ঢাকাবুধবার , ২৪ এপ্রিল ২০২৪
  1. সর্বশেষ

বিজয়ের বর্ণিল সাজে সেজেছে ইসলামী বিশ্ববিদ্যালয়

প্রতিবেদক
নিউজ এডিটর
১৫ ডিসেম্বর ২০২২, ১০:০৭ অপরাহ্ণ

Link Copied!

ইবি প্রতিনিধি:

রাত পোঁহালেই ১৬ই ডিসেম্বর। মহান বিজয় দিবস। প্রায় নয় মাসের রক্তক্ষয়ী যুদ্ধ আর লাখো শহীদের আত্মত্যাগের বিনিময়ে এইদিনে বিশ্ব মানচিত্রে জন্ম নেয় নতুন একটি দেশ বাংলাদেশ।আগামীকাল বিজয়ের ৫১ বছরে পদার্পণ করছে বাংলাদেশ।মহান বিজয় দিবসকে বরণ করে নিতে তাই বর্ণিল সাজে সেজেছে ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) ক্যাম্পাস। সমগ্র ক্যাম্পাস মেতেছে যেন বিজয়ের উল্লাসে।

আলোকসজ্জায় রঙিন ক্যাম্পাস পরিণত হয়েছে একখণ্ড লাল সবুজের পতাকায়। বাহারি রঙের ছড়াছড়ি যেন পুরো ক্যাম্পাসজুড়ে। বিশ্ববিদ্যালয়ের মেইন গেট,মৃত্যেুঞ্জয়ী মুজিব ম্যুরাল, মুক্তবাংলা, প্রশাসন ভবন, অনুষদ ভবন, হল ভবনসহ সব ভবনের রঙের ছড়াছড়িতে সৃষ্টি হয়েছে উৎসবমুখর পরিবেশ।

বিশ্ববিদ্যালয়ের এমন সাজে উচ্ছ্বাস প্রকাশ করেছে শিক্ষার্থীরাও। রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী ফোরকান বলেন, প্রতিদিনের ক্যাম্পাস আর আজকের ক্যাম্পাস একদমই আলাদা। আলোকসজ্জার কারণে যে দৃশ্যপট সৃষ্টি হয়েছে তা আসলেই চোখ ধাঁধানো। যে কারণে ক্যাম্পাসের এই নতুন দৃশ্য বন্ধুদের সঙ্গে মোবাইলে ধারণ করলাম।

কুষ্টিয়া শহর থেকে ঘুরতে এসেছেন তামান্না। তিনি জানান, বাহির থেকে সাজানো দেখেই বিজয়ের আনন্দ অনুভব করছিলাম। ক্যাম্পাসে ঢুকে দেখি বিজয়ের উল্লাসে মেতেছে সবাই। বিভিন্ন রঙ ও বর্ণের এসব আলোকসজ্জা উৎসবমুখর পরিবেশ সৃষ্টি করেছে।

এদিকে দিনটি উপলক্ষে নানান কর্মসূচিও হাতে নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এদিন সকাল ১০ টায় প্রশাসন ভবন এবং হল সমূহে জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয় পতাকা উত্তোলন করা হবে। পতাকা উত্তোলন পর্ব শেষে প্রশাসন ভবন চত্বরে বেলুন উড়িয়ে দিনব্যাপী কর্মসূচির উদ্বোধন, পরে প্রশাসন ভবন থেকে আনন্দ শোভাযাত্রা বের হয়ে মুক্তিযুদ্ধের স্মারক ভাস্কর্য “মুক্ত বাংলায়” সমবেত হবে। এসময় বিশ্ববিদ্যালয় প্রশাসনসহ বিভিন্ন সমিতি, অনুষদ, হল,বিভিন্ন বিভাগ, বিভিন্ন ছাত্র সংগঠন, বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক সংগঠনগুলো পর্যায়ক্রমে মুক্ত বাংলায় শ্রদ্ধাঞ্জলি নিবেদন করবেন। শ্রদ্ধাঞ্জলী নিবেদন শেষে শহীদ বীর মুক্তিযোদ্ধাদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নিরবতা পালন এবং তাঁদের আত্মার শান্তি কামনায় দোয়া-মোনাজাত অনুষ্ঠিত হবে।

শ্রদ্ধাঞ্জলী নিবেদন পর্ব শেষে বেলা ১১ টায় বিশ্ববিদ্যালয়ের খেলার মাঠে ও জিমনেসিয়ামে ভলিবল ও পিলো পাসিং প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

69 Views

আরও পড়ুন