ঢাকাবৃহস্পতিবার , ২৫ এপ্রিল ২০২৪
  1. সর্বশেষ

প্রকাশিত হয়েছে সাজ্জাদুল হক স্বপনের দ্বিতীয় কবিতার বই

প্রতিবেদক
রফিকুল ইসলাম জসিম
৮ অক্টোবর ২০২২, ৩:১০ অপরাহ্ণ

Link Copied!

প্রকাশিত হয়েছে মণিপুরি মুসলিমদের সম্প্রদায়ের অন্যতম শিক্ষক ও কবি সাজ্জাদুল হক স্বপনের দ্বিতীয় কবিতার বই ‘অনুভবের ছোঁয়া’। আজ ৮ অক্টোবর (শনিবার) মৌলভীবাজারের কমলগঞ্জে “বিশ্ব শিক্ষক দিবস” উপলক্ষে আলোচনা সভায় বইটির মোড়ক উন্মোচন করেন সিলেট এমসি কলেজ বাংলা বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক সাইয়্যিদ মুজীবুর রহমান।

সাজ্জাদুল হক স্বপন কবিতা লিখছেন দীর্ঘদিন ধরে। তবে কবিতার বই বেরিয়েছে অনেক বিলম্বে, এবছর ২০২২ সালে ‘স্নিগ্ধ প্রলেপ’ শিরোনামে। এর আগে তাঁর প্রথম বই প্রকাশিত হয় ২০২০ সালে সাড়া জাগানো ইতিহাস ও গবেষণাধর্মী বই “মণিপুরি মুসলিম” এবং বইটি যথেষ্ট সমাদৃত হয়৷ “অনুভবের ছোঁয়া” বইটি কবির তৃতীয় গ্রন্থ এবং দ্বিতীয় কবিতার বই।

সাজ্জাদুল হক স্বপনের কবিতা সম্পর্কে কবি সমালোচক এ কে শেরাম লিখেছেন, কবিতায় প্রেম একটি মূখ্য উপজীব্য বিষয়৷ প্রায় সব কবির ক্ষেত্রে আমরা লক্ষ করি প্রথম দিককার কবিতায় রোমান্টিকতা এবং ব্যক্তিকেন্দ্রিক প্রেমের প্রাধান্য থাকে বেশি৷ লেখক হিসেবে সাজ্জাদুল হক স্বপন যথেষ্ট পরিণত,বয়সে এবং প্রজ্ঞায়; তারপরও কবি হিসেবে স্বপনের এই দ্বিতীয় কাব্যগ্রন্থেও আমরা প্রথম প্রেমের থরো-থরো আবেগকম্পিত কবিতার প্রাচুর্য লক্ষ করি। প্রেম ও কাব্যিক ও ছন্দ প্রকরণে তার নানাবিধ প্রকাশ উল্লেখযোগ্য।

প্রেমিক কবির একান্ত অনুভবের ছোঁয়ায় বাঙ্গময় হয়ে উঠেছে কবিতাগুলো। প্রায় সব কবিতায় সুখপাঠ্য। তার মধ্যেও কিছু কিছু কবিতা ভিন্ন ব্যঞ্জনায় ভাস্বর হয়ে ওঠে। এরকম একটি কবিতা দীর্ঘশ্বাস। এই কবিতায় কয়েকটি পঙক্তি এরকম- নাইবা বুঝি / তোমার চোখের ভাষা / মনের ভাষা বুঝি ঠিকই/ অনুভবে ছুঁবো তোমার কোমল হৃদয়। তোমার জন্য উৎসর্গ করবো/ জীবনের পুঞ্জীভূত দীর্ঘশ্বাস।

আর নিজের দ্বিতীয় কবিতার বই সম্পর্কে সাজ্জাদুল হক স্বপন বলেন, মনের বিক্ষিপ্ত ভাবনা,আবেগ ও অনুভূতিগুলো ছন্দের মাধ্যমে প্রকাশের চেষ্টা করেছি। কবিতাগুলো যদি পাঠককে আনন্দ দেয় এবং ভালোলাগাবোধে আচ্ছন্ন করে,তবে আমার শ্রম কিছুটা সার্থক হবে। অনুভবের ছোঁয়া বইটি সাজ্জাদুল হক স্বপন শুধু আবেগ নয়, মেধা ও মননের সেতুবন্ধন তৈরি করতে সক্ষম হয়েছেন। ফলে তার কবিতাগুলো হয়ে উঠেছে তার সময়ের কন্ঠস্বর।

