ঢাকাবৃহস্পতিবার , ২৮ মার্চ ২০২৪
  1. সর্বশেষ

বাবু নগর মাদ্রাসার শতবার্ষিকী ও দস্তারবন্দী সম্মেলন সম্পন্ন

প্রতিবেদক
নিউজ এডিটর
৮ জানুয়ারি ২০২৩, ১২:২৫ পূর্বাহ্ণ

Link Copied!

_________________________________________
মোহাম্মদ আতিকুল্লাহ চৌধুরী চট্টগ্রাম u

চট্টগ্রাম ফটিকছড়ি থানার অনর্ন্তগত এশিয়া উপমহাদেশের প্রচীনতম দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠান আল জামিয়া ইসলামিয়া আজিজুল উলুম বাবু নগর মাদ্রাসার শতবার্ষিকী ও দস্তারবন্দী সম্মেলন সম্পন্ন হয়েছে ।

৪ই জানুয়ারি বুধবার থেকে শুরু করে ৬জানুয়ারী শুক্রবার আছর পর্যন্ত মাহফিল চলে। উক্ত মাহফিলে শত বছর যাবত দাওরা হাদীস অর্থাৎ মাস্টার সম্পন্নকারী দের পাগড়ী ও ব্যাগ প্রধান করা হয় এবং সমাপনী দিবসে শতবছরের ফারেগীনদের মধ্যে বিশেষ ব্যাক্তি বর্গদের পাগড়ী ও ব্যাগ প্রধান করা হয়। উক্ত সম্মেলনে জামিয়ার প্রধান আল্লামা মুহিব্বুল্লাহ বাবুনগরী দা.বা. এর সভাপতিত্বে অনুষ্ঠিত এ সম্মেলনে ভারত, পাকিস্তান, বাহরাইন ও সৌদি আরবসহ বিশ্বের বিভিন্ন দেশের ইসলামী স্কলার এবং দেশের শীর্ষস্থানীয় উলামায়ে কেরামগণ দীনি জ্ঞানগর্ভ আলোচনা পেশ করেন।
উক্ত সম্মেলনে আলোচনা পেশ করেন, জামিয়া দারুল মাআরিফের সহকারী পরিচালক ফুরকানুল্লাহ খলিল, হাটহাজারী মাদরাসার শিক্ষক আনোয়ার শাহ আজহারী, জিরি মাদরাসার প্রধান মাওলানা খোবাইব, মাওলানা মুস্তাকুন্নবি, মুফতি রেজাউল করিম আবরার, মাওলানা জাবের হুসাইন কাসেমি, মুজাহেরুল উলুম মাদরাসার মুহতামিম মাওলানা লোকমান, যাত্রাবাড়ী মাদরাসার প্রধান আল্লামা মাহমুদুল হাসান, পটিয়া মাদরাসার শাইখুল হাদিস আল্লামা মুফতি আহমদ উল্লাহ, মুফতি আজিজুল হক আল মাদানি, নদওয়াতুল উলামা লখনৌ ভারতের শাইখুল হাদিস আল্লামা ড. খালেদ,আল্লামা আবদুল হামিদ মধুপুরী, মাওলানা ইমদাদুল্লাহ নানুপুরী, মাওলানা জাকারিয়া আজহারি, অধ্যাপক মোস্তাফা কামাল, মাওলানা হাজী ইউসুফ, জামিয়া ওবাইদিয়া নানুপুরের পরিচালক মাওলানা সালাহ উদ্দিন নানুপুরী, জামিয়া রহমানিয়া আজিজিয়ার পরিচালক মাওলানা মাহফুজুল হক, গাজী সানাউল্লাহ রহমানী, দেওবন্দের মুহাদ্দিস খোরশেদ আলম কাসেমী, হাজহাজারী মাদরাসার পরিচালক আল্লামা ইয়াহইয়া, হাটহাজারীর মুহাদ্দিস আল্লামা শেখ আহমদ, মাওলানা জুনাইদ আল হাবিব, মাওলানা আজিজুল হক ইসলামাবাদী, মাওলানা হাবিবুল্লাহ মাহমুদ কাসেমী।

106 Views

আরও পড়ুন

নওগাঁর পত্নীতলা স্বাস্থ্য কমপ্লেক্সে জরুরী সেবা প্রদানের জন্য এ্যামবুলেন্স প্রদান

র‍্যাবের ২৪ ঘন্টা অভিযানে ধর্ষন মামলার আসামী সেলিম গ্রেফতার

নকলায় পৃথক ঘটনায় দুই জনের মৃত্য

কক্সবাজারের রামুতে ছুরিকাঘাতে নিহত কৃষকলীগ নেতা নাজেম হত্যাকান্ডের ঘটনায় আটক ২

গার্ডিয়ান পাবলিকেশন্স’র কর্ণধার নূর মোহাম্মদ গ্রেপ্তার

চকরিয়ার নবাগত সহকারী কমিশনার ভূমি এরফান উদ্দিন

চকরিয়া প্রেসক্লাবের ইফতার মাহফিল সম্পন্ন
সাংবাদিকরাই পারে মানুষের আশার প্রতিফলন করতে- সাংসদ সৈয়দ মুহাম্মদ ইবরাহীম 

“বদর দিবস” এর ইতিহাস, শিক্ষা ও তাৎপর্য

মাইশা আক্তার নিশিলার কবিতা “আসক্ত মেঘকণ্যা”

বোয়ালখালীর ৬টি দুস্থ পরিবারে এম এ হাশেম ফাউন্ডেশনের ঘর হস্তান্তর

” আনজুমনে নওজোয়ান ” বায়তুশ শরফ আদর্শ কামিল মাদরাসা শাখার অনুমোদন

শান্তিগঞ্জে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত