ঢাকাশনিবার , ২০ এপ্রিল ২০২৪
  1. সর্বশেষ
  2. বিশেষ সংবাদ

দয়াল যেন সৃষ্টিকর্তার এক দয়ার নক্ষত্র

প্রতিবেদক
নিউজ এডিটর
৪ জানুয়ারি ২০২৩, ৭:২৪ পূর্বাহ্ণ

Link Copied!

আটোয়ারী(পঞ্চগড়)প্রতিনিধিঃ

নামী কোন স্কুল কলেজ কিংবা ইংরেজিতে বিশেষ কোনো প্রশিক্ষণ না নিয়েই নিজ প্রচেষ্টায় ইংরেজি আয়ত্ত করে বাবার সাথে ক্ষেতে কাজ করতে করতে ইংরেজিতে কথা বলার পারদর্শিতা ও সোশ্যাল মিড়িয়ায় ইংরেজিতে কনটেন্ট বানিয়ে এলাকা ও বিশ্ব মঞ্চে হইচই ফেলে দিয়েছেন দয়াল ।

এ যেন সৃষ্টিকর্তার দেওয়া দয়ার নক্ষত্রের মতই যে নিজের আলোয় আলোকিত করে বিশ্বকে।ইশ্বরের পরম মায়ায় সৃষ্টি করে পৃথিবীতে পেরন করেছে আলো ঝরাতে।।

দয়ালের ইংরেজি বক্তা হয়ে উঠা দেখে এলাকার তরুণরাও অনুপ্রাণিত হচ্ছেন। ক্ষেত খামার তার ভিডিও বানানোর স্টুডিও বলছিলাম পঞ্চগড়ের আটোয়ারী উপজেলার বলরামপুর ইউনিয়নের লক্ষীদার গ্রামের কৃষক পুলিন চন্দ্র বর্মনের ছেলে দয়ালচন্দ্র বর্মন কথস। তার বয়স ২৩ বছর। মা কৌশলা রানী। পারিবারিকভাবে আর্থিক সচ্ছল থাকার পরেও সে পড়ালেখা চালিয়েছে থেমে থেমে। প্রাথমিক শিক্ষা শেষ করে ২০১৭ সালে পঞ্চগড় বিষ্ণু প্রসাদ সরকারি উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি পাস করেন দয়াল। এর প্রায় পাঁচ বছর পর বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় হতে দিয়েছেন এইচএসসি।ফলাফল এখনো হয়নি। ছোটবেলা থেকেই ছিল তার ইংরেজি শেখার প্রতিযোগিতা। প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আজগর আলীর কাছ থেকে ইংরেজি শেখার প্রতি প্রেরণা তৈরি হয় তার। বাবার সাথে কাজ করতে করতে ফসলী জমিতে জীবনের গল্পই বানিয়ে ফেলেন কন্টেন্ট।

জানা যায়, প্রথমঅবস্থায় ফেইসবুক সার্চ ইংলিশ গ্রুপে যুক্ত হন দয়াল। কিভাবে ইংরেজিতে কথা বলে ভল্গ বা কন্টেন্ট তৈরি করা যায় তা এই গ্রুপ থেকে আইডিয়া পেয়ে যান তিনি। অন্যান্যদের মতো নিজেও তৈরি করতে থাকে ভিডিও ও ফেসবুক লাইভ। এভাবে ভিডিও আপলোড করে চলে আসেন অনেকের নজরে।এরপর যুক্ত হন টেন মিনিট স্কুলের ইংলিশ ক্লাবে।এখানেও সেরা হন দয়াল। তার ভিডিও কন্টেন্ট দেখে অনুপ্রাণিত হয়েছেন তার অনেক ফলোয়ার। অনেক ফলোয়ার তার ইংরেজি কন্টেন্ট দেখে উন্নত স্থানে জায়গা করে নিতে পেরেছেন বলে দয়ালের ফেসবুক পেইজে মন্তব্য করেছেন।

এখন তার সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছাড়িয়ে গেছেন লাখো ফলোয়ারে। কন্টেন্ট তৈরি থেকে যা আয় হচ্ছে, তা দিয়ে এলাকার কিছু মানুষের পাশে দাঁড়ায় দয়াল।

