ঢাকাশুক্রবার , ২৯ মার্চ ২০২৪
  1. সর্বশেষ

শ্রমিক কল্যাণ ফেডারেশন চট্টগ্রাম মহানগরীর দ্বি-বার্ষিক সম্মেলন : লুৎফর রহমান সভাপতি, মকবুল আহমদ সেক্রেটারী নির্বাচিত

প্রতিবেদক
নিউজ এডিটর
২১ ডিসেম্বর ২০২২, ১:২৮ অপরাহ্ণ

Link Copied!

নিজস্ব প্রতিবেদক :

শ্রমিক ও নাগরিক অধিকার আদায়ের আন্দোলনে বলিষ্ঠ ভূমিকা রাখবে শ্রমিক কল্যাণ ফেডারেশন চট্টগ্রাম মহানগরীর দ্বি-বার্ষিক সম্মেলনে মুহাম্মদ শাহজাহান

শ্রমিকরা এদেশেরই নাগরিক; বরং বলতে গেলে, এদেশের সংখ্যাগরিষ্ঠ নাগরিকই শ্রমিক-মেহনতি মানুষ। সুতরাং দেশ ভালো থাকলেই শ্রমিকরা ভালো থাকবে। আমরা এখনও একটি ইনসাফপূর্ণ, নাগরিক অধিকার সম্পন্ন ও সুসমৃদ্ধ রাষ্ট্র হিসেবে আমাদের প্রিয় মাতৃভূমি বাংলাদেশকে গড়ে তুলতে পারিনি বলেই শ্রমিকরা অধিকারবঞ্চিত। শুধু শ্রমিকরাই নয়; বরং বাংলাদেশের সকল নাগরিকই আজ অধিকারহারা। সুতরাং একটি জনবান্ধব, ইনসাফপূর্ণ ও সমৃদ্ধ বাংলাদেশ গড়তে আমাদেরকে একযোগে কাজ করতে হবে। আগামী দিনের সেই শ্রমিক ও নাগরিক অধিকার আদায়ের আন্দোলনে বলিষ্ঠ ভূমিকা রাখবে শ্রমিক কল্যাণ ফেডারেশন। আর চট্টগ্রাম মহানগরী হবে সেই আন্দোলনের সুতিকাগার। এ আশাবাদ ব্যক্ত করেন বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন, চট্টগ্রাম মহানগরীর প্রধান উপদেষ্টা মুহাম্মদ শাহাজাহান। বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন, চট্টগ্রাম মহানগরীর দ্বি-বার্ষিক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ প্রত্যাশা ব্যক্ত করেন।

