ঢাকাশুক্রবার , ২৬ এপ্রিল ২০২৪
  1. সর্বশেষ
  2. সারা বাংলা

কুতুবদিয়ায় মিয়ার পাড়া নতুন কবরস্থানের জায়গা বিক্রির পায়তারা

প্রতিবেদক
নিউজ এডিটর
৩১ জানুয়ারি ২০২৩, ১:৪০ পূর্বাহ্ণ

Link Copied!

কুতুবদিয়া প্রতিনিধিঃ

কক্সবাজারের কুতুবদিয়ায় মিয়ার পাড়া নতুন কবরস্থানের জায়গা বিক্রির পায়তারা করছে এলাকার প্রভাবশালী ভূমিদস্যু চক্র। কবরস্থানের তথ্যসহ সত্য গোপন করে খতিয়ান সৃষ্টিপূর্বক অতিগোপনে জমি বিক্রি করার চেষ্টা করছে চক্রটি।
জানা গেছে, বড়ঘোপ মৌজার বিএস-২২৬৫ নং খতিয়ানের ৭০২২ নং দাগের কবরস্থানের ১৭ কড়া জমি বড়ঘোপ ৯নং ওয়ার্ডের মৃত আজিজুর রহমানের পুত্র নুরুল হোছাইন গং গোপনে বিক্রির জন্য সকল তথ্য ও সত্য গোপন করে ২৯৫৩ নং খতিয়ান সৃষ্টি করেছেন।

এদিকে কবরস্থানের জমি বিক্রি হয়ে যাচ্ছে খবর পেয়ে কবরস্থান পরিচালনা কমিটির সভাপতি রুহুল কাদের বাদশা উপজেলা সাব-রেজিষ্ট্রার, উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারী কমিশনার (ভূমি) বরাবরে লিখিত অভিযোগ দায়ের করার প্রস্তুতি নিয়েছেন বলে জানা গেছে।

কবরস্থান পরিচালনা কমিটির সভাপতি রুহুল কাদের জানান, বড়ঘোপ মৌজার বিএস-২২৬৫ নং খতিয়ানের ৭০২২ নং দাগের ১৩ শতক জমির মালিক শফিকুর রহমান (চার আনা), বদিউর রহমান (চার আনা),আজিজুর রহমান (দুই আনা), লালজান বিবি (এক আনা) ও আলমাছ খাতুন (এক আনা) প্রাপ্ত হন।
বড়ঘোপ মিয়ার পাড়ার স্থানীয় লোকজনের জন্য কবরস্থানের প্রয়োজনে জমির মালিক ও তাদের অবর্তমানে ওয়ারিশগনের নিকট থেকে পর্যায়ক্রমে ক্রয় করা হয়। যার মধ্যে ২০২১ সালের ৩২৯ নং দলিল মূলে ১.৯৭ শতক, ৩৩৩ নং দলিলমূলে ১.৩৪ শতক ও ৩৫৭ দলিল মূলে ২.৮০ শতক জমিসহ মোট ৬.১১ শতক জমি রেজিষ্ট্রি হয় এবং শফিকুর রহমান’র অংশ ২.৬৭ শতক জমি তাহার ওয়ারিশগণ নাদাবীমূলে কবরস্থান পরিচালনা কমিটি বরাবরে ছেড়ে দেন। বাকি অংশ কবরস্থানের জন্য দলিল সম্পাদনের প্রক্রিয়ায় রয়েছে।

কবরস্থান পরিচালনা কমিটির সদস্যরা জানান, ১৯৭০ সালে আজিজুর রহমান স্টাম্প মূলে বর্ণিত বিএস ২২৬৫ নং খতিয়ানে প্রাপ্ত সম্পত্তির সম্পূর্ণ অংশ বদিউর রহমান গংকে বিক্রি করে দখল বুঝিয়ে দিয়ে অন্যত্র চলে যান। সেইমতে বদিউর রহমান উক্তজমি কবরস্থানের জন্য ছেড়ে দেন। কিন্তু আজিজুর রহমান মারা যাওয়ার পর তাঁর ওয়ারিশ নুরুল হোছাইন গং জাল জালিয়াতির আশ্রয় নিয়ে অতীগোপনে মিথ্যা তথ্য দিয়ে মূল খতিয়ানের হিস্যামতে প্রাপ্ত ৫ কড়ার জমির পরিবর্তে ১৭ কড়া জমির খতিয়ান (সৃজিত খতিয়ান নং ২৯৫৩) সৃষ্টি করে অন্যত্র বিক্রির পায়তারা করছে।
উক্ত জমি কবরস্থানের অর্ন্তভূক্ত হওয়ায় অন্যত্র বিক্রি বন্ধের জন্য উপজেলা সাব-রেজিষ্টার ও স্থানীয় প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছেন এলাকাবাসী।

171 Views

আরও পড়ুন

শেরপুরে চাঞ্চল্যকর গণধর্ষণ ও পর্নোগ্রাফি মামলার আসামী কানন মিয়া গ্রেফতার

আদমদীঘিতে অবৈধ ভাবে মাটি কাটার অপরাধে ৫০ হাজার টাকা জরিমানা

BIIHR ও অ্যারিজোনা স্টেট ইউনিভার্সিটির মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত: নেতৃত্বে জবি শিক্ষার্থী ফয়সাল

পেকুয়ায় বনবিভাগকে ফাঁসাতে গভীর ষড়যন্ত্রে নেমেছেন বনদস্যুরা

পেকুয়ায় বনবিভাগকে ফাঁসাতে গভীর ষড়যন্ত্রে নেমেছেন বনদস্যুরা

কুতুব‌দিয়ার ইউ‌পি চেয়ারম্যান আজমগীর কারাগা‌রে

দোয়ারাবাজারে শিশু হত্যা মামলার আসামিসহ দুই ইয়াবা কারবারি গ্রেফতার

দীর্ঘ ৮ ঘন্টায় সিরাজগঞ্জ এক্সপ্রেস এর ঢাকায় ফেরা নিয়ে যাত্রীদের ক্ষোভ

এবার কুবির আরেক সহকারী প্রক্টরের পদত্যাগ

নাগরপুরে বীর মুক্তিযোদ্ধা আলমগীর হোসেন আলো এর দাফন সম্পন্ন

দোয়ারাবাজারে বালিউড়া বাজার ব্যবসায়ী কমিটির নির্বাচন সম্পন্ন

যৌথ-বাহিনীর কেএনএফ বিরোধী অভিযান বন্ধের দাবীতে রাঙামাটিতে ইউপিডিএফ’র অবরোধের ডাক

রাজশাহীতে আদালতে যাওয়ার পথে প্রতিপক্ষের হামলায় আহত দুই বোন