দয়ালের বাড়িতে গিয়ে দেখা যায়, বাবাকে কৃষি কাজে সহযোগিতা করছেন দয়াল। কাজের ফাঁকে ফাঁকে ছুটে যাচ্ছেন ফসলের মাঠে, কখনো দর্শনীয় জায়গায়। হাতে স্মার্টফোন দিয়েই ইংরেজিতে কনটেন্ট তৈরি করছেন।দয়ালের ইংরেজির পারদর্শীতা নিয়ে গর্ববোধ করছেন তার বাবা পুলিন চন্দ্র বর্মন। তিনি জানান, আমি সামান্য কৃষক। তারপরেও আমার ছেলে এমন ইংরেজিতে পারদর্শী হয়ে উঠবে তা নিয়ে আমি গর্বিত । তিন বছর আগে ল্যাপ্টপ ও স্মার্টফোন কিনে দেই। তা দিয়ে ও এত দূরে এসেছে। দয়াল জানায়,আমাদের বাংলাদেশের অধিকাংশ জায়গায় হচ্ছে গ্রাম্য এলাকা। অধিকাংশই আমরা গ্রাম থেকেই আসছি। গ্রাম থেকে এসেছি বলে, অনেকে বিশ্বাস করে আমার দ্বারা কিছু হবে না। আর শহরে যারা থাকে, তারাই ভালো কিছু করে। আমি বিশ্বাস করি বাংলাদেশের যতো তরুণ রয়েছে, তাদের প্রত্যেকের মধ্যে সম্ভাবনা আছে। সবাই যদি সবার জায়গা থেকে নিজের প্রতিভাটুকু কাজে লাগানোর চেষ্টা করে তাহলে আমরা কিন্তু বাংলাদেশকে পরিবর্তন করতে পারবো।

শিক্ষার্থী সদানন্দ জানায়, দয়ালের ইংরেজি বক্তা হয়ে উঠা দেখে তারাও অনুপ্রাণিত হচ্ছেন। তারাও দয়াল চন্দ্র বর্মনের মতো হতে চাইছেন। এজন্য তারা ইংরেজি চর্চা করতে চলে আসছেন তার বাড়িতে।এলাকাবাসী অমলেশ চন্দ্র জানান, দয়ালের প্রতিভায় আমরা গর্বিত। সারাবিশ্ব তাকে চিনছে। সে এতো তারাতারি ভালো ইংরেজি বলতে পারে তা কল্পনাও করতে পারিনি। তার পাশাপাশি আরও ভালো গুণ রয়েছে। সে কিছুদিন আগে গ্রামবাসির মাঝে দুইশো কম্বল দিয়েছে আমাদের শীতার্ত মাঝে। তাই দয়ালের মেধার মূল্যায়নে সরকারকে এগিয়ে আসতে অনুরোধ করছি।

স্থানীয় ইউপি চেয়ারম্যান আলহাজ্ব দেলোয়ার হোসেন বলেন, আমাদের স্কুল-কলেজের শিক্ষার্থীরা লেখাপড়া করলেও অনেকে ভালোভাবে ইংরেজি বলতে পারে না।
সেখানে দয়াল নামের ছেলেটি অনর্গল ভাবে ইংরেজি বলতে পারছে। এটা অত্যন্ত ভালো দিক। এমন প্রতিভাবান ছেলেদের মেধার মূল্যায়নে এগিয়ে আসলে তারা ভবিষ্যতে অনেক ভালো করবে। এক্ষেত্রে সে যদি আমাদের কোন সহযোগিতা চায়, তাহলে আমিও তার পাশে দাঁড়াতে চাই।।

222 Views

আরও পড়ুন

সুসং দুর্গাপুরে ব্যতিক্রমধর্মী আনন্দমেলা ও কিছু প্রস্তাব

রাবিতে গ্রীন ভয়েস এর ১৯ তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

লেখক জুবায়েদ মোস্তফার নতুন কবিতা–“খরার দিনে আগমন”

নাগরপুরে প্রাণীসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী অনুষ্ঠিত 

শেরপুরে কুড়া ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদককে কুপিয়েছে প্রতিপক্ষ

নাইক্ষ্যংছড়ি সীমান্ত পরিদর্শনে বিজিবি মহাপরিচালক !!

মহেশখালীর পঙ্গু নুর আলমের ভাতা হ্যাকারদের পেটে!

বুটেক্সে আন্ডারগ্রাজুয়েট প্রোগ্রামে ভর্তি শুরু ৮ মে

মেহেরপুরে ঐতিহাসিক মুজিবনগর দিবস উদযাপন

লোহাগাড়ায় বহুতল ভবন থেকে পড়ে শিশু শিক্ষার্থীর মৃত্যু

বগুলা স্কুল অ্যান্ড কলেজের গভর্নিং বডির নির্বাচন সম্পন্ন

মহেশখালীতে ভাইচ চেয়ারম্যান পদপ্রার্থী জহির উদ্দিনের প্রার্থীতা স্থগিত