ঢাকাবুধবার , ২৪ এপ্রিল ২০২৪
  1. সর্বশেষ

অতিরিক্ত ঝাল খেয়ে লোপ পাচ্ছে না তো স্মৃতিশক্তি ?

প্রতিবেদক
নিউজ এডিটর
৮ নভেম্বর ২০২২, ৮:৫৯ অপরাহ্ণ

Link Copied!

-তাওফিকা ইয়াসমিন

বাঙালি মানেই একটু আয়েশ করে খাওয়া দাওয়া। আর যদি বেশ করে ঝাল মসলার রেসিপি হয় তাহলে তো কথাই নেই। কেউ কেউ তো পান্তাভাতের সাথে বা ভর্তাভাতে অতিরিক্ত মরিচ চান আবার কেউ খাদ্যাভ্যাসে কাঁচা মরিচ চিবিয়ে খেতেই ভালোবাসেন। কিন্তু অনেকেই জানেন না অতিরিক্ত মরিচ খাওয়ার পরিণাম।

গবেষণা বলছে, মাত্রাতিরিক্ত মরিচ খাওয়া হতে পারে আপনার স্মৃতিশক্তি লোপ ও অন্যান্য দৈহিক ক্ষতির কারণ। অনেকেরই ধারণা, মরিচে থাকা ক্যাপসাইসিন স্মৃতিশক্তি বৃদ্ধি ও বুদ্ধিকে তুখোড় করে। কিন্তু এ ধারণা ভুল। কেননা, এক সমীক্ষার রিপোর্ট বলছে, ক্যাপসাইসিন’ নামক জৈব রাসায়নিক উপাদান যা পাকস্থলির আস্তরণে অস্বস্তি তৈরি করে। এছাড়া অতিমাত্রায় ক্যাপসাইসিন নার্ভের ব্যথাকে কমিয়ে আনে। একারণে ধীরে ধীরে স্মৃতিলোপ পায়।

প্রায় সাড়ে চার হাজার মানুষকে নিয়ে একটি সমীক্ষায় উঠে এসেছে, প্রতিদিন যারা গড়ে ৫০ গ্রাম মরিচ খান, তাদের স্মৃতিশক্তি হারানোর পরিমাণ দ্বিগুণ হয়ে যায়। এবং ১৫ বছর ধরে যাদের টানা এই অভ্যাস রয়েছে, তাদের ৫৬ শতাংশ স্মৃতিশক্তি নষ্ট হয়ে যায়।

মাত্রাতিরিক্ত মরিচে স্মৃতিলোপ ছাড়াও হতে পারে আরও সমস্যা; যেমন: মুখে ব্রণ ওঠা, অনিদ্রা, কণ্ঠস্বরের সমস্যা, বুকে জ্বালাপোড়া অনুভব ইত্যাদি আরো নানান সমস্যা।

অতিরিক্ত মরিচের ক্ষতিকর দিক দেখে আবার মরিচ খাওয়া বন্ধ করবেন না। মরিচেও আছে উপকারিতা তবে তা খেতে হবে পরিমান মত; মাত্রাতিরিক্ত নয়। খাদ্য তালিকায় হালকা মরিচের স্বাদ স্বাস্থ্যের জন্য ভালো। শরীরের মেদ কমাতে ও সাধারণ স্ট্রোক কমাতে সাহায্য করে, এছাড়া মরিচ শরীরের খারাপ কোলেস্টেরল দূর করে হৃদপিন্ডকে ভালো রাখে, ক্যান্সার কোষ দূর করারও ক্ষমতা রাখে। গবেষণা বলছে, “যারা সপ্তাহের প্রতিদিন ঝাল খাবার খান তাদের মৃত্যু ঝুঁকি কমে ১৪ শতাংশ।”

তবে এই ঝাল গ্রহণের পরিমাণে রাখতে হবে সতর্কতা। এবং মরিচ নির্বাচনেও সতর্ক থাকতে হবে। সহজলভ্য গুড়া মরিচের তুলনায় কাঁচা মরিচই বেশি উপকারী। আবার সবুজ মরিচের তুলনায় লাল তাজা মরিচ বেশি উপকারী। খাদ্যাভ্যাসে সচেতন থাকুন সুস্থ থাকুন।

তাওফিকা ইয়াসমিন
শিক্ষার্থী, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, গোপালগঞ্জ।
সদস্য, বাংলাদেশ তরুণ কলাম লেখক ফোরাম।

138 Views

আরও পড়ুন