ঢাকামঙ্গলবার , ৩১ জানুয়ারী ২০২৩
  1. সর্বশেষ
  2. বিশেষ সংবাদ

ইভিএম খারাপ হয় না, পেছনে যারা থাকে তারাই দুষ্কর্ম করে : কমিশনার বেগম রাশেদা সুলতানা

প্রতিবেদক
রংপুর ব্যুরো
২৬ নভেম্বর ২০২২, ৮:২১ অপরাহ্ণ

Link Copied!

রংপুর : যন্ত্র কখনো খারাপ হয়না যন্ত্রের পেছনে যারা থাকে তারাই দুষ্কর্ম করে বলে মন্তব্য করেছেন ইলেকশন কমিশনার বেগম রাশেদা সুলতানা।

শনিবার (২৬ নভেম্বর) দুপুরে রংপুর সিটি কর্পোরেশনের নির্বাচনে সহকারী রিটার্নিং অফিসার, স্টাফ অফিসার ও সহায়ক কর্মকর্তাদের বিশেষ প্রশিক্ষণ বিষয়ক কর্মশালায় সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি।

ইলেকশন কমিশনের পক্ষ থেকে আমরা এধরণের দুষ্কর্মকে প্রশ্রয় দেইনা দেবও না দাবি করে বলেন, যন্ত্রের কিন্তু কোন ত্রুটি নাই যন্ত্রের ভিতরে ম্যানুপুলেট করার কোন সুযোগও নাই। এটা আমরা নিশ্চিত হয়েই কিন্তু প্রায় দেড়শ আসনে জাতীয় নির্বাচন করার সিদ্ধান্ত সিদ্ধান্ত দিয়েছি।

জাতীয় পার্টির প্রার্থীর ইভিএমে কারচুপির বিষয়ে সন্দেহ আছে সাংবাদিকদের এমন প্রশ্নে ইসি বেগম সুলতানা বলেন, ইভিএম নিয়ে সংশয় শুধু উনি কেন? আরো অনেকের আছে। তবে এটি একটি নতুন প্রযুক্তি মানুষ এই প্রযুক্তির সাথে অতটা অভ্যস্ত নয়। আমি শুধু বলবো আপনারা ইভিএমের প্রতি আস্থা রাখেন। আমরা কমিশনে আসার পর ইভিএম মেশিন নিয়ে ব্যাপক পরীক্ষা-নিরীক্ষা চালিয়েছি তেমন কোন সমস্য পাইনি। এপর্যন্ত প্রায় ৮/৯শ নির্বাচন করেছি কোথাও ইভিএম মেশিনের সমস্যার সম্মুখিন হইনি। আমার অনুরোধ আপনারা ইভিএমএ আস্থা রাখুন ইভিএম মেশিনে কারচুপি অসম্ভব।

তিনি বলেন, আমরা কমিশনে বসার পর থেকে শুনছি নির্বাচন কমিশনে আস্থা নেই। আমরা এই আস্থাটা নিয়ে আসতে চাই। আমি বলব, কারো না কারো প্রতি তো নির্বাচন করার জন্য আস্থা নিয়ে আসতে হবে। কারণ এ ভোটতো আর অন্য দেশের কেউ এসে করে দিয়ে যাবে না আমাদেরই কেউ না কেউ তো করবে। আমার পরামর্শ থাকবে প্রার্থীদের প্রতি এই নির্বাচন কমিশনের প্রতি আপনারা আস্থা রাখুন বিশ্বাস রাখুন। আমরা ভালো একটি নির্বাচন অনুষ্ঠিত করতে চাই।

রংপুর সিটি কর্পোরেশন এলাকার ভোটাদের উদ্দেশ্য করে ইসি রাশেদা সুলতানা বলেন, ভোটাররা যেন কেন্দ্রে আসেন তারা ভোট দেওয়ার চেষ্টা করেন। যদি তাদের কেউ বাধা দেয়ার চেষ্টা করে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী থাকবে তারা তাৎক্ষনিক ব্যবস্থা গ্রহণ করবে। এরপরও যদি ভোটে বাধা প্রদানের বিষয়ে আমাদেরকে জানানো হয় আমরা ভোট পরবর্তীও তাদের বিরুদ্ধে অ্যাকশন নিতে পারব।

ইসি রাশেদা সুলতানা আরও বলেন, একজন ভোটার হিসাবে এই এলাকাবাসী হিসেবে আপনাদেরও কিছু দায়িত্ব আছে সেটি আপনারা পালন করবেন এবং সেই দায়িত্ব থেকেই পুরো বিষয়টি আমাদের জানাবেন এবং আমাদের সহযোগিতা করবেন। আপনাদের সহযোগিতা ছাড়া ভোটারদের সহযোগিতা ছাড়া কোনভাবেই একটি সুষ্ঠ ভোট সম্পন্ন করা সম্ভব নয়।

এসময় উপস্থিত ছিলেন, রসিক ভোটের রিটার্নিং কর্মকর্তা আবদুল বাতেন, আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা জিএম শাহাতাব উদ্দিন,সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা ফরহাদ হোসেন প্রমূখ।

আরও পড়ুন

২০ টাকার ইনজেকশন হাজার টাকায় বিক্রি: ৪০ হাজার টাকা জরিমানা

নোয়াখালীতে সরকারি চাকরিজীবীদের আবাসিক ফ্ল্যাটের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

বিরামপুরে বিএনপি’র উদ্যোগে কম্বল ও সোয়েটার বিতরণ

নওগাঁর পত্নীতলায় উপজেলার বিভিন্ন দপ্তর পরিদর্শন করলেন ডিসি

সম্পাদক ও কলামিস্ট জব্বার হোসেনের জন্মদিন

মৌলভীবাজারে ক্যাম্পেইন ফর মিডিয়া ফ্রিডম (সিএমএফ) এর উদ্যোগে শীত বস্ত্র বিতরণ

দোয়ারাবাজারে জমি নিয়ে বিরোধের জেরে সংঘর্ষ, আহত ৬

পাহাড়ের তিন জেলায় এলজিইডি'র মানব বন্ধন ;
চসিক প্রকল্প পরিচালক প্রকৌশলীর ওপর হামলার নিন্দা, প্রতিবাদ

দূ্র্গম পার্বত্য চট্টগ্রাম’র দুর্গম দুমদুম্যা এলাকায় সীমান্ত সড়ক প্রকল্প পরিদর্শন করলেন সেনাপ্রধান

কুতুবদিয়ায় মিয়ার পাড়া নতুন কবরস্থানের জায়গা বিক্রির পায়তারা

ঘোড়াঘাটে এমপি শিবলি সাদিকের পক্ষে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্থরা পেল টিন ও চেকসহ বিভিন্ন সামগ্রী

ঠাকুরগাঁওয়ে সাংবাদিকের উপর হামলার প্রতিবাদে মানববন্ধন