ঢাকাবুধবার , ২৪ এপ্রিল ২০২৪
  1. সর্বশেষ
  2. সারা বাংলা

রাঙামাটিতে পালিত হলো বুদ্ধ ধর্মীয় ত্রিপিটক প্রদক্ষিন অনুষ্ঠান

প্রতিবেদক
নিউজ এডিটর
৬ জানুয়ারি ২০২৩, ১১:৪৬ পূর্বাহ্ণ

Link Copied!

|| মুহাম্মদ ইলিয়াস,রাঙামাটি ||

বুদ্ধ ধর্মাবলম্বীদের ধর্মীয় অনুষ্ঠান “ত্রিপিটক প্রদক্ষিন” প্রতি বছরের মতো এবারও বৃহস্পতিবার ( ৫ জানুয়ারী) বিকেলে রাঙামাটি রাজবন বিহারের উদ্যোগে শহরে প্রদক্ষিন করা হয়েছে।

ধর্মীয় ভাব-গাম্ভীয্যে মহান অরণ্য সাধক সাধনানন্দ মহাস্থবির বনভন্তের অনুসৃত নিয়মে প্রতি বছরের মতো এবারও ৫ জানুয়ারী রাঙামাটিতে বুদ্ধ ধর্মগ্রন্থ ত্রিপিটক প্রদক্ষিন করা হয়। চলমান রীতিতে বৃহস্পতিবার বিকেলে রাঙামাটির রাজ বন বিহার থেকে ধর্ম গ্রন্থ সহকারে যানবাহনের বিশাল বহর শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে। ত্রিপিটক প্রদক্ষিনের গাড়ী বহরে ছিলেন রাজ বন বিহারের বিভিন্ন স্তরের ধর্মগুরু, পরিচালনা পর্ষদ ও দায়ক- দায়িকাবৃন্দ । এ সময় শহরের সড়কগুলোর পাশে দাঁড়িয়ে বুদ্ধ ধর্মাবলম্বী হাজার হাজার নারী-পুরুষ পূণ্যের আশায় নগদ টাকা দান করে এবং ফুল ছিটায়। ত্রিপিটক বহরে মহমতি গৌতম বুদ্ধ ও পার্বত্য জনপদের প্রধান সাধক পুরুষ সাধনানন্দ মহাস্থবির বনভান্তের মুর্তিও ছিলো ত্রিপিটকবাহী গাড়ি বহরের অগ্রভাগে।

রাঙামাটি শহরে ত্রিপিটক প্রদক্ষিন উপলক্ষে শৃংখলা রক্ষায় সরাসরি মাঠে অবস্থান নেয়া
সদর সার্কেল’র অতিরিক্ত পুলিশ সুপার মোঃ জাহেদুল ইসলাম বলেন, জেলা পুলিশের পক্ষ থেকে শহরের গুরুত্বপূর্ণ পয়েন্টে নিরাপত্তা ব্যবস্থাকে আরও জোরদার করেছি।

82 Views

আরও পড়ুন