ঢাকাশুক্রবার , ২৬ এপ্রিল ২০২৪
  1. সর্বশেষ

চট্টগ্রাম উত্তর জেলা ছাত্র জমিয়তের ভাষা দিবসের আলোচনা সভা ও সংবর্ধনা অনুষ্ঠিত

প্রতিবেদক
নিউজ এডিটর
২২ ফেব্রুয়ারি ২০২৩, ১২:৫২ অপরাহ্ণ

Link Copied!

মোহাম্মদ আতিকুল্লাহ চৌধুরী, চট্টগ্রাম

ছাত্র জমিয়ত বাংলাদেশ চট্টগ্রাম উত্তর জেলা শাখার উদ্যোগে ভাষা দিবসের আলোচনা সভা ও নবীন আলেম সংবর্ধনা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (২১ ফেব্রুয়ারী) বিকাল ৩টায় হাটহাজারী আল-জামান রেষ্টুরেন্টে এ সভা অনুষ্ঠিত হয়।

সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের নির্বাহী সদস্য ও হাটহাজারী উপজেলা সভাপতি মাওলানা জাফর আহমদ, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় নির্বাহী সদস্য ও হাটহাজারী উপজেলা জমিয়তের সাধারণ সম্পাদক মাওলানা ইমরান সিকদার, সহ সভাপতি মাওলানা ইয়াসীন, সাংগঠনিক সম্পাদক মাওলানা তাজুল ইসলাম, নেজামে ইসলাম পার্টির নায়বে আমির মাওলানা আব্দুর রহমান চৌধুরী, ছাত্র জমিয়তের সাবেক সহ সাংগঠনিক সম্পাদক ইব্রাহীম খলিলুল্লাহ।

প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন ছাত্র জমিয়ত বাংলাদেশের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক কাউসার আহমদ, বিশেষ বক্তা হিসেবে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় যুগ্ম সাধারণ সম্পাদক মুহাম্মদ নূর হোসাইন, সহ সাংগঠনিক সম্পাদক ফুরকান আলী।

প্রধান অতিথির বক্তব্যে মাওলানা জাফর আহমদ বলেন, আমাদের আকাবির বুজুর্গরা স্বার্থ কিংবা সম্মানের জন্য সংগঠন করেননি। আল্লাহর জমিনে আল্লাহর দ্বীনকে প্রতিষ্ঠিত জন্য সংগঠনে শ্রম, ঘাম, মেধা এবং অর্থ দিয়েছেন। আমাদেরকেও তাদের পদাঙ্ক অনুসরণ করে ভবিষ্যত নেতৃত্বের জন্য যোগ্য হয়ে উঠতে হবে এবং সংগঠনের স্বার্থে যেকোনো কোরবানী দেয়ার মানসিকতা লালন করতে হবে।

নবীন আলেমদের উদ্দেশ্য করে ছাত্র জমিয়তের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক কাউসার আহমদ বলেন, এদেশের ইসলামপন্থী জনতাকে কৌশলে রাজনীতি থেকে মাইনাস করার ষড়যন্ত্র চলছে। এই ষড়যন্ত্রের মোকাবেলায় আপনাদের যোগ্য হয়ে উঠতে হবে এবং সবধরনের যড়যন্ত্রের মোকাবেলা করে এগিয়ে যেতে হবে বহুদর। সেইসাথে যেকোনো বিষয়ে হুটহাট মন্তব্য পরিহার করতে হবে।

ছাত্রনেতা কাউসার আহমদ ছাত্র জমিয়তের স্থায়ী পাঁচ দফা কর্মসূচির আলোকে বিস্তারিত বক্তব্য রাখেন এবং সবাইকে ছাত্র জমিয়তের ছায়াতলে ঐক্যবদ্ধ হওয়ার আহবান জানান।

