ঢাকামঙ্গলবার , ৩১ জানুয়ারী ২০২৩
  1. সর্বশেষ
  2. বিশেষ সংবাদ

কাতার বিশ্বকাপের উত্তেজনার পারদ ছড়িয়ে পড়েছে ইবিতে

প্রতিবেদক
নিউজ এডিটর
২৯ নভেম্বর ২০২২, ৮:৩৪ অপরাহ্ণ

Link Copied!

ইবি প্রতিনিধি:

পৃথিবীতে যতরকমের খেলা রয়েছে, তার মধ্যে ফিফা ফুটবল বিশ্বকাপের উন্মদনা নিঃসন্দেহে অনেক বেশি। পৃথিবীর এমন কোনো জায়গা নাই যেখানে ফুটবলের অনুরাগী নেই।

গত ২০ নভেম্বর কাতারে আল খোরের আল বাইত স্টেডিয়ামে জমকালো উদ্বোধনী অনুষ্ঠানের মধ্যে দিয়ে পর্দায় উঠেছে ২২তম বিশ্বকাপ ফুটবল। বহু প্রতীক্ষা পেরিয়ে প্রায় চার বছর পর শুরু হয়েছে ক্রীড়া অঙ্গনের সবচেয়ে জাকজমকপূর্ণ এই আসর। প্রতিবার বিশ্বকাপ আসলেই আমার মনে পড়ে সেই ২০১০ বিশ্বকাপের কথা। তখন কিছুই বুজতাম না কিন্তু স্কুলে যাওয়ার সময় চারদিকে দেখতাম সাদা-আকাশি, সবুজ-হলুদ রঙের পতাকার ছড়াছড়ি। চায়ের দোকান থেকে শুরু করে সবজায়গায় বিশ্বকাপ নিয়ে মাতামাতি চলতো। সেই বিশ্বকাপে সবচেয়ে বেশি আলোচিত দুই নাম ছিল মেসি আর কাকা। তাই মনের অজান্তেই আর্জেন্টিনার সমর্থন করেছিলাম তখন। স্কুলে, প্রাইভেটে সর্বক্ষেত্রে ব্রাজিল সমর্থকসহ অন্যান্য দলের সমর্থক বন্ধুদের সাথে কথার লড়াইয়ে জড়িয়ে যেতাম। এখনকার মতো উন্নত সামাজিক মাধ্যম না থাকায় পত্রিকার প্রত্যাশায় থাকতে হতো। অপেক্ষায় থাকতাম কখন পত্রিকা আসবে কখন পত্রিকায় প্রিয় দলের লেখা পড়বো। কখনো কখনোতো বিভিন্ন খেলোয়াড়দের ছবি কেটে নিয়ে বই-ডায়েরীর মধ্যে লুকিয়ে রাখতাম। আমার টিমে ৫টা বিশ্বকাপতো আরেকজনের টিমে ২টা। এইনিয়ে সারাদিন তর্ক-বিতর্কে কেটে যেতো। ২০১০ বিশ্বকাপে আর্জেন্টিনার কার্লোস তেভেজের খেলা দেখে এতটাই মুগ্ধ হয়েছিলাম যে তখন থেকেই আর্জেন্টিনার সমর্থক বনে গিয়েছিলাম। অবশ্য সেই বিশ্বকাপে আর্জেন্টিনা জার্মানির কাছে ৪-০ বড় ব্যবধানে পরাজিত হয়ে বিশ্বকাপ থেকে বিদায় নিয়েছিল। আর ২০১৪ সালের ফাইনালে হারের কষ্টটা হয়তো এখনও প্রতিটা আর্জেন্টাইন সাপোর্টারদের হৃদয়ে গেঁথে আছে। এভাবে কালের পরিক্রমায় প্রতি চারবছর পর পর কোনো না কোনো দলের সমর্থকদের মুখে হাসি ফুটে আবার কোনো কোনো সমর্থকদের মনে তৈরি হয় বিষাদ। ফুটবল উৎসবের স্রোতে ভেসে যায় মানুষের দুঃখ-কষ্টগুলো।

কাতার বিশ্বকাপের উত্তেজনার পারদ ছড়িয়ে পড়েছে চারিদিকে। তেমনি বিশ্বকাপের উন্মাদনায় মেতে উঠেছে ইসলামী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস। বিশ্বকাপে অংশগ্রহণ নেওয়া বিভিন্ন দলের পতাকায় ছেয়ে গেছে পুরো বিশ্ববিদ্যালয়। শিক্ষার্থীর মধ্যে হিরিক লেগেছে প্রিয় দলের জার্সি কেনার। মজার ছলে সামাজিক মাধ্যমে প্রকাশ করছে প্রিয় দলের সমর্থক গোষ্ঠীর কমিটি।

