ঢাকাশনিবার , ২০ এপ্রিল ২০২৪
  1. সর্বশেষ

তার জ্ঞানের আলোয় আলোকিত হোক পুরো পৃথিবী

প্রতিবেদক
নিউজ এডিটর
৪ ডিসেম্বর ২০২২, ৫:১৫ অপরাহ্ণ

Link Copied!

মো: জাহানুর ইসলাম

ব্যক্তি স্বার্থের ঊর্ধ্বে উঠে একজন মানুষ যে কতটা ভালো হতে পারে মেয়েটির সাথে মিশলে সেটা খুব সহজেই বোধগম্য হয়। মেয়েটি অন্য সবার মতো রক্তে মাংসে গড়া হলেও সে সবার থেকে আলাদা। মেয়েটির সাথে আমার ২০১৪ সাল থেকে পরিচয়। পরিচয়ের সূত্র ধরে তার সম্পর্কে আমার দীর্ঘদিনের জানাশোনা। আমরা একে অপরের বেশ কাছের বন্ধুও বটে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের অধ্যাপক ড. রেবেকা সুলতানা ম্যামের মতে “বন্ধু হলো সে যাকে গভীর রাতে ঘুম থেকে উঠিয়ে চাঁদ দেখানো যায়, মধ্য দুপুরে তীব্র রোদেও যাকে নিয়ে চা খাওয়া যায়, যার কাছে কখনও মনের কথা বলতে গিয়ে চিন্তা করতে হয় না। নির্দ্বিধায় বলে ফেলা যায় জীবনের পোড়া উপন্যাস।” সত্যি বলতে মেয়েটির সাথে আমার বন্ধুত্ব প্রায় এমনই। আমার সম্পর্কে সে যেমন জানে, তেমনি তার সম্পর্কেও আমার এ টু জেড জানা।

গাজীপুরের মেয়ে নাম তার রওনক জাহান। তিন বোন ও এক ভাইয়ের মধ্যে দ্বিতীয় সে। ছোট বেলা থেকেই সে যেমন মেধাবী ছিল, তেমনি ছিল নিজ দায়িত্ববোধের প্রতি বেশ সজাগ। ঢাকা বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগে ভর্তি হওয়ার পর থেকে তার জানাশোনার পরিধি ক্রমেই বাড়তে থাকে। দ্রুতই মেধা ও মননে বিচক্ষণ হয়ে উঠতে থাকে সে । নিজেকে আরো বেশি সৃজনশীল ও সমৃদ্ধি করতে যুক্ত হয় বাংলাদেশ স্টাডি ফোরামে। তারপর দিনের পর দিন বিভিন্ন বই নিয়ে শুরু হয় তার কারিকুরি। বই পড়া শুরু করে ওয়ানডে বা টি-টুয়ান্টি খেলার নিয়মে। এটাই তার ফ্যাশন হয়ে দাঁড়ায়। কোনোকিছুতেই ক্লান্তি ছিল না তার একটুও। নিজের মধ্যে ডুবে না থেকে সামষ্টিক চিন্তায় বিভোর থাকতে প্রায় সময়। সমাজ সেবায় আরো বেশি সম্পৃক্ত থাকতে যুক্ত হয় ঢাকা বিশ্ববিদ্যালয় রোভার স্কাউট গ্রুপে। এখানে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক ও শত শত শিক্ষার্থীর সংস্পর্শে এসে নিজেকে নতুন করে আবিস্কার করার সুযোগ পায় সে। সময়ের সাথে সাথে সে আরো পরিপক্ব হয়ে উঠে।

রওনক জাহান বর্তমান সময়ের তরুণ জ্ঞানীগুণীদের মধ্যে অন্যতম। সে সবসময় সামষ্টিক চিন্তায় বিশ্বাসী। সে প্রায় সময় বলে পৃথিবীতে প্রতিটি জিনিসের যত্ন নিতে হয়। যত্ন না নিলে সেটা আর আগের মত সজীব থাকে না। কোনো কিছু দীর্ঘদিন অযত্ন আর অবহেলায় পড়ে থাকলে সেটি আর আগের মত থাকে না। আমাদের দৈনন্দিন সম্পর্কের ক্ষেত্রে তার মতামত একই । তার মতে, প্রতি সম্পর্কের মধ্যে যেমন শ্রদ্ধা থাকতে হয়, তেমনি হতে হয় যত্নশীল। শ্রদ্ধাহীন সম্পর্ক যেমন দীর্ঘদিন টিকে না, তেমনি যত্নহীন সম্পর্কে অল্পতেই ভেঙে যায়।

যে সমাজ নিয়ে এমন করে ভাবতে পারে, সে কত বড় মহান ব্যক্তি তা বুঝতে কারোই অসুবিধা হওয়ার কথা নয়। নৈতিকতা বিবর্জিত বর্তমান পৃথিবীর সংকটকালীন সময়ে সবাই যদি রওনক জাহানের মতো চিন্তা করতো তাহলে পৃথিবীটাকে খুব সহজেই আরো সুন্দর বাসযোগ্য করে গড়ে তোলা যেত। রওনক জাহানের মতো মানুষদের জ্ঞানের আলোয় আলোকিত হোক পুরো পৃথিবী. এটাই হোক এখন সবার একান্ত কামনা। আজ এই তরুণ বুদ্ধিজীবী, সমাজসেবক মহান মানুষটির জন্মদিন। তাকে জানাই জন্মদিনের শুভেচ্ছা।

লেখক:
তরুণ কলামিস্ট ও প্রতিষ্ঠাতা সভাপতি,
বাংলাদেশ তরুণ কলাম লেখক ফোরাম।

192 Views

আরও পড়ুন

রাবিতে গ্রীন ভয়েস এর ১৯ তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

লেখক জুবায়েদ মোস্তফার নতুন কবিতা–“খরার দিনে আগমন”

নাগরপুরে প্রাণীসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী অনুষ্ঠিত 

শেরপুরে কুড়া ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদককে কুপিয়েছে প্রতিপক্ষ

নাইক্ষ্যংছড়ি সীমান্ত পরিদর্শনে বিজিবি মহাপরিচালক !!

মহেশখালীর পঙ্গু নুর আলমের ভাতা হ্যাকারদের পেটে!

বুটেক্সে আন্ডারগ্রাজুয়েট প্রোগ্রামে ভর্তি শুরু ৮ মে

মেহেরপুরে ঐতিহাসিক মুজিবনগর দিবস উদযাপন

লোহাগাড়ায় বহুতল ভবন থেকে পড়ে শিশু শিক্ষার্থীর মৃত্যু

বগুলা স্কুল অ্যান্ড কলেজের গভর্নিং বডির নির্বাচন সম্পন্ন

মহেশখালীতে ভাইচ চেয়ারম্যান পদপ্রার্থী জহির উদ্দিনের প্রার্থীতা স্থগিত

দেওড়া আদর্শ উচ্চ বিদ্যালয়ে ‘এক্স স্কাউট রি-ইউনিয়ন’ আয়োজিত