ঢাকাশুক্রবার , ১৯ এপ্রিল ২০২৪
  1. সর্বশেষ

আজ থেকেই কার্যকর ;
চাল রপ্তানিতে ২০ ভাগ শুল্ক আরোপ করলো ভারত

প্রতিবেদক
নিউজ এডিটর
১০ সেপ্টেম্বর ২০২২, ১:২৮ পূর্বাহ্ণ

Link Copied!

মোস্তাকিম হোসেন হিলি সংবাদদাতা :

চাল রপ্তানি বন্ধ না করলেও রপ্তানি নিরুৎসাহিত করতে চাল রপ্তানিতে ২০ ভাগ শুল্ক আরোপ করেছে ভারত সরকার। আজ শুক্রবার থেকেই এই শুল্ক কার্যকর হবে বলে ভারতীয় ব্যবসায়ীরা বাংলাদেশী ব্যবসায়ীদের জানিয়েছেন।
হিলি বন্দরের সিঅ্যান্ডএফ এজেন্ট রাশেদুল ইসলাম বলেন,এতদিন শুল্কমুক্ত পণ্য হিসেবে চাল রপ্তানি করে আসছিল ভারত।কিন্তু গতকাল বৃহস্পতিবার রাতে ভারতীয় সিঅ্যান্ডএফ এজেন্ট ব্যবসায়ীরা চাল রপ্তানিতে ২০ শতাংশ শুল্ক আরোপের বিষয়টি জানিয়েছেন।সেই সঙ্গে নতুন এই শুল্ক আজ শুক্রবার থেকেই কার্যকর বলে ভারত সরকারের পক্ষ থেকে পত্র দিয়ে ভারতীয় ব্যবসায়ীদের জানানো হয়েছে।
হিলি স্থলবন্দর আমদানি রপ্তানিকারক গ্রুপের সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান বলেন, দেশের বাজারে সরবরাহ স্বাভাবিক ও দাম নিয়ন্ত্রণ রাখতে চালের আমদানি শুল্ক ৬২ দশমিক ৫ শতাংশ থেকে কমিয়ে ২৫ শতাংশ নির্ধারণ করে সরকার।সেই সঙ্গে বেসরকারি পর্যায়ে আমদানির অনুমতি দিলে গত ২৩ জুলাই বন্দর দিয়ে চাল আমদানি শুরু হয়। অনুমতি পাওয়া আমদানিকারকরা হিলি বন্দর দিয়ে চাল আমদানি শুরু করেন। ২৮ আগস্ট চালের আমদানি শুল্ক ২৫ শতাংশ থেকে কমিয়ে ১৫ শতাংশ নির্ধারণ করে সরকার। এরপর থেকে বন্দর দিয়ে চালের আমদানি যেমন বেড়েছে তেমনি দাম কেজি প্রতি ৪-৫ টাকা করে দাম কমে আসছিল। কিন্তু এরমধ্যেই ভারত সরকার নতুন ঘোষণা দিয়েছে।
তিনি আরও বলেন,ভারত এভাবে শুল্ক আরোপ করায় আবারও চালের দাম বাড়বে।বিষয়টি নিয়ে ভারতীয় ব্যবসায়ীদের সঙ্গে কথা চলছে।নতুন এই শুল্ক আরোপের ফলে চালের দাম কেমন বাড়বে,তাতে আমদানিতে কেমন প্রভাব পড়বে,এর উপর চাল আমদানি নির্ভর করবে।আজ সাপ্তাহিক ছুটির কারণে এই বন্দর দিয়ে আমদানি-রপ্তানি বন্ধ রয়েছে। শনিবার বন্দর দিয়ে আমদানি রপ্তানি শুরু হলে পরিস্থিতি বোঝা যাবে।

153 Views

আরও পড়ুন

শেরপুরে কুড়া ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদককে কুপিয়েছে প্রতিপক্ষ

নাইক্ষ্যংছড়ি সীমান্ত পরিদর্শনে বিজিবি মহাপরিচালক !!

মহেশখালীর পঙ্গু নুর আলমের ভাতা হ্যাকারদের পেটে!

বুটেক্সে আন্ডারগ্রাজুয়েট প্রোগ্রামে ভর্তি শুরু ৮ মে

মেহেরপুরে ঐতিহাসিক মুজিবনগর দিবস উদযাপন

লোহাগাড়ায় বহুতল ভবন থেকে পড়ে শিশু শিক্ষার্থীর মৃত্যু

বগুলা স্কুল অ্যান্ড কলেজের গভর্নিং বডির নির্বাচন সম্পন্ন

মহেশখালীতে ভাইচ চেয়ারম্যান পদপ্রার্থী জহির উদ্দিনের প্রার্থীতা স্থগিত

দেওড়া আদর্শ উচ্চ বিদ্যালয়ে ‘এক্স স্কাউট রি-ইউনিয়ন’ আয়োজিত

শেরপুরে ফেসবুকে পোস্ট দিয়ে কলেজ ছাত্রের আ’ত্ম’হ’ত্যা

নাইক্ষ্যংছড়ি সীমান্ত দিয়ে আবারো জান্তা বাহিনীর ১০ সদস্য বাংলাদেশে আশ্রয় !! 

তরুণ কবি তানভীর সিকদারের একান্ত সাক্ষাৎকার