ঢাকাবৃহস্পতিবার , ২৫ এপ্রিল ২০২৪
  1. সর্বশেষ

আলেম প্রয়াত পাঙালদের খোঁজে!

প্রতিবেদক
রফিকুল ইসলাম জসিম
৫ অক্টোবর ২০২২, ৭:২২ অপরাহ্ণ

Link Copied!

শুরুতে মহান আল্লাহ তায়ালা দরবারে লাখ লাখ শুকরিয়া জানায়। বাংলাদেশে প্রায় ২০০ বছরের মণিপুরি মুসলিমের ইতিহাসের প্রায় শ’খানেক প্রখ্যাত আলেমেদ্বীন ইনতিকাল করেন। তাদের ইন্তেকালে ইসলাম ও মণিপুর মুসলমানরা অভিভাবক শূণ্য হতে থাকে। ওলামায়ে কেরাম হলো দ্বীনের ধারক বাহক। তাদের ইনতিকালে ইসলাম ও সম্প্রদায়ের চরম বিপর্যয়ের সম্মুখীন হয়।

মণিপুরি মুসলিম সমাজে ওলামায়ে কেরামের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। সমাজ পরিচালনার দায়িত্ব তাদেরই ওপর ন্যস্ত। কারণ, হুজুরে পাক (স.)-এর পর আর কোনো নবী-রাসূল এই ধরাপৃষ্ঠে আগমন করেন না। আল্লাহপাক ওলামায়ে কেরামের মাধ্যমেই জগতের মানুষকে হেদায়েতের সহজ-সরল পথ প্রদর্শন করেন। স্বীকার করে নিতে দ্বিধা নেই যে, উলামায় কেরামের মাধ্যমেই এই জাতিগোষ্ঠী জানতে পেরেছে সত্য-মিথ্যা, ন্যায়-অন্যায় প্রভৃতির সঠিক জ্ঞান। তারাই দিয়েছে সেই শিক্ষা, যার কারণে আমরা আজ পৃথিবীর বুকে সুসভ্য জাতি, মণিপুরি মুসলমান। কাজেই নবী-রাসূলগণের পর ওলামায়ে-কেরামের মর্যাদা সকল শ্রেণীর নেতাদের ঊর্ধ্বে।

একজন আলেমের মৃত্যু উম্মতের জন্য ধ্বংসের কারণ। কেননা একজন আলেমের মৃত্যুতে উম্মতের জন্য যতোটা দ্বীনি ব্যাপারে ক্ষতি হয় একটি গোত্রের সব মানুষ মৃত্যুবরণ করলেও সেই ক্ষতি হয় না। রাসুল (সা.) বলেছেন, ‘আলেমদের মৃত্যু এমন মুসিবত যার প্রতিকার নেই এবং এমন ক্ষতি যা পূরণ হয় না। আর আলেম এমন এক তারকা যে (তার মৃত্যুর কারণে যেন পৃথিবী) আলোহীন হয়ে যায়। একজন আলেমের মৃত্যু অপেক্ষা একটি গোত্রের মৃত্যু অতি নগন্য।’ (বায়হাকি : ২/২৬৪)

আমি, বাংলাদেশে বসবাসরত মনিপুরি মুসলিম পাঙাল সম্প্রদায়ের ২০০ বছরের ইতিহাসের আলেম প্রয়াত পাঙালদের বরেণ্য বুজুর্গদের নিয়ে তালিকা তৈরির একটি সাহস করেছি৷ এই পযন্ত ৮০ জনের উপরে সন্ধান পাওয়া গেছে৷ “আমি ছোট মানুষ অনেক বড় একটা কাজে হাত দিয়েছি। এই কাজ শুরু করেছিলাম ২০২০ সালে দীর্ঘ দু’বছর ধরে মেহনত পরিশ্রম করে পুরো মণিপুরি মুসলিম গ্রাম গুলো থেকে এসব তথ্য উপাত্ত সংগ্রহ করেছি। যা আল্লাহর অশেষ দয়া ছাড়া প্রকাশ সম্ভব না। তথ্য সংগ্রহ করতে বিভিন্ন এলাকা ব্যক্তিবর্গদের সহযোগিতা পাচ্ছি এখনো সম্পন্ন করতে অনেক পথ বাকী, সকলের সহযোগিতা সম্পন্ন হবে এই বিশ্বাস রাখি৷

