ঢাকাশুক্রবার , ১৯ এপ্রিল ২০২৪
  1. সর্বশেষ
  2. তথ্য প্রযুক্তি

ইউনিক আইডি হতে পারে ডিজিটাল বিস্ময় ; বাড়বে নাগরিক সেবা

প্রতিবেদক
নিউজ এডিটর
৮ অক্টোবর ২০২২, ১:২৮ পূর্বাহ্ণ

Link Copied!


করোনা মহামারির মধ্যে যখন সারাবিশ্ব স্থবির হয়ে পড়েছিল তখন সমগ্র দুনিয়াকে স্বাভাবিক রাখতে অগ্রণী ভুমিকায় অবতীর্ণ হয় ডিজিটাল প্রযুক্তি। মানুষ অফিস আদালতের সমস্ত কাজ করেছেন অনলাইনে জুম,গুগলমিট ব্যবহার করে। বেড়েছে উদ্যোক্তা ,পরিবর্তনের হালে এসেছে পানি।

এই পরিবর্তনেরই আরেক দৃষ্টান্ত হচ্ছে শিক্ষার্থীদের প্রোফাইল তৈরি প্রকল্প এর মাধ্যমে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের ইউনিক আইডি (ইউআইডি) প্রদান। বিদ্যালয় পর্যায়েই একজন শিশু শিক্ষার্থী পাবে ইউনিক আইডি (ইউআইডি) এবং তাকে প্রদান করা হবে আইডি নম্বর। যা বাংলাদেশের একজন নাগরিক ভোটার তালিকায় নিবন্ধিত হবার পরেই পেত সেটি সে পাবে বিদ্যালয় থেকেই।

প্রাথমিক শিক্ষা পর্যায়ে প্রকল্পটির প্রাক্কলিত ব্যয় ১৬৪০৪.৬৬(লক্ষ টাকা) ধরা হয়েছে। প্রাথমিক শিক্ষা অধিদপ্তর প্রকল্পটি শুরু করে ০১ মার্চ ২০১৯ এবং প্রকল্পটি শেষ হবে ৩১ ডিসেম্বর ২০২২। তথ্য সংগ্রহ ও এন্টি করছেন প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকেরা এতে করে নির্ভুল তথ্য পাওয়া যাবে বলে আশা করা যাচ্ছে কেননা প্রতিটি শিক্ষার্থীর তথ্য এন্ট্রির পর তিন ধাপে তা যাচাইয়ের পর অনুমোদন পাবে। এতে করে জন্মনিবন্ধন ও ভোটার আইডিতে যেসব ভুলের কারণে ভোগান্তিতে পড়তে হয় একজন নাগরিককে সেটা থেকে মুক্তি পাবে সাধারণ জনগণ বাড়বে নাগরিক সেবা। এর মাধ্যমে প্রথম পর্যায়ে ২ কোটি ১৭ লক্ষ এবং পরবর্তীতে আরো ৭০ লক্ষ শিক্ষার্থীর প্রোফাইল তৈরি করে ইউনিক আইডি (ইউআইডি) প্রদান করা হবে যা পরবর্তীতে বাংলাদেশ নির্বাচন কমিশন ব্যবহার করে ভোটার তালিকা হালনাগাদের কাজে ব্যবহার করবে।

এতে করে সরকারের সময় ও অর্থ উভয়ই সাশ্রয় হবে কেননা আজকের প্রাথমিক বিদ্যালয়ের শিশুই ১০ বছর পরে সম্ভাব্য ভোটার আর ১০ বছর পর তার তথ্য সংগ্রহের বাড়বে বৈ কমবে না। ভবিষ্যতে এই তথ্যই বিভিন্ন নাগরিক সেবা প্রদানের কাজে ব্যবহার করবে সমাকসেবা অধিদপ্তরসহ বাংলাদেশ শিক্ষাতথ্য ও পরিসংখ্যান ব্যুরো(বেনবেইস),বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস),মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়,সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়সহ অন্যান্য দপÍর এসব তথ্য ব্যবহার করার সুযোগ পাবে ফলে নাগরিক সেবা দিতে এবং পেতে সুবিধা হবে সেবা সহজীকরণ হবে।

তথ্য সংগ্রহ ও ডাটা ভেলিডেশনের বিশ^স্ততার জন্য জন্মমৃত্যু রেজিস্ট্রার জেনারেল ও নির্বাচন কমিশনের সাথে চুক্তি স্বাক্ষর করেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর যেন সত্য ও নির্ভুল তথ্য নিশ্চিত হয়। ইউনিক আইডি (ইউআইডি) ব্যবহার করে শিক্ষার্থীর উপবৃত্তি প্রদান,বই বিতরণ জরিপের তথ্য প্রদানসহ অন্যত্র ভর্তি থেকে শুরু করে বিভিন্ন সেবা প্রদান করা হবে। একটি ইউনিক আইডি (ইউআইডি) থেকে শুধু একস্থান থেকেই এই সুবিধা নিতে পারবে একজন ফলে প্রয়োজনের অতিরিক্ত বই উপবৃত্তি প্রদান করতে হবে না এককথায় রিপিটেশন বন্ধ হবে ফলে প্রতিবছর কয়েক শত কোটি টাকা অর্থ বেচে যাবে সরকারের আর সেই অর্থই সরকার নাগরিক বিভিন্ন সেবায় ব্যয় করতে পারবে সরকার। ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে ইউনিক আইডি (ইউআইডি) বয়ে আনবে উন্নত নাগরিক সেবা সেটাই আমাদের প্রত্যাশা।


মো: সামিউল হাসান
ইন্সট্রাক্টর(কম্পিউটার সায়েন্স)
প্রাইমারি টিচার্স ট্রেনিং ইন্সটিটিউট(পিটিআই),গাইবান্ধা

742 Views

আরও পড়ুন

শেরপুরে কুড়া ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদককে কুপিয়েছে প্রতিপক্ষ

নাইক্ষ্যংছড়ি সীমান্ত পরিদর্শনে বিজিবি মহাপরিচালক !!

মহেশখালীর পঙ্গু নুর আলমের ভাতা হ্যাকারদের পেটে!

বুটেক্সে আন্ডারগ্রাজুয়েট প্রোগ্রামে ভর্তি শুরু ৮ মে

মেহেরপুরে ঐতিহাসিক মুজিবনগর দিবস উদযাপন

লোহাগাড়ায় বহুতল ভবন থেকে পড়ে শিশু শিক্ষার্থীর মৃত্যু

বগুলা স্কুল অ্যান্ড কলেজের গভর্নিং বডির নির্বাচন সম্পন্ন

মহেশখালীতে ভাইচ চেয়ারম্যান পদপ্রার্থী জহির উদ্দিনের প্রার্থীতা স্থগিত

দেওড়া আদর্শ উচ্চ বিদ্যালয়ে ‘এক্স স্কাউট রি-ইউনিয়ন’ আয়োজিত

শেরপুরে ফেসবুকে পোস্ট দিয়ে কলেজ ছাত্রের আ’ত্ম’হ’ত্যা

নাইক্ষ্যংছড়ি সীমান্ত দিয়ে আবারো জান্তা বাহিনীর ১০ সদস্য বাংলাদেশে আশ্রয় !! 

তরুণ কবি তানভীর সিকদারের একান্ত সাক্ষাৎকার