ঢাকাশনিবার , ২০ এপ্রিল ২০২৪
  1. সর্বশেষ

ঢাবিতে ক্লিন এয়ার অ্যান্ড রিনিউয়েবল এনার্জি বিষয়ক ওয়ার্কশপ উদ্বোধন

প্রতিবেদক
নিউজ এডিটর
২৪ সেপ্টেম্বর ২০২২, ২:২৬ অপরাহ্ণ

Link Copied!

ঢাবি সংবাদদাতা

ন্যাশনাল ইয়ুথ প্ল্যাটফর্মের উদ্বোধনী অনুষ্ঠান এবং বাংলাদেশের জন্য ক্লিন এয়ার অ্যান্ড রিনিউয়েবল এনার্জি বিষয়ক দু’দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠান গতকাল শুক্রবার (২৩ সেপ্টেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের শক্তি ইনস্টিটিউটে অনুষ্ঠিত হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ন্যাশনাল ইয়ুথ প্ল্যাটফর্ম এবং প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শক্তি ইনস্টিটিউটের সহযোগী অধ্যাপক ড. এস এম নাসিফ শামস্-এর সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ক্লাইমেট পার্লামেন্ট বাংলাদেশ-এর চেয়ারম্যান তানভীর শাকিল জয়, এমপি, আহ্বায়ক নাহিম রাজ্জাক, এমপি এবং ইউরোপিয়ান ক্লাইমেট ফাউন্ডেশনের কান্ট্রি লিড জনাব মনোয়ার মোস্তফা। ঢাকা বিশ্ববিদ্যালয় শক্তি ইনস্টিটিউট, ক্লাইমেট পার্লামেন্ট বাংলাদেশ, দ্য আর্থ সোসাইটি এবং বাংলাদেশ সোলার এনার্জি সোসাইটি যৌথভাবে এই কর্মশালার আয়োজন করে।

প্রধান অতিথির বক্তব্যে প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বলেন, যুবরাই বিশ্ব পরিবর্তনের এজেন্ট। বিশুদ্ধ বায়ু এবং নবায়নযোগ্য শক্তি অবিচ্ছেদ্যভাবে যুক্ত। তিনি জীবাশ্ম জ্বালানির ক্ষতিকর দিক এবং জনস্বাস্থ্যের উপর প্রভাব নিয়ে বিস্তারিত আলোচনা করেন। এছাড়া, তিনি বায়ু দূষণ কমাতে গবেষণার উপর গুরুত্বারোপ করেন।

উল্লেখ্য, এই কর্মশালার মাধ্যমে ১০০ জন যুবককে বায়ু দূষণের কারণ, প্রভাব এবং বায়ু দূষণ কমানোর সম্ভাব্য উপায়, নবায়নযোগ্য শক্তি এবং ইয়ুথ এডভোকেসি সম্পর্কে প্রশিক্ষণ দেয়া হচ্ছে। কর্মশালার প্রথম দিনে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও যুব সংগঠনের প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।

328 Views

আরও পড়ুন

রাবিতে গ্রীন ভয়েস এর ১৯ তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

লেখক জুবায়েদ মোস্তফার নতুন কবিতা–“খরার দিনে আগমন”

নাগরপুরে প্রাণীসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী অনুষ্ঠিত 

শেরপুরে কুড়া ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদককে কুপিয়েছে প্রতিপক্ষ

নাইক্ষ্যংছড়ি সীমান্ত পরিদর্শনে বিজিবি মহাপরিচালক !!

মহেশখালীর পঙ্গু নুর আলমের ভাতা হ্যাকারদের পেটে!

বুটেক্সে আন্ডারগ্রাজুয়েট প্রোগ্রামে ভর্তি শুরু ৮ মে

মেহেরপুরে ঐতিহাসিক মুজিবনগর দিবস উদযাপন

লোহাগাড়ায় বহুতল ভবন থেকে পড়ে শিশু শিক্ষার্থীর মৃত্যু

বগুলা স্কুল অ্যান্ড কলেজের গভর্নিং বডির নির্বাচন সম্পন্ন

মহেশখালীতে ভাইচ চেয়ারম্যান পদপ্রার্থী জহির উদ্দিনের প্রার্থীতা স্থগিত

দেওড়া আদর্শ উচ্চ বিদ্যালয়ে ‘এক্স স্কাউট রি-ইউনিয়ন’ আয়োজিত