ছাত্র জমিয়ত বাংলাদেশের কেন্দ্রীয় যুগ্ম সাধারণ সম্পাদক মুহাম্মদ নূর হোসাইন বলেন, দেশের প্রতিটি উচ্চশিক্ষা প্রতিষ্ঠান ও ইংলিশ মিডিয়াম স্কুলে আবশ্যিকভাবে বিশুদ্ধ বাংলার চর্চা বাধ্যতামূলক করতে হবে। অনেকসময় দেখি অভিভাবকেরা শিক্ষার্থীদের ভবিষ্যত উন্নতির জন্য বাংলার পরিবর্তে ইংরেজী শিক্ষাকেই বেশী গুরুত্ব দিয়ে থাকেন। এটা বাঙ্গালী জাতি হিসেবে আমাদের জন্য খুবই পরিতাপ ও হতাশার। এজন্য বিশুদ্ধ ও প্রমিত বাংলা চর্চা দেশের সর্বস্তরে চালু করার বিষয়ে সর্বপ্রথম রাষ্ট্রকেই উদ্যোগী হতে হবে।

সভাপতির বক্তব্যে চট্টগ্রাম উত্তর জেলা ছাত্র জমিয়তের সভাপতি সোহাইল মাহবুব বলেন, ১৯৫২ তে ভাষার জন্য যুদ্ধ হলেও আমাদের বাক-স্বাধীনতাকে হরন করা হচ্ছে। অন্যায়ভাবে আমাদের কথা বলার অধিকার কেঁড়ে নেয়া হচ্ছে। আমরা এমন স্বাধীনতা চাইনি। আমি আমার ভাষায় অকপটে সত্য বলে যাবো আমরা এমন স্বাধীনতা চেয়েছি।

চট্টগ্রাম উত্তর জেলা ছাত্র জমিয়তের সভাপতি সোহাইল মাহবুবের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মাহমুদুল হাসান আসিফের সঞ্চালনায় আরো বক্তব্য রাখেন, চট্টগ্রাম উত্তর জেলা ছাত্র জমিয়তের সাধারণ সম্পাদক সাব্বির বিন ফজলুল, হাটহাজারী উপজেলা ছাত্র জমিয়তের সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম, যুগ্ম সাধারণ সম্পাদক আনোয়ার আল হাসান, নাঈম হাসান তামিম, তোফায়েল আহমদ, ছাত্রনেতা হোসাইন আহমদ প্রমুখ।

124 Views

আরও পড়ুন

এশিয়া এখন জ্বলন্ত উনুন চলছে তীব্র তাপপ্রবাহ

কাটা হবে ৩ হাজার গাছ, বন বিভাগ বলছে ‘গাছ রক্ষার কোনো সুযোগ নাই’

নাইক্ষ্যংছড়ি সীমান্ত থেকে মিয়ানমার সেনাসহ ২৮৮ জনকে ফেরত পাঠালো বিজিবি !! 

শেরপুর প্রেসক্লাবের নয়া কমিটি ॥ দেবশীষ- সভাপতি, মেরাজ সা: সম্পাদক

রাজশাহীতে বিএসটিআই’র অভিযানে ৩টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা।

শেরপুরে চাঞ্চল্যকর গণধর্ষণ ও পর্নোগ্রাফি মামলার আসামী কানন মিয়া গ্রেফতার

আদমদীঘিতে অবৈধ ভাবে মাটি কাটার অপরাধে ৫০ হাজার টাকা জরিমানা

BIIHR ও অ্যারিজোনা স্টেট ইউনিভার্সিটির মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত: নেতৃত্বে জবি শিক্ষার্থী ফয়সাল

পেকুয়ায় বনবিভাগকে ফাঁসাতে গভীর ষড়যন্ত্রে নেমেছেন বনদস্যুরা

পেকুয়ায় বনবিভাগকে ফাঁসাতে গভীর ষড়যন্ত্রে নেমেছেন বনদস্যুরা

কুতুব‌দিয়ার ইউ‌পি চেয়ারম্যান আজমগীর কারাগা‌রে

দোয়ারাবাজারে শিশু হত্যা মামলার আসামিসহ দুই ইয়াবা কারবারি গ্রেফতার

দীর্ঘ ৮ ঘন্টায় সিরাজগঞ্জ এক্সপ্রেস এর ঢাকায় ফেরা নিয়ে যাত্রীদের ক্ষোভ