.
বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন চট্টগ্রাম মহানগরী সভাপতি মুক্তিযোদ্ধা আবু তাহের খানের সভাপতিত্বে নগর সেক্রেটারি এস এম লুৎফর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠিত এ সম্মেলনে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশনের ভারপ্রাপ্ত কেন্দ্রীয় সভাপতি অধ্যাপক হারুনুর রশিদ খান, কেন্দ্রীয় সহ-সভাপতি লস্কর মুহাম্মদ তাসনীম, কেন্দ্রীয় সহ-সাধারণ সম্পাদক মুহাম্মদ ইসহাক। সম্মেলনে আরও উপস্থিত ছিলেন চট্টগ্রাম মহানগরীর কার্যনির্বাহী পরিষদের সদস্যবৃন্দ।
.
প্রধান অতিথির বক্তব্যে জননেতা মুহাম্মদ শাহজাহান বলেন, আমাদের প্রিয় দেশ বাংলাদেশ স্বাধীনতার ৫১ বছর পার করছে। এই দীর্ঘ সময়ে এদেশের অর্জন অনেক। গুরুত্বপূর্ণ ও ঝুঁকিপূর্ণ ভূ-রাজনৈতিক স্থানে অবস্থান করেও শিরদাঁড়া সোজা করে দেশের স্বাধীনতা-সার্বভৌমত্ব অক্ষুন্ন রাখাটা এদেশের ষোলো কোটি মানুষের অর্জন। এদেশের শ্রমিক-মেহনতি মানুষের ঘামের-শ্রমের বলে এত এত দুর্নীতি ও লুটপাটের পরও অর্থনীতির চাকা এখনও সচল। লক্ষ লক্ষ মানুষ স্বজনদের মায়ার বাঁধন ছিঁড়ে বিদেশে অবর্ণনীয় কষ্ট করে রেমিট্যান্স সংগ্রহ করছে। আর তাদের রেমিট্যান্সের প্রবাহে দাঁড়িয়ে আছে সুজলা-সুফলা বাংলাদেশ। কিন্তু দুঃখজনক বাস্তবতা হচ্ছে দেশের এই গরিব-মেহনতি-খেটে খাওয়া মানুষের অর্জনকে একটি নির্দিষ্ট গোষ্ঠী দুর্নীতি, অর্থপাচার, ঋণখেলাপি, ব্যাংকলুট, সন্ত্রাসের মাধ্যমে বারবার ¤øান করে দিচ্ছে। অনির্বাচিত ও জনবিচ্ছিন্ন সরকার ও সরকারের মদদপুষ্ট এই লুটেরা গোষ্ঠী নাগরিকদের সকল অর্জনকে ব্যর্থ করে দিচ্ছে তাদের সীমাহীন লোভ ও স্বার্থপরতার মাধ্যমে। তারা জনগণের মাথার ওপর জোর করে চেপে বসে বাদাম খেয়ে জনগণের দিকে খোসা ছিটিয়ে দিচ্ছে। তাদের লুটপাট, অর্থপাচার আর দুর্নীতির কারণে দেশের রিজার্ভ আজ তলানিতে ঠেকেছে। টাকার দরপতন হচ্ছে প্রতিনিয়ত। দেশের অর্থ বিদেশে পাচারকারীদের পাকড়াও না করে বরঞ্চ পাচারের অজুহাত দিয়ে এলসি বন্ধ করে রাখা হয়েছে। ফলে ব্যাবসা-বাণিজ্যে নেমে এসেছে চরম স্থবিরতা। এসব কারণে দ্রব্যমূল্য লাগামহীন হয়ে মানুষের ক্রয়ক্ষমতার বাইরে চলে গেছে। মানুষ সীমাহীন কষ্টে দিনাতিপাত করছে। কিন্তু এই নৈরাজ্য আর চলতে দেওয়া যায় না। জনগণের ভোটের আর ভাতের অধিকার আদায়ে আমাদেরকে একযোগে আন্দোলনে ঝাঁপিয়ে পড়তে হবে। আগামীর আন্দোলন হবে নাগরিক অধিকার প্রতিষ্ঠার আন্দোলন। ভোটের আর ভাতের অধিকার প্রতিষ্ঠার আন্দোলন।
.
বিশেষ অতিথির বক্তব্যে অধ্যাপক হারুনুর রশিদ খান বলেন, জনগণের জানমালের হেফাজত, আইনশৃঙ্খলা পরিস্থিতির উন্নতি, বিনিয়োগের অনুকূল পরিবেশ ও জনগণের প্রতি দায়বদ্ধতা তৈরিতে সুষ্ঠু রাজনৈতিক ও গণতান্ত্রিক পরিবেশ ফিরিয়ে আনা সময়ের দাবি। শ্রমিক জনতাকেও এ বিষয়ে সচেতন ভূমিকা পালন করতে হবে। পাশাপশি শ্রমিকসেবায় মনোনিবেশ করতে হবে ফেডারেশনের সর্বপর্যায়ের জনশক্তিকে। শ্রমিকদের পেশাগত ও নৈতিক দক্ষতা উন্নয়নে শ্রমিক কল্যাণ ফেডারেশন তার অগ্রযাত্রা অব্যাহত রাখবে, ইনশাআল্লাহ।
.
সম্মেলনে বক্তাগণ ফেডারেশনের প্রধান উপদেষ্টা ডা. শফিকুর রহমান, কেন্দ্রীয় সভাপতি সাবেক এমপি আ ন ম শামসুল ইসলাম, সাবেক কেন্দ্রীয় সভাপতি সাবেক এমপি অধ্যাপক মিয়া গোলাম পরওয়ার এবং চট্টগ্রাম মহানগরীর অন্যতম উপদেষ্টা সাবেক এমপি আলহাজ্ব শাহজাহান চৌধুরীসহ সকল রাজবন্দীদের নিঃশর্ত মুক্তি দাবি করেন।
.
উল্লেখ্য, সম্মেলনে বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন, চট্টগ্রাম মহানগরীর ২০২৩-২০২৪ সেশনের জন্য ৪৫ সদস্য বিশিষ্ট কার্যকরী কমিটি ঘোষিত হয়। মহানগরী সভাপতি নির্বাচিত হন শ্রমিকনেতা এস এম লুৎফর রহমান এবং সাধারণ সম্পাদক নির্বাচিত হন মকবুল আহমদ ভূঁইয়া। নির্বাচন পরিচালনা ও শপথ বাক্য পাঠ করার কেন্দ্রীয় ভারপ্রাপ্ত সভাপতি অধ্যাপক হারুনুর রশিদ খান।

104 Views

আরও পড়ুন

চমেক হাসপাতাল থেকে ছাড়িয়ে ওঝার কাছে, সাপে কাটা যুবক

নওগাঁর পত্নীতলা স্বাস্থ্য কমপ্লেক্সে জরুরী সেবা প্রদানের জন্য এ্যামবুলেন্স প্রদান

র‍্যাবের ২৪ ঘন্টা অভিযানে ধর্ষন মামলার আসামী সেলিম গ্রেফতার

নকলায় পৃথক ঘটনায় দুই জনের মৃত্য

কক্সবাজারের রামুতে ছুরিকাঘাতে নিহত কৃষকলীগ নেতা নাজেম হত্যাকান্ডের ঘটনায় আটক ২

গার্ডিয়ান পাবলিকেশন্স’র কর্ণধার নূর মোহাম্মদ গ্রেপ্তার

চকরিয়ার নবাগত সহকারী কমিশনার ভূমি এরফান উদ্দিন

চকরিয়া প্রেসক্লাবের ইফতার মাহফিল সম্পন্ন
সাংবাদিকরাই পারে মানুষের আশার প্রতিফলন করতে- সাংসদ সৈয়দ মুহাম্মদ ইবরাহীম 

“বদর দিবস” এর ইতিহাস, শিক্ষা ও তাৎপর্য

মাইশা আক্তার নিশিলার কবিতা “আসক্ত মেঘকণ্যা”

বোয়ালখালীর ৬টি দুস্থ পরিবারে এম এ হাশেম ফাউন্ডেশনের ঘর হস্তান্তর

” আনজুমনে নওজোয়ান ” বায়তুশ শরফ আদর্শ কামিল মাদরাসা শাখার অনুমোদন