ঢাকাশনিবার , ২৮ জানুয়ারী ২০২৩
  1. সর্বশেষ

শীতে অসহায় ও টোকাইদের পাশে দাঁড়াই।

প্রতিবেদক
নিউজ এডিটর
৬ জানুয়ারি ২০২৩, ১১:৩৮ পূর্বাহ্ণ

Link Copied!

——–+
মানুষ সৃষ্টির সেরা জীব। প্রতিটি জীব-জন্তুু তাঁরা তাদের নিজস্ব ভাষা কিংবা আকার ইংগিত দিয়ে একে অপরকে বুঝে। কিন্তু তাঁরা তো মানুষের মত হতে পারবে না। এই পৃথিবীর সৌন্দর্য রক্ষায় বিভিন্ন প্রজাতির জীব-জন্তুুদের ভূমিকা অপরিসীম। তাঁরাও বেঁচে থাকুক,সুন্দর ভাবে, কেননা শুধুমাত্র মানুষ দিয়ে পৃথিবী এত সুন্দর হয়না। এক্ষেত্রে সকল কিছুর সংমিশ্রণের ফলে, আমরা পৃথিবীকে এত সুন্দর দেখতে পাই। বর্তমানে আমাদের দেশে, রাস্তা কিংবা রেল ষ্টে-শনে, ফুটপাত কিংবা শহরের অলিগলিতে অনেক টোকাই,অসহায় দুস্হ লোককে দেখতে পাই। সাধারনত তাঁরা খালি গায়ে থাকে। পরনে ছিঁড়া প্যান্ট অথবা লুংঙ্গী থাকে। দুঃখজনক হলেও সত্য আমরা অনেকেই এদেরকে মানুষ বলেও মনে করি না। ক্ষুধার জ্বালায় যদি কারও খাবার চুরি করে, তখন তাকে আচ্ছা মত পেটানো হয়,বলতে থাকে চোর- চোর। ইন্টার ফাস্ট ইয়ারে বাংলা প্রথম পত্রের প্রথম একটা গল্প আছে, ‘বিড়াল’ যার লেখক বস্কিমচন্দ্র চট্টোপাধ্যায় সেখানে কয়েকটি লাইন হল এমন, কাল্পনিক কথোপকথোন আমাদের কালো চামড়া দেখিয়া ঘৃণা করিও না।
খাইতে দাও নহিলে চুরি করিব।
অনাহারে মরিয়া যাইবার জন্য এ পৃথিবীতে কেহ আসে নাই।”
সমাজের ধনবৃদ্ধির অর্থ ধনীর ধন বৃদ্ধি।কেহ মরে বিল ছেঁচে, কেহ খায় কই।
আমরা খাইলেই তোমরা কেন শাস্ত্রানুসারে ঠেঙ্গা লাঠি লইয়া মারিতে আইস, তাহা আমি বহু অনুসন্ধানে পাইলাম না।
আমি চোর বটে, কিন্তু আমি কি সাধ করিয়া চোর হইয়াছি?
অধর্ম চোরের নহে- চোরে যে চুরি করে, সে অধর্ম কৃপণ ধনীর। এই গল্পটা যেন আমাদের সমাজের অসহায়,গরীব,মাজলুম, টোকাই এদের বাস্তবিক রুপ। কেউ কখনো সাহায্য চাইলে খুব কম মানুষ-ই এদের পাশে দাঁড়ায়। অথচ এরা আমাদের সমাজের মানুষ, দুনিয়াতে আমরা যেভাবে এসেছি, তারাও ঠিক তেমন ভাবে পৃথিবীর বুকে এসেছে। আমাদের হয়ত বাবা-মা অথবা অন্যান্য পরিচয় আছে, কিন্তু তারা তো এই জায়গায় দুর্বল, সমাজের বিত্তবানরা যদি একটু খেয়াল করত, এ সমস্ত মানুষগুলোর প্রতি,তাহলে আমাদের সমাজ,দেশটা অনেকটাই পরিবর্তন হয়ে যেত।
বিশ্বে ‘অতি ধনী’ মানুষের সংখ্যা সবচেয়ে দ্রুতগতিতে বাড়ছে বাংলাদেশে।

অতি ধনী বা ‘আলট্রা হাই নেট ওয়ার্থ’ (ইউএইচএনডাব্লিউ) বলে তাদেরকেই বিবেচনা করা হয় যাদের সম্পদের পরিমাণ তিন কোটি ডলার বা তার চেয়ে বেশি। অর্থাৎ বাংলাদেশি টাকায় যাদের সম্পদ আড়াইশো কোটি টাকার বেশি, তারাই ‘অতি ধনী’ বলে গণ্য হবেন।

