ঢাকারবিবার , ৫ ফেব্রুয়ারী ২০২৩
  1. সর্বশেষ
  2. সারা বাংলা

শীত উপেক্ষা করে জমি ও বীজতলা তৈরিতে ব্যস্ত কৃষক

প্রতিবেদক
নিউজ এডিটর
৪ জানুয়ারি ২০২৩, ৮:১২ পূর্বাহ্ণ

Link Copied!

মো.সফিকুল আলম দোলন,জেলা প্রতিনিধি,পঞ্চগড় ঃ

আমন ধান কাটা মাড়াই শেষে শীত উপেক্ষা করে শুরু হয়েছে বোরো চাষাবাদের প্রস্তুতি। বর্তমানে বোরো ধানের বীজতলা তৈরি ও বীজ তলার যতœ কাজে ব্যস্ত সময় পার করছেন এই এলাকার কৃষকরা।আমন মৌসুমে ধানের দাম ভালো পাওয়ায় বোরো আবাদে নেমে পড়েছে কৃষকরা ।
এই অঞ্চলের বেশিরভাগ মানুষের জীবন-জীবিকা কৃষিনির্ভর। ধান, ভুট্টা, সরিষা, আলুসহ বিভিন্ন প্রকার শাক-সবজি চাষাবাদ করেন স্থানীয় কৃষকরা। তবে বেশিরভাগ কৃষক প্রধান ফসল হিসেবে আমন ও ইরি-বোরো মৌসুমে ধান চাষাবাদ করেন।
জেলা কৃষি বিভাগ থেকে জানাগেছে, এবছর জেলার ৪৩টি ইউনিয়নসহ পৌর এলাকায় ২৯ হাজার ৩০০ হেক্টর জমিতে ইরি-বোরো ধান চাষবাদের লক্ষমাত্রা নির্ধারণ করা হয়েছে। জেলার বিভিন্ন এলাকায় ঘুরে দেখা গেছে, আমন ধান কাটার পর খালি পড়ে থাকা জমিতে ইরি-বোরো মৌসুমের ধান চাষাবাদের জন্য কৃষকরা বর্তমানে বোরো ধানের বীজতলা তৈরিতে ব্যস্ত সময় পার করছেন । অনেকে আবার ওই জমিতে সরিষা চাষাবাদ করছেন। সরিষা কেটে সেখানে ধান বুনবেন।
বিগত বছরের তুলনায় এবছর কুয়াশা কিছুটা কম থাকায় বোরো চাষিরা চিন্তামুক্ত। তাই তারা এখন দলবেঁধে বোরো চাষের জমি ঠিক করাসহ বীজতলা পরিচর্যায় ব্যস্ত।

বোদা উপজেলার সদর ইউনিয়নের কৃষক মোজাহারুল জানান,শীত পড়ার আগেই বীজ বপন করলে অধিক বীজের চারা গজায় এবং রোগবালাইহীন ভাবে চারা বেড়ে ওঠে। এতে বীজের ক্ষতি কম হয় এবং অল্প বীজে অধিক জমিতে চারা রোপণ করা সম্ভব হয়। তবে অনেক কৃষক আবার আমন ধান ঘরে তোলার সাথে সাথেই বীজতলায় বীজ বপন করেছেন,তাদের বীজ বেশ ভালো হয়েছে। এবার আবওহাওয়া ভালো থাকায় তাদের বীজতলা গজিয়ে উঠা চারাগুলোও ভালো রয়েছে ,সবুজে ভরে গেছে।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবীদ আলমামুন অর রশিদ জানান, বোরো মৌসুমে চাষাবাদের জন্য বীজতলায় বীজ বপন কাজ চলমান রয়েছে।সুস্থ সবল চারা উৎপাদন ও চাষাবাদ করে কৃষকরা যাতে লাভবান হতে পারে সেজন্য কৃষি বিভাগের পক্ষ থেকে সবসময় মাঠ পর্যায়ে কৃষকদের পরামর্শ দিয়ে হচ্ছে।

1 Views

আরও পড়ুন

প্রকাশিত সংবাদের প্রতিবাদ

নাগরপুরে ১৬ প্রহর ব্যাপি শ্রীশ্রী তারকব্রহ্ম মহানাম যজ্ঞানুষ্ঠান অনুষ্ঠিত

কুতুবদিয়ায় নির্মাণ সামগ্রীসহ টিউবওয়েল চুরি

শান্তিগঞ্জে হাওর বাঁচাও আন্দোলন কেন্দ্রীয় ও জেলা নেতৃবৃন্দের হাওর রক্ষা বাঁধ পরিদর্শন

নোয়াখালীতে মোটরসাইকেল দুর্ঘটনায় প্রাণ গেল ব্যবসায়ীর

ঝুঁকি নিয়ে কাজ করতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে এক যুবকের মৃত্যু

বইমেলায় ‘ঊষাতন চাকমা’র কাব্যগ্রন্থ ‘পাহাড়সম হৃদয়’

রাঙামাটি ভ্রমণে আসা চট্টগ্রাম কলেজের ১৭৫ শিক্ষার্থী পুলিশের ৩ ঘন্টার অভিযানে ডুবোচর থেকে উদ্ধার

গ্রীন ভয়েস এর উদ্যোগে ছাত্র-যুব সমাবেশ অনুষ্ঠিত।

মুক্তা খাতুনের কবিতা ‘আত্মহত্যা’

শিক্ষাবৃত্তি প্রদানে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড’র বিরুদ্ধে সাম্প্রদায়িকতার অভিযোগ-পিসিসিপি’

ঘোড়াঘটে জমি নিয়ে বিরোধ,প্রতিপক্ষের ছুরিকাঘাতে প্রাণ গেল গৃহবধুর