ২০২৩, ৩:৪৮ অপরাহ্ণ

Link Copied!

————-

পাঁচ দিন আগেও চাকচিক্যে ভরা সুরম্য এক বহুতল ভবনের মালিক ছিলেন ষাটোর্ধ্ব লায়লা। গত সোমবার ভয়াবহ ভূমিকম্প থেকে কোনোমতে প্রাণে বেঁচে ফিরতে পারলেও এখন তিনি নিঃস্ব। তুরস্কের দক্ষিণাঞ্চলীয় হাতায়া প্রদেশের এই নারী জানান, চারদিকে হঠাৎ শুনতে পান কান্নার রোল। কিছু বুঝে ওঠার আগেই দেখেন, তিনি প্রায় ঘরের মেঝে থেকে অন্তত সাড়ে ৫ ফুট উঁচুতে উঠছেন আর নামছেন। পুরো ভবন বারবার ঝাঁকুনি দিয়ে ঘরের সব ভেঙে পড়ছে তাঁর ওপর। এই ভূমিকম্প আর কখনোই থামবে না বলে মনে হচ্ছিল লায়লার। ঘুটঘুটে অন্ধকারের মধ্যে ধ্বংসস্তূপ থেকে জীবন নিয়ে ফিরতে তাঁর লেগেছিল অন্তত ৪৫ মিনিট। এই নারীর বাড়ি পুরোপুরি ধসে না পড়লেও সেটিতে আর বসবাসের অবস্থা নেই। তাই থাকছেন অন্য জায়গায় মেয়ের বাড়িতে। এখন তাঁর আর কিছুই নেই। খবর বিবিসির।

ধনী কিংবা গরিব- ওই এলাকায় বিধ্বস্ত হওয়া ভবনের বেঁচে থাকা বাসিন্দারা এখনও দিনযাপন করছেন রাস্তায়। তীব্র শীতে চরম কষ্টে আছেন তাঁরা। কাঠ পুড়িয়ে তীব্র শীত থেকে বাঁচার চেষ্টা করছেন নিঃস্ব এসব মানুষ।

এদিকে, ধসে পড়া ভবন ও ধ্বংসস্তূপ থেকে বাসিন্দাদের মূল্যবান জিনিস লুটের অভিযোগ উঠেছে। লায়লা তাঁর ক্ষতিগ্রস্ত অ্যাপার্টমেন্ট থেকেও লুটপাটের আশঙ্কা করছেন।

হাতায়া প্রদেশের রাজধানী আন্তাকার অবস্থা আরও করুণ। ভূমিকম্পের পাঁচ দিন পেরিয়ে গেলেও এখনও এখানে নেই বিদ্যুৎ, পানি কিংবা খাবারের কোনো ব্যবস্থা। অনেকেই ঠাঁই নিয়েছেন সড়কের পাশে। কেউবা গাড়িতেই থাকছেন। যাঁদের বাড়ি ধসে পড়েনি, তাঁরাও ভবনে ফেরার সাহস করছেন না। আবার তাঁদের ভবনে ফেরার অনুমতিও দেওয়া হচ্ছে না।

পুরোপুরি ভেঙে পড়েনি এমন এক ভবনের মালিক আন্তাকার বাসিন্দা ওষুধ আনতে ভবনে ভেতরে যাওয়ার অনুমতি চান। এ সময় উদ্ধারকর্মীরা তাঁকে বলেন, ওই ওষুধ না খেলে যদি মৃত্যুর আশঙ্কা থাকে, তবেই যেন ভেতরে যান, অন্যথায় নয়। পরে ওই ব্যক্তি ধ্বংসস্তূপ সরিয়ে ভেতরে যাওয়ার চেষ্টা করেন ওষুধসহ জরুরি জিনিস আনতে।

এই প্রদেশেরই ইস্কেন্দারুন এলাকায় ফুরিয়ে আসছে দোকানের মালপত্র। অধিকাংশ দোকানেরই তাক খালি হয়ে গেছে। পণ্য সরবরাহ বন্ধ হয়ে যাওয়ায় মালপত্র পাচ্ছেন না দোকানিরা। তবে, যতটুকুই আছে, তা বিক্রির ক্ষেত্রে উদ্ধারকর্মীদের প্রাধান্য দেওয়া হচ্ছে।
ভবন নির্মাণের নির্দেশনা বাস্তবায়ন নিয়ে ক্ষোভ বাড়ছে তুরস্কে। অনেকেই মনে করেন, দুর্বলভাবে ভবন নির্মাণ করায় ভূমিকম্পে এত ক্ষয়ক্ষতি হয়েছে। তুরস্কের উত্তর-পশ্চিমের ইজমিট শহর ও আশপাশে ১৯৯৯ সালের ভয়াবহ ভূমিকম্পে ১৭ হাজার মানুষ মারা যান। এর পর ২০১৮ সালে দেশটিতে নির্মাণবিধি কঠোর করা হয়।

বিশ্নেষকরা বলছেন, কঠোর আইন করলেও নির্দিষ্ট ফি দিয়ে মানহীন অনেক ভবনকে পরে ছাড়পত্র দেওয়া হয়েছিল। ওই সিদ্ধান্তই এই ভূমিকম্পে বড় বিপর্যয় ডেকে এনেছে। ভূমিকম্প আঘাত হানা দক্ষিণ তুরস্কের ক্ষতিগ্রস্ত অঞ্চলজুড়ে ৭৫ হাজার ভবনকে ফি দেওয়ার মাধ্যমে সাধারণ ক্ষমা করা হয়েছিল।

এদিকে, সিরিয়ার উত্তরাঞ্চলীয় বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকায় সহায়তা পৌঁছানো কঠিন হয়ে উঠেছে। তবে বৃহস্পতিবার সহায়তা নিয়ে ছয়টি ট্রাক ওই এলাকায় পৌঁছেছে। এর মাধ্যমে শত শত মানুষ সহায়তা পাবেন বলে জানিয়েছে জাতিসংঘ।

198 Views

আরও পড়ুন

শেরপুরে কুড়া ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদককে কুপিয়েছে প্রতিপক্ষ

নাইক্ষ্যংছড়ি সীমান্ত পরিদর্শনে বিজিবি মহাপরিচালক !!

মহেশখালীর পঙ্গু নুর আলমের ভাতা হ্যাকারদের পেটে!

বুটেক্সে আন্ডারগ্রাজুয়েট প্রোগ্রামে ভর্তি শুরু ৮ মে

মেহেরপুরে ঐতিহাসিক মুজিবনগর দিবস উদযাপন

লোহাগাড়ায় বহুতল ভবন থেকে পড়ে শিশু শিক্ষার্থীর মৃত্যু

বগুলা স্কুল অ্যান্ড কলেজের গভর্নিং বডির নির্বাচন সম্পন্ন

মহেশখালীতে ভাইচ চেয়ারম্যান পদপ্রার্থী জহির উদ্দিনের প্রার্থীতা স্থগিত

দেওড়া আদর্শ উচ্চ বিদ্যালয়ে ‘এক্স স্কাউট রি-ইউনিয়ন’ আয়োজিত

শেরপুরে ফেসবুকে পোস্ট দিয়ে কলেজ ছাত্রের আ’ত্ম’হ’ত্যা

নাইক্ষ্যংছড়ি সীমান্ত দিয়ে আবারো জান্তা বাহিনীর ১০ সদস্য বাংলাদেশে আশ্রয় !! 

তরুণ কবি তানভীর সিকদারের একান্ত সাক্ষাৎকার