লন্ডন ভিত্তিক একটি প্রতিষ্ঠান ‘ওয়েলথ এক্স’ এই অতি ধনীদের ওপর সর্বশেষ রিপোর্টটি প্রকাশ করে।

এতে দেখা যাচ্ছে বিশ্বে অতি ধনী মানুষের সংখ্যা সবচেয়ে বেশি যুক্তরাষ্ট্রে। সেদেশে ‘অতি ধনী’ মানুষের সংখ্যা প্রায় ৮০ হাজার।

দ্বিতীয় স্থানে আছে জাপান। তাদের অতি ধনী সংখ্যার মানুষের সংখ্যা প্রায় ১৮ হাজার। আর প্রায় ১৭ হাজার অতি ধনী মানুষ নিয়ে চীন আছে তৃতীয় স্থানে।

কিন্তু অতি ধনী মানুষের সংখ্যা সবচেয়ে দ্রুতহারে বাড়ছে যেসব দেশে, সেই তালিকায় আছে বাংলাদেশ সবার উপরে। ওয়েলথ এক্স এর তথ্য অনুযায়ী, বাংলাদেশে ১৭ দশমিক তিন শতাংশ হারে এদের সংখ্যা বাড়ছে। অথচ দৈনন্দিন জীবনে চলার পথে দুই নয়নে কত দুর্বিষহ লোকদের আর্দনাদ দেখতে হয়,কেউ পাশে থাকে আবার কেউ অন্যত্র গা ঢাকা দেয়। এখন শীতকাল, আমাদের হয়ত শীতের অনেক কাপড় থাকতে পারে, কিন্তু টোকাই, অসহায়, দুস্হ ওদেরকে কে দিবে এই শীতের কাপড়। যেখানে তিন বেলা খাবারের নিশ্চয়তা নেই,সেখানে শীতের কাপড় তো অনেক পরে। বর্তমানে অনেক স্বেচ্ছাসেবী,বিভিন্ন সংগঠন এদের পাশে দাঁড়াতে দেখা যায়।

কিন্তু প্রশ্ন হল, এ দায়বদ্ধতা কি শুধুমাত্র তাদের, নাকি আমাদের ও আছে। শুধুমাত্র একটা স্বচ্ছ এবং মানবিক মন থাকলে, এ ধরনের কাজ করা যায়, নতুবা শুধু ঘৃণা-ই করা যায়। তাই,আমাদের সকলের উচিত, যার যতটুকু সামর্থ্য আছে, সবাই একে অপরের সাহায্যে এগিয়ে আসি। পথশিশুরা, অসহায়,মাজলুম,টোকাই এরা যদি হাসে, তবে -হাসবে আমাদের লাল সবুজের স্বাধীন বাংলাদেশ।

মো. আব্দুল করিম গাজী।
শিক্ষার্থী, আল জামেয়াতুল ফালাহিয়া কামিল মাদ্রাসা,ফেনী।

আরও পড়ুন

পদত্যাগ করে সংসদকে বিলুপ্ত করুন–সরকারকে মির্জা ফখরুল

লোহাগাড়ায় ইউপি মেম্বার এসোসিয়েশনের প্রতিনিধি সম্মেলন সম্পন্ন

বাইয়ার পাড়া ব্যবসায়ী কল্যাণ সমিতির শপথ গ্রহণ অনুষ্ঠান সম্পন্ন

ঘোড়াঘাটে হত্যা ও অগ্নিসংযোগের ঘটনায় ১২০০ আসামি

ক্যান্সার সচেতনতায় ক্যাপ ইবি শাখার আলোচনা সভা

স্ত্রী হত্যায় মৃত্যুদন্ডপ্রাপ্ত পলাতক স্বামী গ্রেফতার

মুসলিম উম্মাহর শান্তি কামনার মধ্যে দিয়ে শেষ হলো ৩ দিনব্যাপী সুন্নী ইজতেমা

নোয়াখালীতে অভিনেতা কাবিলার শীতবস্ত্র বিতরণ

নওগাঁর পত্নীতলায় পল্লী বিদ্যুৎ সমিতির বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত

নাইক্ষ্যংছড়িতে ভিজা পোষাকে স্কুলে যেতে হয় শিক্ষক-শিক্ষার্থীদের

ঘন কুয়াশায় হিলিতে মরে যাচ্ছে বীজতলার চারা

নোয়াখালীতে পুলিশ সার্ভিস এসোসিয়েশনের শীতবস্ত্র বিতরণ ও প্রীতিভোজ