তবে এবারের বিশ্বকাপ ফুটবলের আমেজকে আরো বৃদ্ধি করেছে বিশ্ববিদ্যালয়ের ক্রিকেট মাঠ এবং শেখ হাসিনা হলে একটি বেসরকারি ব্যাংকের সৌজন্যে বসানো স্টার টেকনো ভিশনের ১০x১৬ ফিটের জায়ান্ট এলইডি স্ক্রীন। যা শিক্ষার্থীদের মাঝে বিশ্বকাপের উন্মাদনাকে বাড়িয়ে দিয়েছে আরো কয়েকগুণ।

বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন অধ্যয়ন বিভাগের ১ম বর্ষের শিক্ষার্থী বাবলু মারমা ছোটবেলা থেকেই আর্জেন্টিনার সমর্থক। তিনি বলেন, যদিও আমি আর্জেন্টিনার সমর্থক কিন্তু বিশ্বকাপের একটি ম্যাচও মিস করেনি। বড় স্ক্রিনে সবার সাথে খেলা দেখতে পেরে খুব ভালো লাগছে। আশা করি এই এই বিশ্বকাপে আর্জেন্টিনার সাফল্য দেখতে পারবো।

আইন বিভাগের শিক্ষার্থী ইসরাত জাহান মিম বলেন, তিনি ব্রাজিলিয়ান স্ট্রাইকার নেইমারকে পছন্দ করেন। এ নিয়ে তার নিজস্ব দর্শন রয়েছে। তিনি বলেন, ‘আমি ফুটবল খেলাটাকে ভালোবাসি। কোনো দলাদলি বা তর্কে যাইনি কখনো। সাপোর্টার তো হতেই পারি, তাই বলে অন্য দল নিয়ে তর্কাতর্কির মধ্যে নেই।’

বিশ্ববিদ্যালয়ের আরেক শিক্ষার্থী অগ্রদূত এই বিশ্বকাপের সেনেগালের সমর্থক। তিনি বলেন, সবাই যদি বড় টিমগুলোকে সমর্থন করে ছোট টিম গুলোকে সমর্থন করবে কে? অথচ এই ছোট টিম গুলোই বড় টিমগুলোকে হারিয়ে অঘটন ঘটায়। তিনি প্রত্যাশা করেন সেনেগাল এই বিশ্বকাপে সেমিফাইনাল খেলবে।

বিশ্বকাপে সবাই যে যার পছন্দের দলকে সমর্থন করলেও দেশের ফুটবলের জন্য সবার মমত্ববোধ অসীম। আশা করি, সঠিক পরিকল্পনা আর উদ্যোগে বাংলাদেশের ফুটবল একদিন বিশ্ব দরবারে মাথা তুলে দাঁড়াবে।

আরও পড়ুন

খেলতে গিয়ে ৭ দিন ধরে নিখোঁজ শিশু আরিয়ান

২০ টাকার ইনজেকশন হাজার টাকায় বিক্রি: ৪০ হাজার টাকা জরিমানা

নোয়াখালীতে সরকারি চাকরিজীবীদের আবাসিক ফ্ল্যাটের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

বিরামপুরে বিএনপি’র উদ্যোগে কম্বল ও সোয়েটার বিতরণ

নওগাঁর পত্নীতলায় উপজেলার বিভিন্ন দপ্তর পরিদর্শন করলেন ডিসি

সম্পাদক ও কলামিস্ট জব্বার হোসেনের জন্মদিন

মৌলভীবাজারে ক্যাম্পেইন ফর মিডিয়া ফ্রিডম (সিএমএফ) এর উদ্যোগে শীত বস্ত্র বিতরণ

দোয়ারাবাজারে জমি নিয়ে বিরোধের জেরে সংঘর্ষ, আহত ৬

পাহাড়ের তিন জেলায় এলজিইডি'র মানব বন্ধন ;
চসিক প্রকল্প পরিচালক প্রকৌশলীর ওপর হামলার নিন্দা, প্রতিবাদ

দূ্র্গম পার্বত্য চট্টগ্রাম’র দুর্গম দুমদুম্যা এলাকায় সীমান্ত সড়ক প্রকল্প পরিদর্শন করলেন সেনাপ্রধান

কুতুবদিয়ায় মিয়ার পাড়া নতুন কবরস্থানের জায়গা বিক্রির পায়তারা

ঘোড়াঘাটে এমপি শিবলি সাদিকের পক্ষে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্থরা পেল টিন ও চেকসহ বিভিন্ন সামগ্রী