আমি মূলত ফিচার লিখতে ভালোবাসি৷ ২০১৬ সাল থেকে নিয়মিত বিভিন্ন অনলাইনে নিউজ পোর্টালে কাজ করা শুরু করি৷ বর্তমানে দেশের জনপ্রিয় ইসলামিক নিউজ পোর্টাল আওয়ার ইসলাম ডটকমে নিজস্ব প্রতিবেদক কাজ করে যাচ্ছি ৷ এছাড়াও নিউজ ভিশন পোর্টালের সহ সম্পাদক কর্মরত হিসেবে বিভিন্ন সংবাদের পাশাপাশি মণিপুরি মুসলিম সম্প্রদায়ের সামাজিক অনেকগুলো বিষয়ের উপর ফিচার তৈরি করেছি৷

আলেম প্রয়াত পাঙালদের খোঁজে এই শিরোনামে এক অসাধারণ ফিচার হিসেবে চারদিক থেকে প্রশংসা পেয়েছি। যাদের কাজ থেকে সহযোগিতা পাচ্ছি ও আগামীতে যাদের সহযোগিতার পাবো উল্লেখযোগ্য কয়েকজন ব্যাক্তিদের নাম উল্লেখ্য করবো ইনশাআল্লাহ। মনিপুরি মুসলিম সমাজের বিশিষ্ট প্রয়াত আলেম তাঁদের অবদান চির অম্লান হয়ে থাকবে। তাঁরা ছিলেন দেশপ্রেমিক ঈমানদার তৌহিদী জনতার কল্যাণকামী মহান অভিভাবক। সারা জীবন ইসলাম ও মুসলিম উম্মাহের কল্যাণে কাজ করে গেছেন। ইসলামের প্রচার ও প্রসারে যে অনন্য ভূমিকা পালন করে গেছেন তা ইতিহাসে চির স্মরণীয় হয়ে থাকবে।

296 Views

আরও পড়ুন

BIIHR ও অ্যারিজোনা স্টেট ইউনিভার্সিটির মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত: নেতৃত্বে জবি শিক্ষার্থী ফয়সাল

পেকুয়ায় বনবিভাগকে ফাঁসাতে গভীর ষড়যন্ত্রে নেমেছেন বনদস্যুরা

পেকুয়ায় বনবিভাগকে ফাঁসাতে গভীর ষড়যন্ত্রে নেমেছেন বনদস্যুরা

কুতুব‌দিয়ার ইউ‌পি চেয়ারম্যান আজমগীর কারাগা‌রে

দোয়ারাবাজারে শিশু হত্যা মামলার আসামিসহ দুই ইয়াবা কারবারি গ্রেফতার

দীর্ঘ ৮ ঘন্টায় সিরাজগঞ্জ এক্সপ্রেস এর ঢাকায় ফেরা নিয়ে যাত্রীদের ক্ষোভ

এবার কুবির আরেক সহকারী প্রক্টরের পদত্যাগ

নাগরপুরে বীর মুক্তিযোদ্ধা আলমগীর হোসেন আলো এর দাফন সম্পন্ন

দোয়ারাবাজারে বালিউড়া বাজার ব্যবসায়ী কমিটির নির্বাচন সম্পন্ন

যৌথ-বাহিনীর কেএনএফ বিরোধী অভিযান বন্ধের দাবীতে রাঙামাটিতে ইউপিডিএফ’র অবরোধের ডাক

রাজশাহীতে আদালতে যাওয়ার পথে প্রতিপক্ষের হামলায় আহত দুই বোন

রামুতে ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের বাৎসরিক অগ্রগতি অবহিতকরন ও শিখন সভা সম্পন্ন।

হকনগর পানি ব্যবস্থাপনা সমবায় সমিতির সভাপতি আনোয়ার ভুইয়া, কোষাধ্যক্ষ আলম মিয়া