ঢাকারবিবার , ২৫ সেপ্টেম্বর ২০২২
  1. সর্বশেষ
  2. আন্তর্জাতিক

হিজাব মামলায় রায় স্থগিত রাখল ভারতের সুপ্রিম কোর্ট

প্রতিবেদক
রফিকুল ইসলাম জসিম
২২ সেপ্টেম্বর ২০২২, ৪:৫৭ অপরাহ্ণ

Link Copied!

রফিকুল ইসলাম জসিম : হিজাব মামলায় রায়দান স্থগিত রাখল সুপ্রিম কোর্ট। কর্নাটক শিক্ষাপ্রতিষ্ঠানে হিজাব মামলা নিয়ে উত্তপ্ত হয় গোটা দেশ। এই মামলায় শুনানি স্থগিত রাখল শীর্ষ আদালত। ১০ দিন ধরে শুনানি চলার পর শীর্ষ আদালত হিজাব মামলায় রায় দেওয়া স্থগিত রাখল।

এর আগে হিজাম মামলায় শুনানি চলাকালীন একটি গুরুত্বপূর্ণ পর্বেক্ষণ করেছিল শীর্ষ আদালত। বলা হয়েছিল, ‘ক্লাসে হিজাব পরার অনুমতি দেওয়া হলে তা দেশের বৈচিত্র্যকে তুলে ধরার একটি সুযোগ এবং এতে শিশুরা ছোট বয়স থেকেই দেশের বৈচিত্র্য সম্পর্কে অবগত থাকবে।’ বৃহস্পতিবার সুপ্রিম কোর্ট হিজাব মামলা নিয়ে রায়দান আপাতত স্থগিত রাখল।

শুনানি চলাকালীন ভারতের সলিসিটর জেনারেল তথা কর্ণাটক সরকারের আইনজীবী তুষার মেহতা দাবি করেন, কুরআনে উল্লেখ থাকলেই কোনও প্রথা জরুরি হয় না। শুধুমাত্র যে প্রথাগুলি নির্দিষ্ট শর্ত পূরণ করে সেগুলি জরুরি বলে বিবেচিত করা হয়। আদালতে সরকারি আইনজীবী দাবি করেন, সংবিধানের ভিত্তিতে আদালতের সিদ্ধান্ত নেওয়া উচিত।

প্রসঙ্গত, কর্নাটকের উদুপিতে শিক্ষা প্রতিষ্ঠানে হিজাব পরে ক্লাসে ঢুকতে বাধা দেওয়া হয়। তার পরেই গোটা দেশেই বিক্ষোভের আগুন জ্বলে ওঠে। এই ঘটনায় হস্তক্ষেপ করে কর্নাটক সরকার। মামলা আদালত পর্যন্ত গড়ায়। কর্নাটক হাই কোর্ট তার রায়ে জানায়, হিজাব মুসলিমদের জন্য বাধ্যতামূলক নয়। সেই ক্ষেত্রে স্কুল বা কলেজের ইউনিফর্ম মেনেই পড়ুয়াকে শ্রেণিকক্ষে ঢুকতে হবে। হিজাব বিতর্ক নিয়ে কর্ণাটক হাই কোর্টের রায়ে অসন্তুষ্ট হয়ে সুপ্রিম কোর্টে দ্বারস্থ হয় মামলাকারীরা। সেই আবেদনের প্রেক্ষিতে শুনানি শেষ হয় আজ। আপাতত হিজাব মামলায় রায়দান স্থগিত রাখল সুপ্রিম কোর্ট।

77 Views

আরও পড়ুন

চবি গ্রীন ভয়েস ও এসডোর উদ্যোগে পরিচ্ছন্নতা অভিযান ও ব্র্যান্ড অডিট সম্পন্ন।

নীলফামারী ডিমলায় ভুঁয়া পরীক্ষার্থীর কারাদণ্ড।

কাপাসিয়ায় বিভিন্ন অভিযোগে মিনি পেট্রোল পাম্পের মালিককে জরিমানা

মাওঃ আবদুল গফুর নীতিবোধ, নৈতিকতা, ইসলামী মূল্যবোধ ও আদর্শকে সঙ্গী করে আমৃত্যু পথ চলেছেন

দোয়ারাবাজারে মীনা দিবস উদযাপন

মুন্সীগঞ্জ পৌর যুবদল নেতা হত্যার প্রতিবাদে লোহাগাড়া যুবদলের বিক্ষোভ মিছিল

জবির ছাত্রী হলে অগ্নি নির্বাপক প্রশিক্ষণ

অনিয়মিত ইউরোপ ফেরতদের প্রতি অপবাদ ও বৈষম্য কমাতে সিফারের মাইগ্র্যান্ট প্রোজেক্ট

আন্তঃবিশ্ববিদ্যালয় ওয়াটারপোলো প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন ঢাবি

দেশব্যাপী উদযাপিত হল আইডিয়া ফ্রাইডে মিল এর ৫০তম সপ্তাহ

সামাজিক সংগঠন কি এবং কেন?

রাজনীতি করতে চান ইলিয়াস কাঞ্চন, হতে চান মন্ত্রীও