ঢাকামঙ্গলবার , ১৬ এপ্রিল ২০২৪
  1. সর্বশেষ
  2. সারা বাংলা

ঘন কুয়াশায় হিলিতে মরে যাচ্ছে বীজতলার চারা

প্রতিবেদক
নিউজ এডিটর
২৮ জানুয়ারি ২০২৩, ৩:০৫ অপরাহ্ণ

Link Copied!

মোস্তাকিম হোসেন,হিলি স্থলবন্দর সংবাদদাতা

ঘন কুয়াশায় আবারো ক্ষতির মুখে পড়েছে হিলির কৃষকরা। ভালো ফলনের আশায় আগাম বীজতলা তৈরী করলেও ঘন কুয়াশায় বিবর্ণ আকার ধারন করে মরে যাচ্ছে বোরো বীজতলার চারা। এতে সঠিক সময়ে বোরো রোপণ নিয়ে অনেকটাই দুশ্চিন্তা পড়েছেন এখানকার কৃষকরা। বোরো চারা নষ্ট যাতে না হয় সেজন্য কৃষকদের সবধরনের পরার্মশ দেওয়ায় কথা জানিয়েছে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, এ উপজেলার ৩ টি ইউনিয়ন ও একটি পৌরসভায় আসন্ন ইরি-বোরো মৌসুমে চারা রোপণের জন্য ৩৫৭ হেক্টর জমিতে বোরো বীজতলা তৈরী করা হয়েছে।

খাদ্যে শষ্যের ভান্ডার হিসেবে পরিচিত উত্তরের জনপদ দিনাজপুরের হিলিতে বোরো রোপণ করতে প্রস্তুত করা হয়েছে বোরো বীজতলা। আমনের ফলন ভালো হলেও আশানুরুপ দাম না পাওয়ায় ইরি-বোরোর ফলন ও ভালো দামের আশায় আগে-ভাগেই বীজতলা তৈরী করেছিল এখানকার কৃষকরা। কিন্তু সে আশায় গুড়ে বালি হয়ে দাড়িয়েছে ঘন কুয়াশা। এ অঞ্চলে সিংহভাগ সময় ঘন কুয়াশার চাদরে ঢাকা পড়ে থাকায় বীজতলা বিবর্ণ আকার ধারন করে মরে যাচ্ছে বেশির ভাগ ইরি-বোরো বীজতলার চারা। বীজতলা রক্ষার জন্য বিভিন্ন কীটনাশক প্রয়োগ করেও মিলছে না কোন সুফল। ফলে সঠিক সময়ে বোরো রোপণ নিয়ে দু:শ্চিন্তায় পড়েছেন কৃষকরা।
উপজেলার মোল্লা বাজারের কৃষক মাহাবুল বলেন, পাঁচবিঘা জমির জন্য পরপর দুইবার বীজতলা প্রস্তুত করেছি কিন্তু ঘন কুয়াশার জন্য দু’বারই বীজতলা নষ্ট হয়েছে। আমি ইরি-বোরো ধান লাগানো নিয়ে খুব চিন্তায় আছি।

একই গ্রামের কৃষক ফারহাজুল ইসলাম জানান, কৃষি বিভাগের পরামর্শে প্রতিদিন সকালে বীজতলা থেকে কুয়াশা ফেলে দিচ্ছি সেই সাথে কীটনাশক স্প্রে করার পরও বীজতলার চারা মরে যাচ্ছে। এতে আমি চরম বিপাকে পরেছি।

হাকিমপুর উপজেলা কৃষি কর্মকর্তা ড. মমতাজ সুলতানা জানান, ঘন কুয়াশা ও অতিরিক্ত শীতের কারণে কিছু কিছু বীজতলা নষ্ট হচ্ছে। তবে এ থেকে উত্তোরনের জন্য বীজতলা থেকে পানি বেরকরা, নতুন করে পানি দেওয়া ও বীজতলা পলিথিন দিয়ে ঢেকে দেয়াসহ কৃষি বিভাগ থেকে সবধরনের পরামর্শ দেওয়া হচ্ছে।

101 Views

আরও পড়ুন

নাগরপুরে ট্রাক চাপায় মোটরসাইকেল আরোহী নিহত

চকরিয়ায় মুক্তিযুদ্ধের স্মৃতিস্তম্ভ নির্মাণ কাজের শুভ উদ্বোধন

শেরপুরে প্রবাসী রেমিট্যান্স যোদ্ধা ও তার পরিবারকে হয়রানির প্রতিবাদে মানববন্ধন

সমগ্র মুসলিম বিশ্ব ফিলিস্তিনের স্বাধীনতা উদযাপন করবে–খামেনি

নোয়াখালীর দুই নাবিকের মুক্তিতে স্বস্তি পরিবারের মাঝে

প্রেম নিবেদন করে ব্যর্থ হয়ে কিশোরীকে ধর্ষণ, তরুণ গ্রেপ্তার

শার্শায় প্রশাসনের আয়োজনে পহেলা বৈশাখ উদযাপন

নাগরপুরে নাবিক সাব্বিরের মুক্তির খবর শুনে তার পরিবারে খুশির বন্যা বইছে।

নাইক্ষ্যংছড়িতে বর্ণাঢ্য আয়োজনে বাংলা নববর্ষ পালিত

ঈদসংখ্যার গুরুত্ব কি হারিয়ে যাচ্ছে?

যদুনাথ রি-ইউনিয়ন ক্রিকেট টুর্নামেন্ট অনুষ্ঠিত

টাঙ্গাইলের নাগরপুরে ৫ দিনব্যাপী ক্ষুদ্র কুটির শিল্প ও বৈশাখী মেলার শুভ উদ্বোধন