ঢাকাশুক্রবার , ২৯ মার্চ ২০২৪
  1. সর্বশেষ
  2. সারা বাংলা

কুতুবদিয়ায় এইচএসসি ফলাফলে মেয়েরা, জিপিএ. ৫-এ ছেলেরা এগিয়ে

প্রতিবেদক
নিউজ এডিটর
৮ ফেব্রুয়ারি ২০২৩, ১১:৫৩ অপরাহ্ণ

Link Copied!

নজরুল ইসলাম, কুতুবদিয়াঃ

কক্সবাজারের কুতুবদিয়ায় এইচএসসি পরীক্ষার ফলাফলে এগিয়ে রয়েছে মেয়েরা। তবে জিপিএ ৫-এ ছেলেরাই ভালো করেছে। উপজেলায় ছাত্রীদের পাশের হার ৯১.৫৩ শতাংশ এবং ছাত্রদের পাশের হার ৮৯.৪১ শতাংশ। কুতুবদিয়া সরকারি কলেজ থেকে ২৬জন জিপিএ ৫ প্রাপ্তদের মধ্যে ১৭ জনই ছাত্র।

জানা যায়, এবারের এইচএসসি পরীক্ষায় একটি সরকারি কলেজ,একটি মহিলা কলেজ ও একটি স্কুল এন্ড কলেজ মোট ৬৪৭ জন পরীক্ষার্থী অংশ গ্রহণ করে। তারমধ্যে ৩৪০ জন ছাত্র এবং ৩০৭ জন ছাত্রী। মোট ৫৮৫ জন উত্তীর্ণের মধ্যে ৩০৪ জন ছাত্র এবং ২৮১ জন ছাত্রী।

ফলাফল বিশ্লেষণে দেখা যায়, কুতুবদিয়া সরকারি কলেজ থেকে ৪৭৯ জন পরীক্ষার্থী এবারের এইচএসসি পরীক্ষায় অংশ নেয়। তারমধ্যে ছাত্র সংখ্যা ২৬৮ জন এবং ছাত্রী সংখ্যা ২১১ জন। পাশের হার ৯৪.৩৬। জিপিএ ৫.০০ পেয়েছে ২৬ জন। বাণিজ্য বিভাগে ২জন, মানবিক বিভাগে ১১ জন এবং বিজ্ঞান বিভাগে ১৩ জন জিপিএ ৫ পেয়েছে। ফলাফলে ২৫৪ ছাত্র এবং ১৯৮ জন ছাত্রী উত্তীর্ণ হয়েছে। উপজেলায় মোট ২৬ জন জিপিএ ৫.০০ প্রাপ্তদের মধ্যে ১৭ জন ছাত্র এবং ৯ জন ছাত্রী।

কুতুবদিয়া মহিলা কলেজ থেকে ৭৮ জন ছাত্রী পরীক্ষায় অংশ নিয়ে পাশ করেছে ৬৬ জন। পাশের হার ৮৮ শতাংশ। তিনজন পরীক্ষার্থী পরীক্ষায় অনুপস্থিত ছিল এবং আংশিক বিষয়ের পরীক্ষার্থীরাই পুনরায় খারাপ করেছে বলে কলেজ কর্তৃপক্ষ জানিয়েছে। ফলাফলের দিক দিয়ে প্রতিষ্ঠানটি উপজেলায় দ্বিতীয় অবস্থানে রয়েছে। প্রতিবছর ফলাফলে চমক দেখাচ্ছে নবগঠিত প্রতিষ্ঠানটি।

ধুরুং আদর্শ উচ্চ বিদ্যালয় অ্যান্ড কলেজ থেকে এবারের এইচএসসি পরীক্ষায় মোট ৯০ জন পরীক্ষার্থী অংশ নেয়। যারমধ্যে ৭২ জন ছাত্র, ১৮ জন ছাত্রী। মোট উত্তীর্ণ হয়েছে ৬৭ জন। উত্তীর্ণদের মধ্যে ৫০জন ছাত্র, ১৭ জন ছাত্রী। এ প্রতিষ্ঠানের পাসের হার ৭৪.৪৪ শতাংশ।

132 Views

আরও পড়ুন

মেহেদির রং শুকানোর আগে প্রাণ গেল তরুণের

নোয়াখালীতে ১২ সড়ক নির্মাণে ব্যাপক অনিয়ম

যুক্তরাষ্ট্রে তরুণ নিহতের ঘটনার বিচার চেয়েছে নতুনধারা

চমেক হাসপাতাল থেকে ছাড়িয়ে ওঝার কাছে, সাপে কাটা যুবক

নওগাঁর পত্নীতলা স্বাস্থ্য কমপ্লেক্সে জরুরী সেবা প্রদানের জন্য এ্যামবুলেন্স প্রদান

র‍্যাবের ২৪ ঘন্টা অভিযানে ধর্ষন মামলার আসামী সেলিম গ্রেফতার

নকলায় পৃথক ঘটনায় দুই জনের মৃত্য

কক্সবাজারের রামুতে ছুরিকাঘাতে নিহত কৃষকলীগ নেতা নাজেম হত্যাকান্ডের ঘটনায় আটক ২

গার্ডিয়ান পাবলিকেশন্স’র কর্ণধার নূর মোহাম্মদ গ্রেপ্তার

চকরিয়ার নবাগত সহকারী কমিশনার ভূমি এরফান উদ্দিন

চকরিয়া প্রেসক্লাবের ইফতার মাহফিল সম্পন্ন
সাংবাদিকরাই পারে মানুষের আশার প্রতিফলন করতে- সাংসদ সৈয়দ মুহাম্মদ ইবরাহীম 

“বদর দিবস” এর ইতিহাস, শিক্ষা ও তাৎপর্য