ঢাকাবুধবার , ২৪ এপ্রিল ২০২৪
  1. সর্বশেষ

চুনতীর ১৯ দিনব্যাপী সীরাতুন্নবী (সা:);
নবী করিম (সা.) এর সুন্নাত, দোজাহানের মুক্তির পথ

প্রতিবেদক
নিউজ এডিটর
২৫ অক্টোবর ২০২২, ১০:১৪ অপরাহ্ণ

Link Copied!

১৮তম দিনের আলোচনায় বক্তারা

সাত্তার সিকদার, লোহাগাড়া (চট্টগ্রাম) প্রতিনিধিঃ

শাহ্ সাহেব কেবলা চুনতী কর্তৃক প্রবর্তিত ১৯ দিনব্যাপী ৫২তম আন্তর্জাতিক মাহফিলে সীরতুন্নবী (সা.) এর ১৮তম দিনের অনুষ্ঠান ২৫ অক্টোবর (মঙ্গলবার) চট্টগ্রাম লোহাগাড়া চুনতীস্থ শাহ্ মনজিল সীরত ময়দানে অনুষ্ঠিত হয়েছে।

অনুষ্ঠানে বিভিন্ন অধিবেশনে ছদরে মাহফিল ছিলেন সাতকানিয়া রসূলাবাদ ফাযিল মাদরাসার সাবেক অধ্যক্ষ আলহাজ্ব মাওলানা আবু নঈম ছিদ্দিক আহমদ, বান্দরবান ইসলামি শিক্ষা কেন্দ্র মুহতামিম আলহাজ্ব মাওলানা মোহাম্মদ হোছাইন এবং চট্টগ্রাম আন্তর্জাতিক ইসলামি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মাওলানা মোজফ্ফর হোছাইন নদভী। কালামে পাক থেকে তেলাওয়াত করেন হাফেজ মাওলানা জাহেদুল হক, হাফেজ মাওলানা আবদুল্লাহ সালাম মুত্তাকি, হাফেজ মাওলানা আতিকুল্লাহ মোবারক, হাফেজ মাওলানা তাওহীদুল ইসলাম, ক্বারী মাওলানা লুৎফুর রহমান। না’আতে রসূল (সা.) পরিবেশন করেন মুহাম্মদ ওমায়ের, মাওলানা সাইফুদ্দীন, তাহফিজ আহমদ আহয়াৎ, মুহাম্মদ ওয়াজহাতুল্লাহ ফারুকী।

চুনতি হাকিমিয়া অনার্স মাস্টার্স মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা ফারুক হোসাইন ও সিনিয়র শিক্ষক জিয়াউল করিম এর যৌথ সঞ্চালনায় আরো উপস্থিত ছিলেন চুনতী হাকিমিয়া কামিল মাদরাসার সাবেক অধ্যক্ষ হাফিজুল হক নিজামী, মাহফিল মোতওয়াল্লী পরিষদের সাংগঠনিক সম্পাদক শাহজাদা আব্দুল মালেক ইবনে দিনার নাজাত, শাহজাদা তৈয়বুল হক বেদার, মোহাাম্মদ মাহবুবুল হক, শাহযাদা আনোয়ার উল্লাহ সুজাত, শাহযাদা আসমাউল্লাহ ইমরাত, সাইফুদ্দিন মোহাম্মদ তারেখ প্রমুখ।

উপস্থিত আলেমগণ বলেন, কোরআন কারিমে আল্লাহ তাআলা বলেন, ‘রাসুল (সা.) তোমাদের যা দিয়েছেন তোমরা তা ধারণ করো আর তিনি যা বারণ করেছেন তা হতে বিরত থাকো।’ সুন্নাতের কথা যখন আসে ফরজ ও ওয়াজিব তার আগেই থাকে। ফরজ ও ওয়াজিব পরিত্যাগ করে সুন্নাত পালনের দাবি অসার। সৎ উপার্জন, হালাল খাবার ইবাদত কবুলের পূর্বশর্ত। নবীজি (সা.) এর জীবন, দর্শন ও কর্ম যে যতটুকু অনুসরণ করবে, সে ততটুকু সফলতা ও কল্যাণ লাভ করবে। অজু-গোসল বা পবিত্রতা ছাড়া যেমন নামাজ শুদ্ধ হয় না, ঠিক তেমনি হালাল জীবিকা ছাড়া কোনো ইবাদতই আল্লাহর দরবারে কবুল হয় না। পৃথিবী যতই উন্নত হোক না কেন, এক সময় না এক সময় তাকে প্রিয় নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের দুয়ারে ফিরে আসতেই হবে।

233 Views

আরও পড়ুন