ঢাকামঙ্গলবার , ২৩ এপ্রিল ২০২৪
  1. সর্বশেষ
  2. জাতীয়

প্রধানমন্ত্রীর কাছে মামুনুল হকের মুক্তি দাবি কওমী আলেমরা!

প্রতিবেদক
রফিকুল ইসলাম জসিম
৩০ সেপ্টেম্বর ২০২২, ৬:২৫ অপরাহ্ণ

Link Copied!

হেফাজতে ইসলামের কর্মসূচিতে নাশকতার মামলায় গ্রেপ্তার সংগঠনটির সাবেক যুগ্ম মহাসচিব মাওলানা মামুনুল হকের মুক্তি চেয়েছেন ‘শায়খুল হাদিস আল্লামা আজিজুল হকের জীবন ও কর্ম’ শীর্ষক আলোচনা সভায় কওমি আলেমরা।

শুক্রবার (৩০ সেপ্টেম্বর) রাজধানীর গুলিস্তানে কাজী বশির উদ্দিন মিলনায়তনে অনুষ্ঠিত এক আলোচনা সভায় মাওলানা মাহবুবুল হক ও মাওলানা মাহফুজুল হক সহ অন্যান্য বক্তারা এ অনুরোধ জানান। ‘শায়খুল হাদিস আল্লামা আজিজুল হকের জীবন ও কর্ম’ শীর্ষক আলোচনা সভায় এ অনুরোধ জানান তারা।

শায়খুল হাদিস পরিষদ আয়োজিত সভায় সভাপতির বক্তব্যে মামুনুল হকের ভাই মাওলানা মাহফুজুল হক বলেন, শায়খুল হাদিসের রেখে যাওয়া সব কিছু আমাদের কাছে আমানত। তিনি তার পরিবারকে আমাদের কাছে যেভাবে রেখে গেছেন, এটাও আমাদের কাছে অনেক বড় আমানত। এই আমানতের কদর করা, তাদের পাশে থাকা, সব কর্মকাণ্ডে তাদের সহযোগিতা করা আমাদের দায়িত্ব ও কর্তব্য। শায়খুল হাদিসের পরিবারের সদস্য আমার ছোট ভাই মামুনুল হক।

মাহফুজুল হক তার বক্তব্যে উল্লেখ করেন, এই দেশের স্বাধীনতা, সার্বভৌমত্ব রক্ষায় শায়খুল হাদিসের অনেক অবদান রয়েছে। তার সন্তান আল্লামা মামুনুল হককে অতিদ্রুত সময়ের মধ্যে মুক্তি দিতে সরকারের কাছে আহ্বান করবো। শায়খুল হাদিস রহমাতুল্লাহর সম্মান রক্ষার্থে তাকে মুক্তি দিন।

শায়খুল হাদিসের আরেকপুত্র মাওলানা মাহবুবুল হক বলেন, সংসারে কোনোকিছু দরকার হলে সবাই যেমন অভিভাবকের কাছে দাবি করে, তেমনি রাষ্ট্রের অভিভাবক হিসেবে প্রধানমন্ত্রীর কাছে আমার আবেদন, আমাদের দেশের আলেম-ওলামারা যারা জেলখানায় আছেন, যারা বন্দি আছেন (তাদের মুক্তি দেন)। মামুনুল হকসহ সবার মুক্তি দাবি করে আপনার (প্রধানমন্ত্রীর) কাছে আমরা অনুরোধ করবো, আপনি দেশের অভিভাবক হিসেবে সুচিন্তিত রায় দেবেন ও আলেমদের মুক্তি দেবেন।

এসময় মওলানা আবুল হাসানাত বলেন, ‘শায়খুল হাদিস আল্লামা আজিজুল হক যেমন বার বার কারাবরণ করেছেন, তেমনি মামুনুল হককেও বার বার কারাগারে যেতে হচ্ছে। অন্তরে কষ্ট নিয়ে আমরা দিনাতিপাত করছি। এ অবস্থা থেকে উত্তরণের জন্য সরকার যেনও দ্রুত মামুনুল হককে মুক্তি দেন।’

মানিকগঞ্জের পীর হজরত মাওলানা সাঈদ নূর বলেন, ‘মামুনুল হকসহ যারাই জেলে বন্দি আছেন, তাদের মুক্তি দেওয়া হোক।’

খেলাফত মজলিসের মহাসচিব আহমদ আব্দুল কাদের বলেন, ‘শায়খুল হাদিস বলতে বাংলাদেশে একমাত্র শায়খুল হাদিস আল্লামা আজিজুল হককেই বোঝায়। বর্তমান পরিস্থিতিতে তার মতো মানুষের প্রয়োজন হচ্ছে। আমরা যদি এক হতে পারি, তাহলে কোনো বাধাই আমাদের বাধা হতে পারে না। আসুন আমরা এক হই।’

ইত্তেফাকুল উলামার নেতা হজরত মাওলানা মুহিব্বুল্লাহ বলেন, ‘আমি আজ কিছু কথা ইঙ্গিতে বলতে চাই। আপনারা যারা বুদ্ধিমান ও বুঝের মানুষ আছেন, তারা বুঝবেন। শায়খুল হাদিসের ওপর যে ঝড় এসেছে তা উপেক্ষা করে শায়খুল হাদিস এখন অনেক শক্ত অবস্থানে আছে। শায়খুল হাদিস কখনো কোনো অন্যায়ের সঙ্গে আপস করেননি। আমরা যারা তার অনুসারী আছি, আমরাও তা করব না।’

বাংলাদেশ কওমি মাদরাসা শিক্ষা বোর্ডের (বেফাক) মহাসচিব মাওলানা মাহফুজুল হকের সভাপতিত্বে আলোচনা সভায় অংশ নেন—বাংলাদেশ খেলাফত মজলিসের ভারপ্রাপ্ত মহাসচিব মাওলানা জালালুদ্দীন আহমাদ, নায়েবে আমির মাওলানা রেজাউল করীম জালালী, হাটহাজারী মাদরাসার মহাপরিচালক আল্লামা ইয়াহইয়া, জমিয়তে উলামা ইসলামের সভাপতি জিয়া উদ্দিন, খেলাফত আন্দোলনের আমির আতাউল্লাহ হাফেজ্জী, মধুপুরের পীর আব্দুল হামিদ, হেফাজতে ইসলামের মহাসচিব মাওলানা সাজিদুর রহমান প্রমুখ।

186 Views

আরও পড়ুন