কবি সাজ্জাদুল হক স্বপনের অনুভবের ছোঁয়া বইটি প্রকাশক আমেনা খানম লাকী, প্রচ্ছদ করেছেন ইবনে মাহমুদ। বইটির মূল্য রাখা হয়েছে ২০০ টাকা। লেখকের দ্বিতীয় কবিতার বইটি সিলেটের বইঘর ও বাতিঘর, গতি প্রকাশনী, পাঠক সমাবেশ, ঢাকা এছাড়া অনলাইনে রকমারি ডটকমে পাওয়া যাবে।

উল্লেখ্য, শিক্ষক ও কবি সাজ্জাদুল হক স্বপন মৌলভীবাজার জেলার কমলগঞ্জ উপজেলার আদমপুর ইউনিয়নের কান্দিগাঁও গ্রামে এক সম্ভ্রান্ত মণিপুরি মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন৷ তাঁর পিতার নাম তমিজ উদ্দিন আহম্মদ ছিলেন শিক্ষক, তার দাদা সফর আলী সরদার ছিলেন একজন সরপঞ্চ৷ তিনি বর্তমানে হকতিয়ার খোলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও তার স্ত্রী বইটির প্রকাশক আমেনা খানমও একজন শিক্ষক। তাদের দুই কন্যা আনিকা তাহসিন ও নাবিহা তাহসিন অধ্যয়নরত আছেন৷ স্বপন চাকুরি জীবনে তিনি দুবার শ্রেষ্ঠ শিক্ষক নির্বাচিত হয়েছেন৷ বিভিন্ন সাময়িকী, ম্যাগাজিন স্মারক গ্রন্থ সম্পাদনা ও প্রবন্ধ, কবিতা, অনুবাদ, জীবনী, স্মৃতিচারণমুলক নিয়মিত লেখালেখি করছেন।

 

321 Views

আরও পড়ুন

আদমদীঘিতে অবৈধ ভাবে মাটি কাটার অপরাধে ৫০ হাজার টাকা জরিমানা

BIIHR ও অ্যারিজোনা স্টেট ইউনিভার্সিটির মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত: নেতৃত্বে জবি শিক্ষার্থী ফয়সাল

পেকুয়ায় বনবিভাগকে ফাঁসাতে গভীর ষড়যন্ত্রে নেমেছেন বনদস্যুরা

পেকুয়ায় বনবিভাগকে ফাঁসাতে গভীর ষড়যন্ত্রে নেমেছেন বনদস্যুরা

কুতুব‌দিয়ার ইউ‌পি চেয়ারম্যান আজমগীর কারাগা‌রে

দোয়ারাবাজারে শিশু হত্যা মামলার আসামিসহ দুই ইয়াবা কারবারি গ্রেফতার

দীর্ঘ ৮ ঘন্টায় সিরাজগঞ্জ এক্সপ্রেস এর ঢাকায় ফেরা নিয়ে যাত্রীদের ক্ষোভ

এবার কুবির আরেক সহকারী প্রক্টরের পদত্যাগ

নাগরপুরে বীর মুক্তিযোদ্ধা আলমগীর হোসেন আলো এর দাফন সম্পন্ন

দোয়ারাবাজারে বালিউড়া বাজার ব্যবসায়ী কমিটির নির্বাচন সম্পন্ন

যৌথ-বাহিনীর কেএনএফ বিরোধী অভিযান বন্ধের দাবীতে রাঙামাটিতে ইউপিডিএফ’র অবরোধের ডাক

রাজশাহীতে আদালতে যাওয়ার পথে প্রতিপক্ষের হামলায় আহত দুই বোন

রামুতে ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের বাৎসরিক অগ্রগতি অবহিতকরন ও শিখন সভা সম্পন্ন।