ঢাকাবৃহস্পতিবার , ২৮ মার্চ ২০২৪
  1. সর্বশেষ
  2. বিশেষ সংবাদ

কাতার বিশ্বকাপের উত্তেজনার পারদ ছড়িয়ে পড়েছে ইবিতে

প্রতিবেদক
নিউজ এডিটর
২৯ নভেম্বর ২০২২, ৮:৩৪ অপরাহ্ণ

Link Copied!

ইবি প্রতিনিধি:

পৃথিবীতে যতরকমের খেলা রয়েছে, তার মধ্যে ফিফা ফুটবল বিশ্বকাপের উন্মদনা নিঃসন্দেহে অনেক বেশি। পৃথিবীর এমন কোনো জায়গা নাই যেখানে ফুটবলের অনুরাগী নেই।

গত ২০ নভেম্বর কাতারে আল খোরের আল বাইত স্টেডিয়ামে জমকালো উদ্বোধনী অনুষ্ঠানের মধ্যে দিয়ে পর্দায় উঠেছে ২২তম বিশ্বকাপ ফুটবল। বহু প্রতীক্ষা পেরিয়ে প্রায় চার বছর পর শুরু হয়েছে ক্রীড়া অঙ্গনের সবচেয়ে জাকজমকপূর্ণ এই আসর। প্রতিবার বিশ্বকাপ আসলেই আমার মনে পড়ে সেই ২০১০ বিশ্বকাপের কথা। তখন কিছুই বুজতাম না কিন্তু স্কুলে যাওয়ার সময় চারদিকে দেখতাম সাদা-আকাশি, সবুজ-হলুদ রঙের পতাকার ছড়াছড়ি। চায়ের দোকান থেকে শুরু করে সবজায়গায় বিশ্বকাপ নিয়ে মাতামাতি চলতো। সেই বিশ্বকাপে সবচেয়ে বেশি আলোচিত দুই নাম ছিল মেসি আর কাকা। তাই মনের অজান্তেই আর্জেন্টিনার সমর্থন করেছিলাম তখন। স্কুলে, প্রাইভেটে সর্বক্ষেত্রে ব্রাজিল সমর্থকসহ অন্যান্য দলের সমর্থক বন্ধুদের সাথে কথার লড়াইয়ে জড়িয়ে যেতাম। এখনকার মতো উন্নত সামাজিক মাধ্যম না থাকায় পত্রিকার প্রত্যাশায় থাকতে হতো। অপেক্ষায় থাকতাম কখন পত্রিকা আসবে কখন পত্রিকায় প্রিয় দলের লেখা পড়বো। কখনো কখনোতো বিভিন্ন খেলোয়াড়দের ছবি কেটে নিয়ে বই-ডায়েরীর মধ্যে লুকিয়ে রাখতাম। আমার টিমে ৫টা বিশ্বকাপতো আরেকজনের টিমে ২টা। এইনিয়ে সারাদিন তর্ক-বিতর্কে কেটে যেতো। ২০১০ বিশ্বকাপে আর্জেন্টিনার কার্লোস তেভেজের খেলা দেখে এতটাই মুগ্ধ হয়েছিলাম যে তখন থেকেই আর্জেন্টিনার সমর্থক বনে গিয়েছিলাম। অবশ্য সেই বিশ্বকাপে আর্জেন্টিনা জার্মানির কাছে ৪-০ বড় ব্যবধানে পরাজিত হয়ে বিশ্বকাপ থেকে বিদায় নিয়েছিল। আর ২০১৪ সালের ফাইনালে হারের কষ্টটা হয়তো এখনও প্রতিটা আর্জেন্টাইন সাপোর্টারদের হৃদয়ে গেঁথে আছে। এভাবে কালের পরিক্রমায় প্রতি চারবছর পর পর কোনো না কোনো দলের সমর্থকদের মুখে হাসি ফুটে আবার কোনো কোনো সমর্থকদের মনে তৈরি হয় বিষাদ। ফুটবল উৎসবের স্রোতে ভেসে যায় মানুষের দুঃখ-কষ্টগুলো।

কাতার বিশ্বকাপের উত্তেজনার পারদ ছড়িয়ে পড়েছে চারিদিকে। তেমনি বিশ্বকাপের উন্মাদনায় মেতে উঠেছে ইসলামী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস। বিশ্বকাপে অংশগ্রহণ নেওয়া বিভিন্ন দলের পতাকায় ছেয়ে গেছে পুরো বিশ্ববিদ্যালয়। শিক্ষার্থীর মধ্যে হিরিক লেগেছে প্রিয় দলের জার্সি কেনার। মজার ছলে সামাজিক মাধ্যমে প্রকাশ করছে প্রিয় দলের সমর্থক গোষ্ঠীর কমিটি।

