ঢাকাবৃহস্পতিবার , ১৮ এপ্রিল ২০২৪
  1. সর্বশেষ

ইবিতে ছাত্রলীগের র‍্যাগিং ও যৌনহয়রানি বিরোধী পদযাত্রা

প্রতিবেদক
নিউজ ডেস্ক
২৮ ফেব্রুয়ারি ২০২৩, ৮:০৪ অপরাহ্ণ

Link Copied!

ইবি প্রতিনিধি:

সাম্প্রতিক সময়ে ক্যাম্পাসের সাধারণত শিক্ষার্থীদের মনে র‍্যাগিং নিয়ে বিরাজ করা ভীতি ও আতংককে দূর করতে এবং তাদের মাঝে এ বিষয়ে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে র‍্যাগিং ও যৌন হয়রানি বিরোধী পদযাত্রা ও ছাত্রসমাবেশ করেছে ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) শাখা ছাত্রলীগ।

মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) দুপুর সাড়ে ১২টার দিকে শাখা ছাত্রলীগের সভাপতি ফয়সাল সিদ্দিকী আরাফাত এবং সাধারণ সম্পাদক নাসিম আহমেদ জয়ের নেতৃত্বে দলীয় টেন্ট থেকে র‍্যাগিং বিরোধী পদযাত্রাটি শুরু হয়। এসময় তারা বই, খাতা, কলম নিন, ছাত্রলীগে যোগ দিন, এসো নবীন ভয় নাই, ছাত্রলীগ র‍্যাগিং নাই সহ নানা স্লোগান দিতে থাকে।

এসময় পদযাত্রাটি অনুষদ ভবনের সামনে হয়ে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে মৃত্যুজ্ঞয়ী মুজিব ম্যুরাল ঘুরে বটতলায় সমবেত হয়। পরে সাধারণ শিক্ষার্থীদের মাঝে সচেতনতামূলক লিফলেট বিতরণ করা হয়।

সমাবেশে নেতারা র‍্যাগিং এর দায়ে নবীন শিক্ষার্থীদের অন্তরে সৃষ্টি হওয়া ক্ষতিকর নানাবিধ কারণ উল্লেখ করে বলেন এটা কোন উপযুক্ত কার্যকরী পন্থা নয় সিনিয়র জুনিয়রের মাঝে পরিচিত হওয়ার। অবিলম্বে র‍্যাগিং নামক কুরুচিপূর্ণ মানসিকতা থেকে শিক্ষার্থীদের বেরিয়ে আসা উচিত।

এপ্রসঙ্গে শাখা ছাত্রলীগ সাধারণ সম্পাদক নাসিম আহমেদ জয় বলেন, বাংলাদেশ ছাত্রলীগের দাবি একজন শিক্ষার্থী যেদিনই বিশ্ববিদ্যালয়ে ভর্তি হবে সেদিনই যেনো হলের একটি সিট পায়। সিট সংকট এবং গণরুমের দায় বাংলাদেশ ছাত্রলীগ কখনো নিবে না। আমরা সবমসময় চাই শিক্ষার যে সুষ্ঠু পরিবেশ তা ঠিক রাখতে, শিক্ষার মান ঠিক রাখতে। আমি একজন ছাত্রলীগের কর্মী হিসেবে সবার কাছে আহ্বান জানাবো ছাত্রলীগ যেনো আর কোনো নেতিবাচক শিরোনামের নাম না হয়। বিশ্ববিদ্যালয়ের সমস্ত ভাল কাজের শিরোনাম যেনো হয়।

এবিষয়ে সমাপনী বক্তব্যে সংগঠনটির সভাপতি ফয়সাল সিদ্দিকী আরাফাত বলেন, কোনো শিক্ষার্থী যাতে বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার পর কোনোরকম শারীরিক বা মানসিক হ্যারেসম্যান্টের শিকার না হয় সেজন্য জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে আজ আমরা এখানে সমবেত হয়েছি। আমরা মনে করি এই বিশ্ববিদ্যালয়ের ১৮ হাজার শিক্ষার্থী সবাই আমাদের ভাই, বোন এবং আপনজন। আমি ছাত্রলীগের সকল কর্মীদের অনুরোধ করবো নবীন শিক্ষার্থীদের আপনজন হতে যেনো ছাত্রলীগের মাধ্যমে ঐ শিক্ষার্থী বুজতে পারে একমাত্র ছাত্রসংগঠন হিসেবে ছাত্রলীগই সবার উপকার করে।

246 Views

আরও পড়ুন

শেরপুরে ফেসবুকে পোস্ট দিয়ে কলেজ ছাত্রের আ’ত্ম’হ’ত্যা

নাইক্ষ্যংছড়ি সীমান্ত দিয়ে আবারো জান্তা বাহিনীর ১০ সদস্য বাংলাদেশে আশ্রয় !! 

তরুণ কবি তানভীর সিকদারের একান্ত সাক্ষাৎকার

মানবতার ফেরিওয়ালা

রাজশাহীর দুই উপজেলায় আট চেয়ারম্যান প্রার্থী

রাজশাহীতে র‌্যাবের পৃথক অভিযানে ছিনতাইয়ের মালামালসহ ০৩ জন গ্রেফতার ।

আনোয়ারায় মৎস্যপল্লীতে আগুন, কোটি টাকার ক্ষয়ক্ষতি

নাগরপুরে ট্রাক চাপায় মোটরসাইকেল আরোহী নিহত

চকরিয়ায় মুক্তিযুদ্ধের স্মৃতিস্তম্ভ নির্মাণ কাজের শুভ উদ্বোধন

শেরপুরে প্রবাসী রেমিট্যান্স যোদ্ধা ও তার পরিবারকে হয়রানির প্রতিবাদে মানববন্ধন

সমগ্র মুসলিম বিশ্ব ফিলিস্তিনের স্বাধীনতা উদযাপন করবে–খামেনি

নোয়াখালীর দুই নাবিকের মুক্তিতে স্বস্তি পরিবারের মাঝে