তবে এবারের বিশ্বকাপ ফুটবলের আমেজকে আরো বৃদ্ধি করেছে বিশ্ববিদ্যালয়ের ক্রিকেট মাঠ এবং শেখ হাসিনা হলে একটি বেসরকারি ব্যাংকের সৌজন্যে বসানো স্টার টেকনো ভিশনের ১০x১৬ ফিটের জায়ান্ট এলইডি স্ক্রীন। যা শিক্ষার্থীদের মাঝে বিশ্বকাপের উন্মাদনাকে বাড়িয়ে দিয়েছে আরো কয়েকগুণ।

বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন অধ্যয়ন বিভাগের ১ম বর্ষের শিক্ষার্থী বাবলু মারমা ছোটবেলা থেকেই আর্জেন্টিনার সমর্থক। তিনি বলেন, যদিও আমি আর্জেন্টিনার সমর্থক কিন্তু বিশ্বকাপের একটি ম্যাচও মিস করেনি। বড় স্ক্রিনে সবার সাথে খেলা দেখতে পেরে খুব ভালো লাগছে। আশা করি এই এই বিশ্বকাপে আর্জেন্টিনার সাফল্য দেখতে পারবো।

আইন বিভাগের শিক্ষার্থী ইসরাত জাহান মিম বলেন, তিনি ব্রাজিলিয়ান স্ট্রাইকার নেইমারকে পছন্দ করেন। এ নিয়ে তার নিজস্ব দর্শন রয়েছে। তিনি বলেন, ‘আমি ফুটবল খেলাটাকে ভালোবাসি। কোনো দলাদলি বা তর্কে যাইনি কখনো। সাপোর্টার তো হতেই পারি, তাই বলে অন্য দল নিয়ে তর্কাতর্কির মধ্যে নেই।’

বিশ্ববিদ্যালয়ের আরেক শিক্ষার্থী অগ্রদূত এই বিশ্বকাপের সেনেগালের সমর্থক। তিনি বলেন, সবাই যদি বড় টিমগুলোকে সমর্থন করে ছোট টিম গুলোকে সমর্থন করবে কে? অথচ এই ছোট টিম গুলোই বড় টিমগুলোকে হারিয়ে অঘটন ঘটায়। তিনি প্রত্যাশা করেন সেনেগাল এই বিশ্বকাপে সেমিফাইনাল খেলবে।

বিশ্বকাপে সবাই যে যার পছন্দের দলকে সমর্থন করলেও দেশের ফুটবলের জন্য সবার মমত্ববোধ অসীম। আশা করি, সঠিক পরিকল্পনা আর উদ্যোগে বাংলাদেশের ফুটবল একদিন বিশ্ব দরবারে মাথা তুলে দাঁড়াবে।

132 Views

আরও পড়ুন

নওগাঁর পত্নীতলা স্বাস্থ্য কমপ্লেক্সে জরুরী সেবা প্রদানের জন্য এ্যামবুলেন্স প্রদান

র‍্যাবের ২৪ ঘন্টা অভিযানে ধর্ষন মামলার আসামী সেলিম গ্রেফতার

নকলায় পৃথক ঘটনায় দুই জনের মৃত্য

কক্সবাজারের রামুতে ছুরিকাঘাতে নিহত কৃষকলীগ নেতা নাজেম হত্যাকান্ডের ঘটনায় আটক ২

গার্ডিয়ান পাবলিকেশন্স’র কর্ণধার নূর মোহাম্মদ গ্রেপ্তার

চকরিয়ার নবাগত সহকারী কমিশনার ভূমি এরফান উদ্দিন

চকরিয়া প্রেসক্লাবের ইফতার মাহফিল সম্পন্ন
সাংবাদিকরাই পারে মানুষের আশার প্রতিফলন করতে- সাংসদ সৈয়দ মুহাম্মদ ইবরাহীম 

“বদর দিবস” এর ইতিহাস, শিক্ষা ও তাৎপর্য

মাইশা আক্তার নিশিলার কবিতা “আসক্ত মেঘকণ্যা”

বোয়ালখালীর ৬টি দুস্থ পরিবারে এম এ হাশেম ফাউন্ডেশনের ঘর হস্তান্তর

” আনজুমনে নওজোয়ান ” বায়তুশ শরফ আদর্শ কামিল মাদরাসা শাখার অনুমোদন

শান্তিগঞ্জে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত